TOP 5 : পাঁচ বোলার যারা ওয়ানডে ম‍্যাচে প্রথম বলেই পেয়েছেন উইকেট 1
AHMEDABAD, INDIA: Pakistani cricket captain Inzamam-ul-Haq (R) gestures as he speaks with Indian cricketer Sachin Tendulkar (2L) after his team's victory at the one day international match between India and Pakistan at the Sardar Patel Cricket Stadium in Ahmedabad, 12 April 2005. Pakistan defeated India by three wickets off the last ball to level the six-match series 2-2. AFP PHOTO/RAVEENDRAN (Photo credit should read RAVEENDRAN/AFP via Getty Images)

 

যেকোনও বোলারের কাছেই এই বিষয়টি স্বপ্নের ন‍্যায়।নিজের প্রথম বলেই উইকেট তুলে নেওয়া, যা তার ক্রিকেট কেরিয়ারের একটি অন‍্যতম স্মরণীয় দিন হয়ে থাকে আজীবন। আজ এমনই পাঁচ ক্রিকেটারের কথা বলবো, যারা ওয়ানডে ম‍্যাচে প্রথম বলেই পেয়েছেন উইকেট।

৫. ইনজামাম -উল-হক

TOP 5 : পাঁচ বোলার যারা ওয়ানডে ম‍্যাচে প্রথম বলেই পেয়েছেন উইকেট 2

প্রাক্তন পাকিস্তান ক্রিকেটার ইনজামাম- উল – হক হলেন পাকিস্তানের ক্রিকেটের ইতিহাসে একজন অন‍্যতম সেরা ব‍্যাটসম‍্যান।কিন্তু বোলার ইনজি’কে চেনেন কজন ? অথচ ওয়ানডে ম‍্যাচে করা নিজের প্রথম বলেই উইকেট পেয়েছিলেন তিনি ! আর তার প্রথম শিকার ছিলেন কিংবদন্তী ওয়েস্ট ইন্ডিজ ব‍্যাটসম‍্যান ব্রায়ান লারা !

১৯৯১ সালে পাকিস্তানের বিপক্ষে একটি ম‍্যাচে লারার স্কোর তখন ৪৫।উইকেটে ক্রমশ জেঁকে বসছেন তিনি।ঠিক সেই সময় তৎকালীন পাক অধিনায়ক ইমরান খান বল তুলে দেন বছর ২১ ‘এর ইনজামাম এর হাতে।প্রসঙ্গত সেটাই ছিলো ইনজি’র দ্বিতীয় ওয়ানডে ম‍্যাচ।তার প্রথম ডেলিভারিতে পাক উইকেট কিপার মইনের হাতে ক‍্যাচ দিয়ে প‍্যাভিলিয়ানে ফেরেন লারা।

৪. ভুবেনশ্বর কুমারTOP 5 : পাঁচ বোলার যারা ওয়ানডে ম‍্যাচে প্রথম বলেই পেয়েছেন উইকেট 3

২০১২ সালে স্বপ্নের ওয়ানডে অভিষেক হয় ভারতীয় পেসার ভুবনেশ্বর কুমারের। পাকিস্তানের বিপক্ষে সেই ম‍্যাচে প্রথম বলেই তিনি বোল্ড আউট করেন মহম্মদ হাফিজ’কে। প্রথম ভারতীয় পেসার হিসেবে এই কৃতিত্ব অর্জন করেছিলেন তিনি। দেশের হয়ে এখনও অবধি ১১৪ টি ওয়ানডে, ৪৩ টি টোয়েন্টি এবং ২১ টি টেস্ট খেলেছেন ভুবি।তার নেওয়া উইকেট সংখ্যা যথাক্রমে ১৬২,৬৩ এবং ৪১ ।

৩. স‍্যার ক্লাইভ লয়েডTOP 5 : পাঁচ বোলার যারা ওয়ানডে ম‍্যাচে প্রথম বলেই পেয়েছেন উইকেট 4

কিংবদন্তী এই ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটার অধিনায়ক হিসেবে দেশকে এনে দিয়েছেন দুটো বিশ্বকাপ ( ১৯৭৫, ১৯৭৯ )।তার নেতৃত্বে এক অন‍্য উচ্চতায় পৌঁছেছিলো ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল।১৯৭৩ সালে আন্তর্জাতিক একদিবসীয় ক্রিকেটে অভিষেক হয় তার ।কেরিয়ারের দ্বিতীয় ওয়ানডে ম‍্যাচে প্রথম বোলিং করার সুযোগ পান ক্লাইভ।প্রথম বলেই তুলে নেন ইংল্যান্ড ওপেনার মাইক স্মিথের উইকেট।

২. কেভিন ও ‘ ব্রায়ানTOP 5 : পাঁচ বোলার যারা ওয়ানডে ম‍্যাচে প্রথম বলেই পেয়েছেন উইকেট 5

আয়ারল্যান্ডের ক্রিকেটের ইতিহাসে একজন অন‍্যতম সেরা অলরাউন্ডার হলেন কেভিন ও’ ব্রায়ান। ২০০৬ সালে আয়ারল্যান্ডের হয়ে অভিষেক হয় তার ইংল্যান্ডের বিপক্ষে।এবং প্রথম বলেই তুলে নেন ইংল্যান্ডের তৎকালীন অধিনায়ক এ্যন্ড্রু স্ট্রসের উইকেট।

১. কেমো পালTOP 5 : পাঁচ বোলার যারা ওয়ানডে ম‍্যাচে প্রথম বলেই পেয়েছেন উইকেট 6

এই তালিকায় একেবারে নতুন সংযোজন ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটার কেমো পাল।২০১৮ সালে মার্চ মাসে বিশ্বকাপ কোয়ালিফায়ার ম‍্যাচে আফগানিস্তানের বিপক্ষে অভিষেক হয় কেমো’র।এবং প্রথম বলেই তুলে নেন জাভেদ আহমাদির উইকেট।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *