Getty Images

আধুনিক ক্রিকেটে দর্শক জনপ্রিয়তার অন্যতম প্রধান কারণ হিসেবে দেখা হয় আক্রমণাত্মক ক্রিকেট খেলার কারণকে। পাশাপাশি বর্তমান সময়ে ক্রিকেটে তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচের দেখাও মেলে হরহামেশাই। অন্যদিকে আধুনিক ক্রিকেটে আক্রমণাত্মক ব্যাট চালানোর ফলে দেখা যায় সাদা পোশাকে ৬০০, ওয়ানডেতে ৪০০ এবং টি-২০ ক্রিকেটে ২০০ রানের মত হয়ে যাচ্ছে প্রায় সময়ই।

ক্রিকেটকে শুধুমাত্র ব্যাটসম্যানদের খেলা কিংবা শুধুমাত্র বোলারদের খেলা বলা যায় না কেননা ম্যাচের শেষ বলটি মাঠে গড়ানোর পরই ম্যাচের ফলাফল নির্ধারিত হয়। তবে এক্ষেত্রে বোলার এবং ব্যাটসম্যান উভয়েরই নিজ নিজ জায়গা থেকে দায়িত্ব পালন করাই মুখ্য হয়ে পড়ে। তবে ভদ্র লোকের খেলা ক্রিকেটে বর্তমান সময়ে ব্যাটসম্যানরা যে আলাদা একটা প্রভাব বিস্তার করে থাকে বোলারদের উপর তা অপ্রকাশিত সত্য।

এবার নজর দেওয়া যাক বর্তমান সময়ের সেরা পাঁচজন ব্যাটসম্যানের তালিকা।

 

৫. ডেভিড ওয়ার্নার

Getty Images

অস্ট্রেলিয়া দলের প্রাক্তন ক্যাপ্টেন ওয়ার্নার বিখ্যাত তাঁর শৈল্পিক ব্যাট চালানোর জন্য। বামহাতি এই ব্যাটসম্যান মুহূর্তেই ব্যাটে আগুন ঝরিয়ে খেলার মোমেন্টাম পরিবর্তন করে করে দেয়ার সামর্থ্য রাখেন। উপমহাদেশের কন্ডিশনে নিজেকে খুব বেশি মেলে ধরতে না পারলেও পুরোপুরি যে ব্যর্থ ছিলেন না এই কন্ডিশনে সেই চিত্র ফুটে ওঠে বাংলাদেশের বিপক্ষে ২০১৭ সালে টেস্ট সিরিজে দুই ম্যাচে জোড়া সেঞ্চুরি হাঁকানো দেখলে। বর্তমান সময়ে নিষেধাজ্ঞার খড়গ মাথায় নিয়ে ঘুরলেও আবারো আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে নিজের শ্রেষ্ঠত্ব প্রমাণ করার জন্য মুখিয়ে আছেন এই ব্যাটসম্যান।

৪. জো রুট

Getty Images

স্পিন বল কিংবা পেস কোনো বলই তাঁর হাত থেকে রেহাই পায় না। ইংলিশদের টেস্ট ক্যাপ্টেন রুট যেকোনো কন্ডিশনে নিজেকে উজাড় করে দেয়ার জন্যই যেন মাঠে নামেন। অফ সাইড দিয়ে বল মাঠের বাইরে পাঠাতে স্বাচ্ছন্দ্যবোধ করা এই ব্যাটসম্যান টেস্ট এবং একদিনের ক্রিকেটে যে অন্যতম আদর্শ একজন ক্রিকেটার এতে কোনো সন্দেহ নেই।

তবে টি-২০তে নিজেকে আরও মেলে ধরে স্ট্রাইকরেট এর গতি বাড়িয়ে ব্যাট চালাতে পারলে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে যাবেন এই ব্যাটসম্যান এমনটাই প্রত্যাশা রুট ভক্তদের।

৩. স্টিভ স্মিথ

Getty Images

প্রায় ছয় মাস ধরে আন্তর্জাতিক ক্রিকেট থেকে নিষিদ্ধ থাকা সাবেক অস্ট্রেলিয়ান ক্যাপ্টেন এখনও আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের তালিকায় রয়েছেন দ্বিতীয় স্থানে। লম্বা সময় ধরে ব্যাটিং করতে পছন্দ করা এই ব্যাটসম্যান উইকেট বিলিয়ে দিতে নারাজ প্রতিটি থাকেন ম্যাচে। বিশ্বকাপের আগে যদি আবারও দলের সাথে যোগ দেন এই ব্যাটসম্যান তাহলে তাঁর ভক্তরা মুখে হাসি নিয়েই হয়তো ম্যাচ উপভোগ করে থাকবেন।

২. কেন উইলিয়ামসন

Getty Images

তিন ফরম্যাটেই কিউই দলের অন্যতম সেরা ব্যাটসম্যান উইলিয়ামসন বর্তমানে কিউই দলের অধিনায়কত্বের দায়িত্ব পালন করছেন। টেস্টে অন্যতম সেরা ব্যাটসম্যান উইলিয়ামসন ওয়ানডেতেও পরিস্থিতি সামাল দিতে প্রস্তুত থাকেন। তাছাড়া টি-২০ ফরম্যাটেও তাঁর দক্ষতা নিয়ে প্রশ্ন তোলার সুযোগ নেই।

