ওয়ানডেতে সবচেয়ে বেশি অধিনায়কত্ব করা পাঁচ ক্রিকেটার 1
Getty Images

এশিয়া কাপের এবারের আসরে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে ভারতের সর্বকালের সেরাদের তালিকায় থাকা উইকেটরক্ষক ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি অধিনায়কত্ব করে ইতোমধ্যে একদিনের ক্রিকেটে ২০০ ম্যাচে অধিনায়কত্ব করার গৌরব অর্জন করেছেন। নিউজিল্যান্ডের বিপক্ষে ২০১৬ সালে ক্যাপ্টেন হিসেবে সবশেষ ওয়ানডে ম্যাচটি খেলেন ধোনি।

এবার চোখ বুলানো যাক ক্রিকেট বিশ্বের এমন পাঁচজন ক্রিকেটারের দিকে যারা ওয়ানডেতে সর্বোচ্চ ম্যাচে ক্যাপ্টেন হিসেবে দায়িত্ব পালন করেছেন।

৫. অ্যালান বোর্ডার

ওয়ানডেতে সবচেয়ে বেশি অধিনায়কত্ব করা পাঁচ ক্রিকেটার 2

অস্ট্রেলিয়ার প্রাক্তন ক্যাপ্টেন বোর্ডার অন্যতম সেরা ক্যাপ্টেন হিসেবেই পরিচিত অস্ট্রেলিয়ার ক্রিকেট ইতিহাসে। তাঁর নেতৃত্বে একবার বিশকাপও জিতে অস্ট্রেলিয়া। অজিদের পক্ষে এই গ্রেট ১৭৮টি ম্যাচে অধিনায়কত্ব করে ১০৭টি ম্যাচ জেতান। অন্যতম সফল এই অধিনায়ক একদিনের ক্রিকেটে ক্যাপ্টেন হিসেবে সর্বপ্রথম ১০০ ম্যাচ খেলার মাইলফলকও স্পর্শ করেন।

৪. অর্জুনা রানাতুঙ্গা

ওয়ানডেতে সবচেয়ে বেশি অধিনায়কত্ব করা পাঁচ ক্রিকেটার 3

ক্যাপ্টেন হিসেবে একদিনের ক্রিকেটে সবচেয়ে বেশি ম্যাচ খেলার তালিকায় চার নাম্বারে রয়েছেন লঙ্কান এই গ্রেট। তাঁর হাত ধরেই মূলত লঙ্কান ক্রিকেট ওয়ানডেতে শক্তিশালী দলে পরিণত হয়। ১৯৯৬ বিশ্বকাপ তাঁর হাত ধরেই ঘরে তোলে লঙ্কানরা। রানাতুঙ্গার নেতৃত্বে লঙ্কান দল ১৯৩টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলে যার মধ্যে জয় ছিল ৮৯টি ম্যাচে। অর্থাৎ শ্রীলঙ্কা তাঁর নেতৃত্বে শতকরা ৪৮.৩৭ ভাগ ম্যাচে জয় পায়। অন্যদিকে এশিয়ার কোনো দলের ক্যাপ্টেন হিসেবে ১৫০ বা তার বেশি ম্যাচ খেলা তৃতীয় ক্রিকেটার হলেন রানাতুঙ্গা।

৩. মহেন্দ্র সিং ধোনি

ওয়ানডেতে সবচেয়ে বেশি অধিনায়কত্ব করা পাঁচ ক্রিকেটার 4
Getty Images

ক্রিকেট বিশ্বের সেরা ক্যাপ্টেনদের তালিকায় মহেন্দ্র সিং ধোনির নাম না থাকা বড্ড বেমানান। কেননা ক্যাপ্টেন হিসেবে যেকোনো রেকর্ডের দিকে তাকালেই তাঁর নাম দেখা যাবে খুব স্বাভাবিকভাবেই। বিশ্বে একমাত্র অধিনায়ক হিসেবে আইসিসির বড় তিনটি ইভেন্টে অংশ নেওয়া ক্রিকেটার হলেন বিচক্ষণ এই উইকেটকিপার। যার মধ্যে রয়েছে ‘২০০৭ টি-২০ বিশ্বকাপ’, ‘২০১১ ওয়ানডে বিশ্বকাপ’ ও ‘২০১৩ চ্যাম্পিয়ন্স ট্রফি’।

২০১৭ সালে অধিনয়কত্বের পদ থেকে সরে দাঁড়ালেও এখনো মাঠে দলের জন্য তাঁর অভিজ্ঞতার ঝুলি থেকে অভিজ্ঞতা শেয়ার করে দলকে জেতানোর ক্ষেত্রে ভূমিকা রেখে আসছেন। এশিয়া কাপের চলতি আসরে আফগানিস্তানের বিপক্ষে ম্যাচে আবারো অধিনায়কত্ব করে ২০০ ম্যাচে অধিনায়কত্ব করার রেকর্ড গড়েন তিনি।

তাঁর নেতৃতে ভারতের খেলা ২০০ ম্যাচ থেকে ১১০টি ম্যাচে জয় পায় আকাশী নীল জার্সিধারীরা।

২. স্টিফেন ফ্লেমিং

ওয়ানডেতে সবচেয়ে বেশি অধিনায়কত্ব করা পাঁচ ক্রিকেটার 5

নিউজিল্যান্ড দলের প্রাক্তন এই অধিনায়ক রয়েছেন তালিকার দ্বিতীয় স্থানে। প্রতিভাবান প্রাক্তন এই ক্রিকেটার ২১৮টি ম্যাচে দলের ক্যাপ্টেন হিসেবে ছিলেন। তাঁর নেতৃত্বে খেলা এই ম্যাচগুলোতে নিউজিল্যান্ড দল জয় পেয়েছে ৯৮টি ম্যাচে। শতকরার হিসেবে যা দাঁড়ায় ৪৮.০৪ শতাংশ।

১. রিকি পন্টিং

ওয়ানডেতে সবচেয়ে বেশি অধিনায়কত্ব করা পাঁচ ক্রিকেটার 6

অস্ট্রেলিয়া দলের প্রাক্তন এই গ্রেট একা হাতে ম্যাচ জিতিয়ে অসংখ্যবার দলকে জয়ের উল্লাসে মাতিয়েছেন। ক্যারিয়ারের শেষ সময় পর্যন্ত নিজেকে উজাড় করে দেওয়া এই ক্রিকেটার ক্রিকেট ইতিহাসে ক্লাইভ লয়েডের পর দ্বিতীয় ক্যাপ্টেন হিসেবে দলের হয়ে দুইটি বিশ্বকাপ জয় করেন।

২৩০টি একদিনের আন্তর্জাতিক ম্যাচে অধিনায়কের গুরুদায়িত্ব পালন করেন এই ক্রিকেটার যার মধ্যে একটি ম্যাচে অধিনায়ক ছিলেন বিশ্ব একাদশের। সর্বমোট ২৩০ ম্যাচে ক্যাপ্টেনের দায়িত্ব পালন করে আইসিসি বিশ্ব একাদশের ম্যাচ সহ ১৬৫টি ম্যাচে জয় লাভ করেন। ওয়ানডেতে ক্যাপ্টেন হিসেবে তাঁর ম্যাচ জয় শতকরার হিসেবে দেখলে দেখা যায় ৭৬.১৪ ভাগ ম্যাচে জয় পেয়েছেন তিনি।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published.