TOP4: টি-২০ ফরম্যাটে ‘আনফিট’ যে চারজন ভারতীয় ক্রিকেটার, দেখে নিন তার তালিকা 1
Getty Images

আন্তর্জাতিক ক্রিকেটে নবীনতম ফরম্যাট টি-২০। সময়ের দিক থেকে নবীন হলেও জনপ্রিয়তার দিক থেকে যেকোনো ফরম্যাটকেই ছাড়িয়ে গেছে এই সংক্ষিপ্ত ফরম্যাট। কেননা এই ফরম্যাটেই যে ব্যাটসম্যানরা দেখিয়ে থাকে তাঁদের ব্যটিং কারিশমার শতভাগ। ক্রিকেটভক্তদের মনোরঞ্জনের ক্ষেত্রে শতভাগ সফল টি-২০তে ব্যাটসম্যানদের আক্রমণের বিপরীতে বোলারদেরও দেখা যায় রসাত্মক বোলিং ফিগার।

ধুমধাড়াক্কা টি-২০ ফরম্যাটে ধীর গতির ব্যাটসম্যানরা সর্বদাই থাকেন উপেক্ষিত। এবার দেখে নেওয়া যাক এমনই চারজন ভারতীয় ক্রিকেটার যারা টি-২০ ফরম্যাটে দেশের প্রতিনিধিত্ব করতে কিছুটা বেমানান।

৪। মনীশ পান্ডে

TOP4: টি-২০ ফরম্যাটে ‘আনফিট’ যে চারজন ভারতীয় ক্রিকেটার, দেখে নিন তার তালিকা 2

বর্তমান সময়ে টিম ইন্ডিয়ার টি-২০ দলে অপ্রয়োজনীয় ক্রিকেটারদের মধ্যে রয়েছে মনীশ পান্ডের নাম। কেননা এই ফরম্যাটে বরাবরই ব্যর্থতার পরিচয় দিয়ে যাচ্ছেন তিনি। লংগার ভার্সনের ক্রিকেটে মানসম্পন্ন ব্যটিং করলেও সংক্ষিপ্ত ফরম্যাটে এসে নিজেকে প্রমাণ করতে পারেননি তিনি। কেননা এই ফরম্যাটে একজন ব্যাটসম্যানের যে ধরণের স্ট্রাইক রেট নিয়ে ব্যাট চালাতে হয় তিনি তা করে দেখাতে পারেননি। যার অন্যতম কারণ উইকেটে সেট হতে দীর্ঘ সময় ব্যয় করা।

আন্তর্জাতিক টি-২০ ক্যারিয়ারে পান্ডে খেলেছেন ২৬টি ম্যাচ। যেখানে ৪১.৩৮ গড়ে সর্বমোট রান করেছেন ৫৩৮। দুইটি ফিফটি হাঁকানো পান্ডের স্ট্রাইক রেট ১২২.৮৩।

৩। অক্ষর প্যাটেল

TOP4: টি-২০ ফরম্যাটে ‘আনফিট’ যে চারজন ভারতীয় ক্রিকেটার, দেখে নিন তার তালিকা 3

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএলে অসাধারণ প্রতিভার সাক্ষর রাখা বাঁহাতি অলরাউন্ডার অক্ষর প্যাটেল জাতীয় দলে জায়গা করে নিয়েছেন অনেক আগেই। তবে জাতীয় দলের জার্সি গায়ে জড়ালেও ধারাবাহিক পারফরম্যান্স না করতে পারায় দলে রয়েছেন অনিয়মিত ক্রিকেটার হিসেবে।

সাম্প্রতিক সময়ে তাঁর ব্যাটিং দক্ষতা কিছুটা হ্রাস পাওয়ার পাশাপাশি বোলিংয়ের দিক থেকেও কুলদিপ যাদব কিংবা যুভেন্দ্র চাহাল থেকে রয়েছেন বহুলাংশে পিছিয়ে। অন্যদিকে কুলদিপ এবং চাহালের মধ্যে কেউ দল থেকে বাইরে গেলে বদলি ক্রিকেটার হিসেবে সাধারণত দেখা যায় অভিজ্ঞ রবীন্দ্র জাদেজাকে।

২। শ্রেয়স আইয়ার

TOP4: টি-২০ ফরম্যাটে ‘আনফিট’ যে চারজন ভারতীয় ক্রিকেটার, দেখে নিন তার তালিকা 4

২০১৯ আইপিএল আসরের জন্য দিল্লি ক্যাপিটালসের অধিনায়ক হিসেবে নাম রয়েছে শ্রেয়স আইয়ারের। ভারতীয় দলে জায়গা করে নেয়ার মত ঝাঁঝালো পারফম্যান্স তাঁর ব্যাট থেকে দেখা গেলেও মনীশ পান্ডের মত উইকেটে সেট হতে অধিক সময় নিয়ে থাকেন তিনি। টিম ইন্ডিয়ায় বর্তমানে টপ অর্ডার ব্যাটসম্যানরা ধারাবাহিক পারফরম্যান্স করার ফলে স্বভাবতই তাঁর জায়গা হবে মিডল অর্ডারে। তবে মিডল অর্ডারে ব্যাট হাতে নেমে উচ্চ গতির স্ট্রাইক রেট নিয়ে ব্যাট করা আবশ্যক বলে এখানে ব্যর্থ আইয়ার।

আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের জার্সি গায়ে ২০১৭ সালের নভেম্বর থেকে ২০১৮ ডিসেম্বর পর্যন্ত সব মিলিয়ে ৬টি টি-২০ ম্যাচ খেলেছেন এই ব্যাটসম্যান। যেখানে মাত্র ১৬.৬০ গড়ে রান করেছেন সাকুল্যে ৮৩।

১। মহেন্দ্র সিং ধোনি

TOP4: টি-২০ ফরম্যাটে ‘আনফিট’ যে চারজন ভারতীয় ক্রিকেটার, দেখে নিন তার তালিকা 5
Getty Images

এই তালিকায় মহেন্দ্র সিং ধোনির নাম দেখে হয়তো অবাক হবেন অনেকই। সেই অবস্থা কাটাতে দেখে নিতে হবে ধোনির বর্তমান অবস্থা। ভারতীয় দলের একজন সফল অধিনায়ক হিসেবে নিজের নাম তুলে ধরার যথেষ্ট যোগ্যতা রয়েছে তাঁর। কিন্তু বর্তমান সময়ের দিকে তাকালে তিনি শুধুমাত্র একজন উইকেটরক্ষকের ভূমিকায়ই কেবল সফল, ব্যাট হাতে নয়।

আইপিএলের গত আসরে চেন্নাই সুপার কিংসের হয়ে অবশ্যই নজর কাড়া পারফর্ম করেছেন ধোনি। তবে ঋষভ পন্থ এবং দীনেশ কার্তিকের পারফরম্যান্সও ছিল ধোনির চেয়ে সন্তোষজনক। ফলে স্বভাবতই জাতীয় দলের জন্য মনোনীত হবেন পন্থ কিংবা কার্তিকের মধ্য থেকে একজন।

আন্তর্জাতিক ক্রিকেটে ভারতের হয়ে ৯৩টি টি-২০ ম্যাচে মাঠে নামা মহেন্দ্র সিং ধোনির এক ইনিংসে সর্বোচ্চ স্কোর মাত্র ৫৬। অন্যদিকে গত কয়েকটি সিরিজে ধারাবাহিকভাবে ব্যর্থ হবার ফলে নির্বাচকরা নজর দিতে বাধ্য হয়েছেন ভিন্ন উইকেটরক্ষক ব্যাটসম্যানের দিকে।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published.