কেকেকআরের সিইও করলেন খোলসা এই কারণে গৌতম গম্ভীরকে করা হয়েছিল দলে শামিল

ভারতীয় দলের প্রাক্তন তারকা ব্যাটসম্যান গৌতম গম্ভীর আইপিএলের ইতিহাসের তৃতীয় সবচেয়ে সফল অধিনায়ক। ২০১১য় ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ ফ্রেঞ্চাইজি কলকাতা নাইট রাইডার্স নিজেদের দলে গৌতম গম্ভীরকে শামিল করেছিল, যারপর কেকেআরের ভাগ্য বদলে যায়। আসলে গম্ভীরকে অধিনায়ক করার আগে দল একবারও প্লে অফে পৌঁছতে পারেনি। কেকেআর সিইও ভেঙ্কি মাইসো ২০১১র সেই নিলামকে স্মরণ করেছেন যখন দল গম্ভীরকে দলে নিয়েছিল।

ভেঙ্কি মাইসোর জানালেন কেমন ছিল ২০১১র নিলামের পরিস্থিতি

কেকেকআরের সিইও করলেন খোলসা এই কারণে গৌতম গম্ভীরকে করা হয়েছিল দলে শামিল 1

২০১১য় গম্ভীর দলে আসার পর নিজের অধিনায়কত্বে কেকেআরকে দুবার ২০১২ এবং ২০১৪য় খেতাব জিতিয়েছিলেন। যার মধ্যে গম্ভীরের দলে সুনীল নারিন আর রবিন উথাপ্পা দুই খেলোয়াড়ই ম্যাচ উইনার হিসেবে উঠে এসেছিলেন। ভেঙ্কি মাইসোর এই সফলতার আগে যখন ২০১১য় নিলাম হয়েছিল তখন কেমন পরিস্থিতি ছিল সেই ব্যাপারে কথা বলেছেন। আরকে শো ইউটিউব চ্যানেলে মাইসোর বলেছেন,

“স্বাভাবিক ব্যাপার আমি গৌতম গম্ভীরকে কেনার আগে ব্যক্তিগতভাবে জানতাম না। এটা আমার প্রথম নিলাম ছিল। আমাদের কাছে বেশকিছু প্ল্যান ছিল। যার মধ্যে প্ল্যান এ, প্ল্যান বি আর প্ল্যান সি সামিল ছিল। আমরা ভেবেছিলাম আমরা যথেষ্ট তৈরি, তাও নিলাম চলাকালীন সামান্য নার্ভাস ছিলাম। তারপর নিলাম শুরু হয় আর জয় এবং জুহি এসে আমাদের সঙ্গে বসে পড়েন। তবে ওরা কোনো সিদ্ধান্তে বেশি হস্তক্ষেপ করছিলেন না। ওদের মত ছিল যে আপনি বেশি জানেন প্ল্যানের ব্যাপারে, তো সেই হিসেবেই কাজ করুন। আমাদের মধ্যে স্রেফ আলোচনা হত”।

কীভাবে গৌতম গম্ভীরকে দলে করা হয়েছিল শামিল

কেকেকআরের সিইও করলেন খোলসা এই কারণে গৌতম গম্ভীরকে করা হয়েছিল দলে শামিল 2

এই অবস্থায় কেকেআরের সিইও ভেঙ্কি মাইসোর গম্ভীরকে আইপিএলের সফল অধিনায়কদের মধ্যে একজন বলে কিছু বিষয় খোলসা করেছেন। তিনি বলেছেন যে কীভাবে কেকেআর তাঁকে দলে সামিল করেছিল। মাইসোর আগে গম্ভীরকে আনার ব্যাপারে বলেন,

“২০১ আইপিএল নিলামে প্রথম নাম গৌতম গম্ভীরের আসে। আমাদের কাছে ওকে কেনার জন্য বাজেট ছিল। আমার ভেতর থেকে আওয়াজ আসে একে কেনা সঠিক হবে। এই কারণে আমরা গম্ভীরক কেনার জন্য যথেষ্ট টাকা লাগাই কারণ কোচির দলও লাগাতার আমাদের সঙ্গে বিডিং করছিল। শেষমেশ আমরা গম্ভীরকে কিনতে সফল হই আর ওকে আইপিএলের ইতিহাসের সবচেয়ে সফল অধিনায়কদের মধ্যে গুনতি করা হয়”।

কেকেআরকে দুবার চ্যাম্পিয়ন করেছেন গম্ভীর

কেকেকআরের সিইও করলেন খোলসা এই কারণে গৌতম গম্ভীরকে করা হয়েছিল দলে শামিল 3

জানিয়ে দিই যে গম্ভীর নিজের অধিনায়কত্বে কেকেআরকে দুবার আইপিএল খেতাব জিতিয়েছেন। তবে এখন তিনি দলের অংশ নন। ২০১৮য় গৌতম গম্ভীরকে কলকাতা নাইট রাইডার্স রিলিজ করে দিয়েছিল যারপর দীনেশ কার্তিককে কেকেআর অধিনায়ক করে। এই অবস্থায় কার্তিকও নিজের দল কেকেআরকে আগামী ১৯ সেপ্টেম্বর থেকে ইউএইতে খেলাহতে চলা আইপিএল ১৩-এর খেতাব জেতাতে মাঠে নামবেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *