BRISBANE, AUSTRALIA - NOVEMBER 21: Kuldeep Yadav of India is congratulated by team mates after bowling out Chris Lynn of Australia during game one of the International Twenty20 series between Australia and India at The Gabba on November 21, 2018 in Brisbane, Australia. (Photo by Albert Perez/Getty Images)

তিন ওয়ানডে, চার টেস্ট, তিন টি-২০ ম্যাচের পূর্নাঙ্গ সিরিজ খেলতে অস্ট্রেলিয়ায় অবস্থান করছে টিম ইন্ডিয়া। আজ (২১ নভেম্বর) প্রথম টি-২০ ম্যাচ দিয়ে শুরু হওয়া এই সফর শেষ হবে ১৮ জানুয়ারি।

সর্বশেষ অস্ট্রেলিয়া সফরে মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে ভারত দল টেস্ট সিরিজ হারে ২-০ ব্যবধানে। অন্যদিকে ২০১৫ সালের সফরে ওয়ানডে সিরিজে ৪-১ এবং টি-২০ সিরিজে হোয়াইটওয়াশ হয় আকাশী-নীল জার্সিধারীরা।

চলুন দেখে নেওয়া যাক বর্তমান সফরে দলে থাকা পাঁচজন ক্রিকেটারের তালিকা যারা আগামী অস্ট্রেলিয়া সফরে দলের সঙ্গে থাকার সম্ভাবনা ক্ষীণ।

 

৫. মুরলী বিজয়

ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজিরে প্রথম দুই ম্যাচে ম্লান পারফরম্যান্সের কারণে তৃতীয় টেস্টে একাদশের বাইরে থাকতে হয় মুরলী বিজয়কে। যদিও পরবর্তিতে কাউন্টিতে ব্যাটিংয়ের ধার বাড়িয়ে পেয়েছেন সাফল্য। কিন্তু সেই সাফল্যের ফল হিসেবে ঘরের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজে জায়গা না হলেও অজিদের বিপক্ষে স্কোয়াডে প্রবেশ করেছেন ঠিকই।

অন্যদিকে আন্তর্জাতিক পর্যায়ে টেস্ট ক্রিকেটে ধুঁকতে থাকা বিজয়ের সর্বশেষ ১০ ইনিংসের মধ্যে হাফ সেঞ্চুরি রয়েছে একটি। তাছাড়া ইংল্যান্ডের বিপক্ষে গত সিরিজে চার ইনিংস ব্যাট করে রান করেছেন মাত্র ২৬। তাই আগামী ৩-৪ বছর পর ভারত দল যখন আবারও অস্ট্রেলিয়ার মাটিতে সিরিজ খেলতে যাবে তখন পর্যন্ত তাঁর ক্যারিয়ার আন্তর্জাতিক পর্যায়ে খেলার উপযোগী থাকবে কি না সেই ব্যাপারে সন্দেহ রয়েছে।

৪. রবি চন্দ্রন অশ্বিন

গত সাত বছর ধরে টিম ইন্ডিয়ার স্পিন বিভাগ একা হাতে সামাল দিলেও সাম্প্রতিক সময়ে বোলিংয়ের ধার কমে যাওয়ায় সংক্ষিপ্ত ফরম্যাটে দলে জায়গা হারিয়েছেন রবি চন্দ্রন অশ্বিন। ভারতের জার্সি গায়ে সবচেয়ে দ্রুত ৫০, ১০০, ১৫০, ২০০, ২৫০ এবং ৩০০ উইকেট নেয়ার মালিক অশ্বিন ২০১৭-১৮ মৌসুমে ২০ টেস্টে ৮৭ উইকেট নিয়ে এখনও এই ফরম্যাটে অন্যতম সেরা বোলার।

অন্যদিকে বর্তমান সময়ে সংক্ষিপ্ত ফরম্যাটে ধারাবাহিক পারফরম্যান্স করে যাচ্ছেন কুলদিপ যাদব এবং যুভেন্দ্র চাহাল। তাছাড়া আরেক অলরাউন্ডার জাদেজাও হাত খুলে খেলে যাচ্ছেন এখনও। তাই ৩৩ বছর বয়সী অশ্বিন আগামী ৩-৪ বছর পর অজি সফরে দলের সাথে না থাকাটাই স্বভাবিক ব্যাপার হতে পারে।

৩. পার্থিব প্যাটেল

২০০২ সালে উইকেটরক্ষক-ব্যাটসম্যান হিসেবে অভিষেক জার্সি গায়ে জড়ানোর পর জাতীয় দলে খুব বেশি সময় পাকা হতে পারেননি পার্থিব প্যাটেল। মহেন্দ্র সিং ধোনির উইকেটের পেছনে ভূমিকা দল থেকে ছিটকে দেয় প্যাটেলকে।

বর্তমান সময়ে লঙ্গার ভার্সনে টিম ইন্ডিয়ার হয়ে উইকেটের পেছনে দায়িত্বরত আছেন তরুণ পৃথ্বী শ। আগামী অস্ট্রেলিয়া সফরে পৃথ্বী শ’কে দলের সাথে দেখা গেলেও ৩৩ বছর বয়সী পার্থিব প্যাটেল থাকার সম্ভাবনা নেই। ২০০৪ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৪ ম্যাচ টেস্ট সিরিজে সাকুল্যে ১৬০ রান করাও অজি সফরে বাধা হতে পারে তাঁর জন্য।

২. দীনেশ কার্তিক

LONDON, UNITED KINGDOM – MAY 30: Dinesh Karthik of India bats during the ICC Champions Trophy Warm-up match between India and Bangladesh at the Kia Oval on May 30, 2017 in London, England. (Photo by Harry Trump – IDI/IDI via Getty Images)

আন্তর্জাতিক ক্যারিয়ারের ১৪ বছর অতিবাহিত করা দীনেশ কার্তিক অত্যন্ত পরিশ্রমী একজন ক্রিকেটার এতে কোনো সন্দেহ নেই। ২০০৮ সালে তামিল নাড়ুর এই ক্রিকেটার আন্তর্জাতিক অঙ্গনে খেলেছেন ১টি মাত্র টি-২০ ম্যাচ। অন্যদিকে ওয়ানডে ফরম্যাটে মিডল অর্ডারে ব্যাট করা এই ক্রিকেটার বর্তমানে এই ফরম্যাটে জায়গা হারিয়েছেন আম্বাতি রাইডুর কাছে। তাছাড়া সাদা পোশাকে উইকেটরক্ষকের ভূমিকায় যেহেতু থাকছে তরুণ পৃথ্বী তাই এখানেও পুনরায় ফেরা অনশ্চিত কার্তিকের। ৩৩ বছর বয়সী কার্তিক অস্ট্রেলিয়ার বিপক্ষে বর্তমান সফরে টি-২০ দলে থাকলেও আগামী ৩-৪ বছর পর দলের সাথে থাকবেন না তা বলা যায় আতশ কাচ দিয়ে না দেখেই।

১. মহেন্দ্র সিং ধোনি

Indian cricketer MS Dhoni plays a shot
during the 1st cricket match of the Super four group of Asia Cup 2018 between India and Bangaldesh at Dubai International cricket stadium,Dubai, United Arab Emirates. 09-21-2018 (Photo by Tharaka Basnayaka/NurPhoto via Getty Images)

একসময়ের ‘ক্যাপ্টেন কুল’ হিসেবে পরিচিত মহেন্দ্র সিং ধোনি বর্তমান সময়ে বয়সের ভারে নুয়ে পড়েছেন অনেকটাই। তাই ব্যাটও হাসে না আর আগের মত। ২০১৮ সালে ১৩ ইনিংসে ২৫ গড়ে মাত্র ২৭২ রান করা ধোনির সর্বোচ্চ রানের ইনিংস ছিল অপরাজিত ৪২ রানের।

২০১১ বিশ্বকাপ জয়ী এই অধিনায়ক আগামী বছর বিশ্বকাপ খেলে বুট জোড়া তুলে রাখবেন সেটা এখন শুধু আনুষ্ঠানিক ঘোষণার বাকি। মহেন্দ্র সিং ধোনি তাঁর আন্তর্জাতিক ক্যারিয়ারে ৯০টি টেস্ট, ৩৩২টি ওয়ানডে এবং ৯৩টি টি-২০ ম্যাচ খেলে সর্বমোট প্রায় ১৬০০০ রান করেছেন।

আরও পড়ুন

স্ট্যাটিস্টিক্যাল প্রিভিউ: পার্থে অস্ট্রেলিয়ার পাল্লা ভারি, কিন্তু এই কারণে খুশি রয়েছে টিম ইন্ডিয়া

স্ট্যাটিস্টিক্যাল প্রিভিউ: পার্থে অস্ট্রেলিয়ার পাল্লা ভারি, কিন্তু এই কারণে খুশি রয়েছে টিম ইন্ডিয়া
অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ পার্থে খেলা হবে। অ্যাডিলেডে খেলা হওয়া ম্যাচ ভারতীয় দল৩১...

জেনে নিন কেনো প্রথম টেস্টে ভারতীয় দলের প্রদর্শনে খুশি নন ভিভিএস লক্ষ্মণ

জেনে নিন কেনো প্রথম টেস্টে ভারতীয় দলের প্রদর্শনে খুশি নন ভিভিএস লক্ষ্মণ
ভারতীয় দল প্রথম টেস্টে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুর্দান্ত জয় হাসিল করে তাদের ৩১ রানে হারিয়ে দেয়। এই ম্যাচে...

ভারত বনাম অস্ট্রেলিয়া: এই কারণে দ্বিতীয় টেস্টে রোহিত শর্মাকে দিয়ে করানো উচিত ইনিংসের শুরুয়াত

ভারত বনাম অস্ট্রেলিয়া: এই কারণে দ্বিতীয় টেস্টে রোহিত শর্মাকে দিয়ে করানো উচিত ইনিংসের শুরুয়াত
ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে অ্যাডিলেড টেস্টে ভারত রোমাঞ্চকর জয় হাসিল করেছে।এই জয়ের সঙ্গেই ভারত টেস্ট সিরিজে লীড...

প্রথম টেস্ট ম্যাচে জয় সত্ত্বেও দল থেকে বাদ পড়তে পারেন এই দুই খেলোয়াড়!

প্রথম টেস্ট ম্যাচে জয় সত্ত্বেও দল থেকে বাদ পড়তে পারেন এই দুই খেলোয়াড়!
ভারতীয় দল প্রথম টেস্ট দুর্দান্তভাবে জিতে নিয়েছে। এর সঙ্গেই ভারতীয় দল ১০ বছর বাদে অস্ট্রেলিয়াতে কোনো টেস্ট...

আগামি টি-২০ টুর্নামেন্টে প্রাক্তণ অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভেন স্মিথের খেলা নিয়ে সন্দেহ, এই হল বিশেষ কারণ

আগামি টি-২০ টুর্নামেন্টে প্রাক্তণ অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভেন স্মিথের খেলা নিয়ে সন্দেহ, এই হল বিশেষ কারণ
অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক স্টিভেন স্মিথ আর প্রাক্তন সহঅধিনায়ক ডেভিড ওয়ার্নার বর্তমানে জাতীয় ক্রিকেট দলের বাইরে রয়েছেন। স্টিভ...