স্ট্যাটস: হারের পরেও বিরাটে কাঁধ হল বিরাট, ম্যাচে হল মোট ১০টি রেকর্ড 1
RANCHI, INDIA - MARCH 08: Virat Kohli of India bats during game three of the One Day International series between India and Australia at JSCA International Stadium Complex on March 08, 2019 in Ranchi, India. (Photo by Robert Cianflone/Getty Images)

ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের তৃতীয় ওয়ানডে ম্যাচ অস্ট্রেলিয়া ৩২ রানে জিতে নিয়েছে। এই তৃতীয় ওয়ানডে ম্যাচে দুই দলের খেলোয়াড়রা বেশ কিছু দুর্দান্ত আর মজাদার রেকর্ডস গড়েছেন। আজ আমরা আপনাদের এই বিশেষ প্রতিবেদনে দুই দলের খেলোয়াড়দের দ্বারা গড়া পরিসংখ্যানের ব্যাপারে জানাতে চলেছি।

আসুন দৃষ্টি দেওয়া যাক আজকের ম্যাচে হওয়া পরিসংখ্যানের উপর:

স্ট্যাটস: হারের পরেও বিরাটে কাঁধ হল বিরাট, ম্যাচে হল মোট ১০টি রেকর্ড 2
RANCHI, INDIA – MARCH 08: Kuldeep Yadav of India celebrates taking the wicket of Aaron Finch of Australia during game three of the One Day International series between India and Australia at JSCA International Stadium Complex on March 08, 2019 in Ranchi, India. (Photo by Robert Cianflone/Getty Images)

১. অস্ট্রেলিয়ার ভারতের বিরুদ্ধে এটি ৭৫তম ওয়ানডে জয় ছিল। এর আগে দুই দলের মধ্যে মোট ১৩২টি ম্যাচ খেলা হয়েছে। যেখানে ভারতীয় দল্মাত্র ৪৯টি ওয়ানডে ম্যাচ জিতেছে আর আস্ট্রেলিয়া জিতেছে মোট ৭৪টি ওয়ানডে। অন্যদিকে দুই দলের মধ্যে মোট ১০টি ম্যাচ ফলাফলহীন থাকে।

২. রাঁচির ক্রিকেট স্টেডিয়ামে ভারতের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার এটি প্রথম জয় ছিল। এর আগে দুই দলের মধ্যে এই স্টেডিয়ামে একটি ম্যাচ খেলা হয়েছিল কিন্তু সেই ম্যাচ ফলাফলহীন থাকে।

৩. ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি আজ অধিনায়ক হিসেবে ৪০০০ রান পূর্ণ করে ফেলেছেন।

স্ট্যাটস: হারের পরেও বিরাটে কাঁধ হল বিরাট, ম্যাচে হল মোট ১০টি রেকর্ড 3
BANGALORE, INDIA – FEBRUARY 27: Virat Kohli of India bats during game two of the T20I Series between India and Australia at M. Chinnaswamy Stadium on February 27, 2019 in Bangalore, India. (Photo by Robert Cianflone/Getty Images)

৪. বিরাট কোহলি অধিনায়ক হিসেবে নিজের ৪০০০ ওয়ানডে রান ৬৩ ইনিংসে পূর্ণ করেছেন। তিনি অধিনায়ক হিসেবে সবচেয়ে দ্রুত ৪০০০ রান করা খেলোয়াড় হয়েছেন। তার আগে এই রেকর্ড এবি ডেভিলিয়র্সের নামে ছিল। যিনি ৭৭টি ইনিংসে অধিনায়ক হিসেবে ৪০০০ রান করেছিলেন।

৫. রোহিত শর্মা আজ আন্তর্জাতিক ক্রিকেটে নিজের ৩৫০তম ছক্কা মারেন। তিনি ধোনির পর দ্বিতীয় ভারতীয় খেলোয়াড় হন যিনি আন্তর্জাতিক ক্রিকেটে ৩৫০ ছক্কা মারার কৃতিত্ব অর্জন করলেন।

৬. অ্যারণ ফিঞ্চ আজ নার্ভাস নাইন্টিজের শিকার হন, তিনি অস্ট্রেলিয়ার তৃতীয় অধিনায়ক যিনি ভারতের মাটিতে নার্ভাস নাইন্টিজের শিকার হলেন। এর আগে ১৯৮৬তে অ্যালান বর্ডার, এবং ২০১৩য় জর্জ বেইলি ভারতের মাটিতে নার্ভাস নাইন্টিজে আউট হয়েছিলেন।

স্ট্যাটস: হারের পরেও বিরাটে কাঁধ হল বিরাট, ম্যাচে হল মোট ১০টি রেকর্ড 4
BANGALORE, INDIA – FEBRUARY 27: MS Dhoni of India bats during game two of the T20I Series between India and Australia at M. Chinnaswamy Stadium on February 27, 2019 in Bangalore, India. (Photo by Robert Cianflone/Getty Images)

৭. এমএস ধোনি আজ আরো একবার ভারতীয় দলের হয়ে ওয়ানডেতে ছক্কা মারার ব্যাপারে প্রথম স্থানে উঠে এলেন। তিনি ২১৭টি ছক্কার সঙ্গে ওয়ানডেতে সবচেয়ে বেশি ছক্কা মারার ব্যাপারে প্রথম ভারতীয় ক্রিকেটার হন। রোহিত ২১৬টি ছক্কা ওয়ানডে ক্রিকেটে ভারতের হয়ে ২১৬টি ছক্কা এখনো পর্যন্ত মেরেছেন। যদিও ধোনির মোট ২২৪টি ছক্কা রয়েছে কিন্তু ৭টি ছক্কা তিনি এশিয়া ইলেভেনে হয়ে খেলে মেরেছিলেন।

৮. বিরাট কোহলি আজ নিজের ওয়ানডে কেরিয়ারের ৪১তম সেঞ্চুরি করেছেন। তিনি ওয়ানডে ক্রিকেটের ইতিহাসে সেঞ্চুরি করার মামলায় মাত্র শচীন তেন্ডুলকরের ৪৯টি সেঞ্চুরির পেছনে রয়েছেন।

৯. বিরাত কোহলি আজ ৭৬ রানে পৌঁছতেই ভারতের হয়ে সবচেয়ে বেশি রান করার তালিকায় তৃতীয় স্থানে চলে এসেছেন। তিনি রাহুল দ্রাবিড়ের ১০৭৬৮ রানকে পেছনে ফেলে দিয়েছেন।

১০. উসমান খোয়াজা আজ ১১৩ বলে ১০৪ রানের দুর্দান্ত সেঞ্চুরি ইনিং খেলেছেন। এটি তার ওয়ানডে ক্রিকেট কেরিয়ায়রের প্রথম সেঞ্চুরি ছিল।

স্ট্যাটস: হারের পরেও বিরাটে কাঁধ হল বিরাট, ম্যাচে হল মোট ১০টি রেকর্ড 5
RANCHI, INDIA – MARCH 08: Usman Khawaja of Australia celebrates scoring his century during game three of the One Day International series between India and Australia at JSCA International Stadium Complex on March 08, 2019 in Ranchi, India. (Photo by Robert Cianflone/Getty Images)

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *