খালি মহেন্দ্র সিং ধোনির নামে নথিভূক্ত রয়েছে এই পাঁচ রেকর্ড, এক নম্বর রেকর্ড ভাঙা অসম্ভব

ভারতীয় ক্রিকেট ইতিহাসে সফল ক্রিকেটারদের মধ্যে মহেন্দ্র সিং ধোনির নাম শামিল রয়েছে। তিনি ভারতের এখনও পর্যন্ত সবচেয়ে দুর্দান্ত উইকেটকিপার ব্যাটসম্যান। ধোনি নিজের ক্রিকেটে কেরিয়ারে সেই সবকিছু হাসিল করেছেন যার স্বপ্ন দেখেন একজন ক্রিকেটার। প্রায় এক দশক পর্যন্ত ধোনি ভারতীয় দলের অধিনায়ক থাকেন। নিজের অধিনায়কত্বে তিনি বিশ্বকাপ, ওয়ার্ল্ড টি২০ আর চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতকে চ্যাম্পিয়ন করেন। সেই সঙ্গে ধোনির অধিনায়কত্বে ভারতীয় দল এশিয়াকাপেও কব্জা করে। অন্যদিকে ধোনির নামে ওয়ানডে ক্রিকেটে বিশেষ কিছু রেকর্ডও নথিভূক্ত রয়েছে। চলুন দেখেন নেওয়া যাক এমনই পাঁচ রেকর্ড।

৫—ওয়ানডেতে সর্বাধিক অপরাজিত
খালি মহেন্দ্র সিং ধোনির নামে নথিভূক্ত রয়েছে এই পাঁচ রেকর্ড, এক নম্বর রেকর্ড ভাঙা অসম্ভব 1
ইনিংসের শেষ দিকে যেখানে ব্যাটসম্যান নিজের উইকেট হারিয়ে ফেলেন সেখানে মহেন্দ্র সিং ধোনি শেষ পর্যন্ত ব্যাটস করায় বিশ্বাস রাখেন। এই কারণে এতে কোনও সন্দেহ নেই যে তিনি বিশ্বের সবচেয়ে বড় ফিনিশার ব্যাটসম্যান। ধোনি এখনও পর্যন্ত বেশ কিছু দুর্দান্ত ইনিংস ইনিংসের শেষ পর্যন্ত খেলেছেন। তিনি এখনও পর্যন্ত ৭৮ বার ওয়ানডে ক্রিকেটে অপরাজিত থেকেছে। যা একটি বিশেষ বিশ্বরেকর্ড। যা আজ পর্যন্ত আর কোনও ব্যাটসম্যান করে উঠতে পারেন নি।

৪—৬ নম্বরে ব্যাট করে সবচেয়ে বেশি রান
খালি মহেন্দ্র সিং ধোনির নামে নথিভূক্ত রয়েছে এই পাঁচ রেকর্ড, এক নম্বর রেকর্ড ভাঙা অসম্ভব 2
ধোনি নিজের ব্যাটিং ক্রম নিয়ে যথেষ্ট সফিস্টিকেটেড থেকেছেন। তিনি ব্যাটিং ক্রমে প্রায় সব নম্বরেই ব্যাটিং করেছেন। যদিও সবচেয়ে বেশিবার তিনি ৬ নম্বরে ব্যাট করার জন্য এসেছেন। ত্নি ৬ নম্বরে ব্যাট করে ১২৫টি ইনিংস খেলেছেন যার মধ্যে তিনি ৪৬.৭৯ গড়ে ৪০২৪ রান করেছেন। এই রান ওয়ানডে ক্রিকেটে ৬ নম্বরে ব্যাট করে সব চেয়ে বেশি রান।

৩—সবচেয়ে কম ম্যাচে আইসিসি ওয়ানডে র্যা ঙ্কিয়ে এক নম্বরে পৌঁছনো ব্যাটসম্যান
খালি মহেন্দ্র সিং ধোনির নামে নথিভূক্ত রয়েছে এই পাঁচ রেকর্ড, এক নম্বর রেকর্ড ভাঙা অসম্ভব 3
বাংলাদেশের বিরুদ্ধে নিজের অভিষেক ম্যাচে অসফল হওয়ার পর ধোনি পাকিস্থানের বিরুদ্ধে দুর্দান্ত ব্যাটিং করেছিলেন। যে কারণে অল্প কিছু সময়ের মধ্যেই তিনি তারকা হয়ে যান। এরপর ধোনি কখনও পেছনে ফিরে দেখেন নি আর দলের হয়ে ম্যাচ উইনিং ইনিংস খেলা জারি রাখেন। ৪২ ম্যাচের পরেই তিনি আইসিসি ওয়ানডে ব্যাটিং র্যা ঙ্কিয়ে এক নম্বরে পৌঁছে গিয়েছিলেন। এমনটা করা তিনি প্রথম ব্যাটসম্যান।

২—৭ নম্বরে ব্যাট করে সবচেয়ে বেশি সেঞ্চুরি
খালি মহেন্দ্র সিং ধোনির নামে নথিভূক্ত রয়েছে এই পাঁচ রেকর্ড, এক নম্বর রেকর্ড ভাঙা অসম্ভব 4
৬ নম্বর ছাড়াও ধোনি বেশ কিছুবার ৭ নম্বরেও ব্যাট করতে আসেন। এই নম্বরে ব্যাট করে তিনি টেল এন্ডারদের সঙ্গে মিলে বেশ কিছু পার্টনারশিপ গড়েন। এর মধ্যে ধোনি ৭ নম্বরে এসে দুটি সেঞ্চুরিও করেন। এমনটা করা তিনি বিশ্বের একমাত্র ব্যাটসম্যান।

১—৯ বার ছয় মেরে করেন ম্যাচ শেষ
খালি মহেন্দ্র সিং ধোনির নামে নথিভূক্ত রয়েছে এই পাঁচ রেকর্ড, এক নম্বর রেকর্ড ভাঙা অসম্ভব 5
ধোনি বড় বড় ছয় মারার জন্যও পরিচিত। ফ্যান্স তার ছয় দেখার জন্য অপেক্ষা করে আর ধোনি তাদের নিরাশ করেন না। তিনি এখনও পর্যন্ত ওয়ানডেতে ২১৭টি ছক্কা মেরেছেন যা যে কোনও ভারতীয় ব্যাটসম্যান দ্বারা মারা সর্বাধিক ছয়ের সংখ্যা।
অন্যদিকে এই ব্যাপারে তিনি বিশ্বের চতুর্থ ব্যাটসম্যান। ধোনির আগে ক্রিস গেইল, সনৎ জয়সূর্য, আর শাহিদ আফ্রিদি রয়েছে। অন্যদিকে ধোনি একমাত্র এমন ব্যাটসম্যান যিনি ৯টি ম্যাচে ছয় মেরে ইনিংস শেষ করেছেন। যার মধ্যে বিশ্বকাপ ২০১১য় ফাইনাল ম্যাচে শ্রীলঙ্কার বিরুদ্ধে সেই অবিস্বরণীয় ছয়ও শামিল রয়েছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *