ইংল্যান্ড সফরে নিজের স্পিন বোলিংয়ে সন্ত্রাস ছড়ানো ভারতীয় দলের চায়নাম্যান স্পিনার কুলদীপ যাদবের কোচের মতে আইপিএলের পর করানো প্র্যাকটিস যথেষ্ট কাজে লাগছে আর তার আশা যে আসন্ন ম্যাচে তার এই শিষ্য সাফল্যের নতুন কীর্তি স্থাপন করবেন।

India’s Kuldeep Yadav celebrates taking the wicket of England’s Jos Buttler during the Twenty20 cricket match between England and India at Old Trafford cricket ground in Manchester, England, Tuesday, July 3, 2018. (AP Photo/Dave Thompson)

কানপুরের বাসিন্দা কুলদীপের কোচ কপিল পান্ডে তাকে ২০০৪ থেকে ক্রিকেটে অআকখ শেখাচ্ছেন যখন তার বয়েস ছিল মাত্র ১০ বছর। কুলদীপ ম্যাঞ্চেস্টারে অনুষ্ঠিত ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টি২০ ম্যাচে চার ওভারে ২৪ রান দিয়ে ৫ উইকেট নিয়েছিলেন। পান্ডে সংবাদপত্র ‘ভাষা’কে দেওয়া একটি বিশেষ সাক্ষাৎকারে জানান শুক্রবার ইংল্যান্ডের বিরুদ্ধে অনুষ্ঠিত হতে চলা দ্বিতীয় টি২০ ম্যাচের জন্যও তিনি কুলদীপকে টিপস দিয়েছেন। পাণ্ডে জানিয়েছেন আমি আজ কুলদীপকে পরামর্শ দিয়েছি যে প্রথম টি২০ ম্যাচের মতই হাওয়ায় ধীরে এবং দ্রুত বোলিং দুটোই করতে হবে এবং কখনও ওভার দ্য উইকেট এবং কখনও রাউন্ড দ্য উইকেট বোলিং করতে হবে। আমি ওকে বলেছি যে বোলিংয়ে বিবিধতা বজায় রাখো এবং ব্যাটসম্যানদের নিজের বল পড়ার সুযোগ দিও না”।

তিনি আরও বলেন, “ এখন কুলদীপ আগের চেয়েও অনেক ভাল হয়ে গিয়েছে কারণ আগে ওর উপর ভাল প্রদর্শন করার চাপ থাকত, কিন্তু যবে থেকে দলে ওর জায়গা পাকা হয়ে গিয়েছে তখন থেকে ওর মধ্যে আত্মবিশ্বাস বেড়ে গিয়েছে”। কুলদীপের ছেলেবেলার কোচ আরও জানান, “ আইপিএল খেলার পর আমি কুলদীপকে সাত দিন ধরে বোলিং প্র্যাকটিস করিয়েছি। আমি ওকে বলেছিলাম ইংল্যান্ড সফরে তোমাকে বেশি মেহনত করতে হবে। ইংলিশ ব্যাটসম্যানরা অভিজ্ঞ, এবং তাদের আলাদা রকমের বোলিং করতে হবে”।

তিনি বলেই এটাই কারণ যে কুলদীপ ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম টি২০তে নিজেকে নমনীয় রেখেছিল। ও আঙুলের সঠিক ব্যবহার করছিল আর ওর বল উইকেটকীপার মহেন্দ্র সিং ধোনির বুক পর্যন্ত আসছিল যা বেশ ভাল সংকেত।

আরও পড়ুন

ধোনির অবসরের ব্যাপারে সৌরভ গাঙ্গুলীর সঙ্গে কথাবার্তা নিয়ে বিরাট কোহলি দিলেন এই বড়ো বয়ান

রাঁচিতে ভারত বনাম দক্ষিণ আফ্রিকার মধ্যে টেস্ট সিরিজের তৃতীয় তথ শেষ ম্যাচ খেলা হয়েছে। এই ম্যাচের চতুর্থদিন...

দ্রুত এই সুন্দরীর সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হতে চলেছেন হার্দিক পাণ্ডিয়া, কেন জেনে নিন

ভারতীয় দলের অলরাউন্ডার খেলোয়াড় হার্দিক পাণ্ডিয়া খবরের শিরোনামে থাকেন। কখনো মাঠে নিজের প্রদর্শনের কারণে তো কখনো নিজের...

ভারত বাংলাদেশ সিরিজ রদ হওয়ার খবরের মধ্যে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী জানালেন নিজের সিদ্ধান্ত

ভারত বাংলাদেশ সিরিজ রদ হওয়ার খবরের মধ্যে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলী জানালেন নিজের সিদ্ধান্ত
অনুমান করা হচ্ছে যে বাংলাদেশের খেলোয়াড়দের সোমবার স্ট্রাইকে যাওয়ার পর ভারত আর বাংলাদেশের মধ্যে আগামী সিরিজ রদ...

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ: রাঁচি টেস্টের পর বদলালো পয়েন্টস টেবিল, এখন টপ ৩তে এই দল

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ: রাঁচি টেস্টের পর বদলালো পয়েন্টস টেবিল, এখন টপ ৩তে এই দল
ভারত রাঁচি টেস্ট এক ইনিংস আর ২০২ রানে জিতে নিয়েছে। প্রথমে ব্যাটিং করে ভারত ৪৯৭/৯ রানের স্কোরে...

রবি শাস্ত্রীর সঙ্গে দেখা করলেন মহেন্দ্র সিং ধোনি, এখন উঠবে অবসরের রহস্য থেকে পর্দা

রবি শাস্ত্রীর সঙ্গে দেখা করলেন মহেন্দ্র সিং ধোনি, এখন উঠবে অবসরের রহস্য থেকে পর্দা
উইকেটকিপার ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি ভারতীয় দলের হয়ে বিশ্বকাপ ২০১৯ এ ভাল প্রদর্শন করেছিলেন। যদিও তার এই...