আইপিএলে সানরাইজার্স হায়দ্রাবাদের হয়ে অরেঞ্জ ক্যাপ জেতা এই ব্যাটসম্যান পুরো টুর্নামেন্ট জুড়েই ব্যাট করেছেন ১৪০ এরও বেশি স্ট্রাইকরেট নিয়ে। তাই এখান থেকেই প্রমাণ হয় যে বিশ্বের যেকোনো কন্ডিশনেই নিজের সেরাটা দিতে প্রস্তুত থাকেন এই জেন্টলম্যান।

১. বিরাট কোহলি

Getty Images

আলাদাভাবে সংজ্ঞায়িত করার কিছু নেই টিম ইন্ডিয়ার বর্তমান ক্যাপ্টেন কোহলিকে নিয়ে। তিন ফরম্যাটেই নিজের সেরাটা দিয়ে খেলা এই ব্যাটসম্যান বর্তমানে টেস্ট র‍্যাঙ্কিংয়ে রয়েছেন এক নাম্বার পজিশনে। স্যার ব্রাডম্যানের পর দ্বিতীয় দ্রুততম ব্যাটসম্যান হিসেবে ২৪টি সেঞ্চুরি হাঁকান কোহলি।

সাদা পোশাকে বিরাট কোহলি প্রায় ৬০ স্ট্রাইকরেট নিয়ে ব্যাট করে রান করেছেন ৫৪.৬৬ গড়ে। অন্যদিকে ওয়ানডেতে তাঁর ব্যাটিং গড় ৫৮.২১। এতকিছুর হিসেব মিলাতে গেলে দেখা যায় বর্তমান সময়ে টিম ইন্ডিয়ার সেরা ব্যাটসম্যান হিসেবে উচ্চারিত হচ্ছে কোহলির নামই।

ইংলিশ কন্ডিশনে কোহলির ব্যাটিং নিয়ে অনেকে সন্দেহ প্রকাশ করেলও সম্প্রতি সেখানে নিজের জাত চিনিয়েছেন এই ব্যাটসম্যান। এই বয়সে তাঁর যে ফিটনেস তা ধরে রেখে খেলে যেতে পারলে ব্যাটসম্যানদের তালিকায় হয়তো প্রথম পজিশন অক্ষুণ্ণ রাখতে পারবেন লম্বা সময় ধরে।

আরও পড়ুন

INDvsWI: ম্যাচে হতে পারে ৯টি বড়ো রেকর্ড, বিরাট আর গেইল করতে পারেন এই কৃতিত্ব

INDvsWI: ম্যাচে হতে পারে ৯টি বড়ো রেকর্ড, বিরাট আর গেইল করতে পারেন এই কৃতিত্ব
আইসিসি বিশ্বকাপ ২০১৯এর ৩৪ তম ম্যাচে ভারত আর ওয়েস্টইন্ডিজ মুখোমুখি হবে। এই ম্যাচ ম্যাঞ্চেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডের মাঠে...

বিরাট কোহলির কাছাকাছি পৌছাতে হলে বাবর আজমকে এই কাজ গুলো করতে হবে বলেই মনে করেন শাহিদ আফ্রিদি !

পাকিস্তান ক্রিকেট জগতে তার আত্মপ্রকাশের পর থেকে অনেকেই তার সাথে সাদৃশ্য পেয়েছেন ভারতের তারকা ক্রিকেটার বর্তমান অধিনায়ক,...

“অবসর” সিদ্ধান্ত নিয়ে সুর বদল ক্রিস গেইলের

এবছর বিশ্বকাপে দেশের সহ - অধিনায়কত্বের দায়িত্ব পেয়েছিলেন তিনি ।শুরুতে তার সেই পরিচিত ছন্দে পাওয়া গেলেও পরবর্তী...

বিশ্বকাপের মধ্যেই ক্রিস গেইল করলেন অবসর ঘোষণা, এই দলের বিরুদ্ধে খেলবেন শেষ ম্যাচ

বিশ্বকাপের মধ্যেই ক্রিস গেইল করলেন অবসর ঘোষণা, এই দলের বিরুদ্ধে খেলবেন শেষ ম্যাচ
ওয়েস্টইন্ডিজের তারকা ব্যাটসম্যান ক্রিস গেইল বিশ্বকাপের আগে ঘোষোণা করেছিলেন যে তিনি এই টুর্নামেন্টের পর ক্রিকেট থেকে অবসর...

দেশের এক ক্রিকেট ভক্ত প্রকাশ‍্যে বলেছেন ” মোটা শুয়োর ” ! এইবার সেই বিষয় মুখ খুললেন পাকিস্তান অধিনায়ক সরফরাজ আহমেদ

ভারতের কাছে ফের আরেকবার বিশ্বকাপ ক্রিকেটে হেরে যাওয়ার পর থেকেই গোটা পাকিস্তান জুড়ে তৈরী হয়েছিল এক তীব্র...