ঋষভ পন্থ সম্পর্কে অজানা ৫টি তথ্য, যা জানলে আপনি হবেন অবাক  ! 1
Getty Images

আন্তর্জাতিক অঙ্গনে সবে মাত্র পদচারণা শুরু হলেও প্রথম শ্রেণির ক্রিকেট কিংবা ক্রিকেটের জনপ্রিয় ঘরোয়া লিগ আইপিএল এর সুবাদে অনেকের নজর কাড়তে সক্ষম হয়েছেন তিনি। তিনি আর কেউ নন, ভারতীয় ক্রিকেটের নতুন উঠতি তারকা ঋষভ পন্থ।

ইংল্যান্ডের বিপক্ষে তাঁর টেস্ট অভিষেকের দিনই পুরো ম্যাচের আলো কেড়ে নেন একাই। পাঁচ ম্যাচ টেস্ট সিরিজের তৃতীয় টেস্টে উইকেটের পেছনে গ্লাভস হাতে দেখা যায় তাঁকে। একে একে পাঁচটি ক্যাচ গ্লাভসবন্দী করেন বিশ বছর বয়সী এই তরুণ। ভারত জাতীয় দলে জায়গা করে নেয়ার ক্ষেত্রে অবশ্য জ্বালানি হিসেবে কাজ করেছে আইপিএলের গত আসরে তাঁর অবচ্ছিন্ন পারফম্যান্স।

এবার দেখে নেওয়া যাক ঋষভ পন্থ সম্পর্কে অজানা ৫টি তথ্য-

 

৫। ঋসাব পন্থ’র আইডল অ্যাডাম গিলক্রিস্ট !

ঋষভ পন্থ সম্পর্কে অজানা ৫টি তথ্য, যা জানলে আপনি হবেন অবাক  ! 2

প্রতিটা ক্রিকেটারের একজন আদর্শ থাকে। যাকে নিয়মিতই অনুসরণ করে থাকেন প্রত্যেকে। মজার ব্যাপার হলো, ঋসাব পন্থ নিজে একজন ভারতীয় হলেও তাঁর আইডল একজন অস্ট্রেলিয়ান ক্রিকেটার, সেটা আর কেউ নয় বর্তমানে প্রাক্তন হয়ে যাওয়া সর্বকালের সেরাদের একজন অ্যাডাম গিলক্রিস্ট। অবশ্য বেশ কিছু মিলও রয়েছে অ্যাডাম গিলক্রিস্টের সাথে পন্থের। দুজনই বাঁহাতি ব্যাটসম্যান ও শারীরিক গড়নও প্রায় একই রকম। পন্থ ব্যাট চালানোর কিংবা উইকেটের পেছনে দাঁড়ানোর ক্ষেত্রেও গিলক্রিস্টের টেকনিক অবলম্বন করে থাকেন।

৪। প্রথম শ্রেণির ক্রিকেটে তৃতীয় সর্বকনিষ্ঠ ভারতীয় ব্যাটসম্যান হিসেবে ত্রিশতক হাঁকানো ব্যাটসম্যান পন্থ

 

ঋষভ পন্থ সম্পর্কে অজানা ৫টি তথ্য, যা জানলে আপনি হবেন অবাক  ! 3

মাঠে নিজের সক্ষমতার প্রমাণ রাখতে পারলেই ম্যাচ জেতা সম্ভব। আর এই কাজটি বরাবরই করে আসছেন ঋষভ পন্থ। একা হাতে বহু ম্যাচ জেতানোর নায়ক বনেছেন তিনি। ঘরোয়া ক্রিকেটে তাঁর পারফরম্যান্সও ছিল বেশ ধারাবাহিক। প্রথম শ্রেণির ক্রিকেটে হাঁকিয়েছেন ত্রিশতক, যা সর্বকনিষ্ঠ ব্যাটসম্যানদের মধ্যে তৃতীয় স্থানে তাঁকে জায়গা করে দিয়েছে। তাঁর আগে রয়েছেন কেবল জাফর ওয়াসিম ও অভিনব মুকুন্দ। তাঁর এই অতিমানবীয় ইনিংসই তাঁকে ভারতীয়দের কনিষ্ঠ ব্যাটসম্যান হিসেবে তৃতীয় এবং সারা বিশ্বে চতুর্থ কনিষ্ঠ ব্যাটসম্যান হিসেবে তালিকায় স্থান করে দেয়। ২০১৬ সালের অক্টোবরে ভারতের প্রথম শ্রেণির ক্রিকেট লিগ রঞ্জি ট্রফিতে মহারাষ্ট্রের বিপক্ষে ৩২৬ বলে ৩০৮ রানের ইনিংস খেলেন তিনি।

৩। পন্থ ও শিখর ধবনের একই গুরুর শিষ্য

ঋষভ পন্থ সম্পর্কে অজানা ৫টি তথ্য, যা জানলে আপনি হবেন অবাক  ! 4
Getty Images

পন্থ ভারতের উত্তরাখণ্ডে জন্মগ্রহন করলেও ১২ বছর বয়সেই মা-বাবার সাথে দিল্লি পাড়ি দেন। পরবর্তীতে তারেক সিনহার কাছেই তাঁর ক্রিকেটের হাতেখড়ি শুরু হয়।অবাক করা ব্যাপার হল, বর্তমান ভারতীয় দলের অপ্রতিরোধ্য ব্যাটসম্যান শিখর ধবনও তাঁর কাছেই ক্রিকেট শিখেছেন! সিনহার পরামর্শে পান্থ রাজস্থানের আঞ্চলিক ক্রিকেটের সাথে যুক্ত হন এবং রাজস্থানের হয়ে অনুর্ধ্ব-১৪, অনুর্ধ্ব-১৬ দলের পক্ষে ক্রিকেট খেলেন। দুর্ভাগ্যবশত, তিনি রাজস্থানের স্থায়ী বাসিন্দা না হওয়ার কারনে একটা সময় বাদ পড়েন।

২। আইপিএলে ভারতীয়দের হয়ে এক ম্যাচে সর্বোচ্চ রান সংগ্রাহক ঋষভ পন্থ

ঋষভ পন্থ সম্পর্কে অজানা ৫টি তথ্য, যা জানলে আপনি হবেন অবাক  ! 5
Getty Images

আইপিএল মানেই বিশ্বের সব মহারথীদের লড়াই দেখা মাঠে। সেখানে মাত্র ২০ বছরের তরুণ এই যুবক এমন কাণ্ড করে বসবেন তা হয়তো খুব কম ক্রিকেটপ্রেমিরাই ভেবেছেন। এমন অতিমানবীয় কাজটিই করে দেখিয়েছেন ঋষভ পন্থ। সানরাইজার্স হায়দ্রাবাদের বিপক্ষে মাত্র ৬৩ বলে ১২৮ রানের ইনিংস খেলে এই তালিকায় নিজের নাম তুলতে সক্ষম হন তিনি। আইপিএলের এক ইনিংসে সর্বোচ্চ রান সংরাহকের তালিকায় তাঁর আগে অবশ্য রয়েছেন তিনজন বিদেশি ক্রিকেটার। তারা হলেন, ক্রিস গেইল, ব্রেন্ডন ম্যাককালাম ও এবি ডি ভিলিয়ার্স। পান এর আগে ভারতীয়দের হয়ে আইপিএলে সর্বোচ্চ রান সংগ্রাহক ছিলেন মুরলী বিজয়।

১। ভারতের জাতীয় ক্রিকেট দলে ২৯১তম উইকেটরক্ষক ঋষভ পন্থ

ঋষভ পন্থ সম্পর্কে অজানা ৫টি তথ্য, যা জানলে আপনি হবেন অবাক  ! 6
Getty Images

ব্যাট হাতে যেমন প্রতিপক্ষ বোলারদের নাকানিচুবানি খাওয়ান তেমনি গ্লাভস হাতেও কম যান না পান্থ। ২০ বছর বয়সী এই উইকেটরক্ষক ব্যাটসম্যান ইংল্যান্ড সফরে গিয়েছিলেন দীনেশ কার্তিকের ব্যাকআপ হিসেবে। তবে কার্তিকের ব্যর্থতা সুযোগ করে দিয়েছে পান্থকে। সুযোগকে কাজে লাগিয়ে নিজের অভিষেক টেস্টেই গ্লাভসবন্দি করে ৫ ব্যাটসম্যানকে ড্রেসিং রুমের পথ দেখিয়েছেন তিনি। অনেকেই ধারনা করছেন পন্থ হয়ে উঠবেন ফারুখ ইঞ্জিনিয়ার, রাহুল দ্রাবিড় কিংবা মহেন্দ্র সিং ধোনির মতো কেউ।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *