সাদা পোশাক গায়ে জড়িয়ে অস্ট্রেলিয়া এবং ভারত মাঠে নামা মানেই যেন নতুন উত্তেজনা, নতুন রেকর্ড আর নতুন সব নাটকের জন্ম দেওয়া। ক্রিকেট বিশ্বের দুই পরাশক্তির লড়াই যেন ছাপিয়ে যায় অন্য যেকোনো দলের লড়াইকে। বিশেষ করে গত কয়েক বছর ধরে এই ফরম্যাটে দুই দলেই দেখা যায় চ্যালেঞ্জ ছুঁড়ে দেয়ার মত বেশ কিছু ক্রিকেটারকে।

এবার আমরা নজর দিব এমনই পাঁচজন ভারতীয় ব্যাটসম্যানের দিকে যারা টেস্টে অজিদের বিপক্ষে সর্বাধিক রান সংগ্রহ করেছেন।

৫. সুনীল গাভাস্কার

অস্ট্রেলিয়ার বিপক্ষে একাধিক সুখস্মৃতি রয়েছে লিজেন্ড সুনীল গাভাস্কারের। বিশেষ করে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে ১৯৮৬ সালে অজিদের বিপক্ষে ৪০০ বলের মোকাবেলায় ১৭২ রান স্মৃতির পাতা একটু ভারি করেছে গাভাস্কারের জন্য।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০ ম্যাচে ৩১ ইনিংস ব্যাট করে ৫১.৬৬ গড়ে ১৫৫০ রান করেছেন এই লিটল মাস্টার। যেখানে ৮টি সেঞ্চুরি এবং ৪টি হাফ সেঞ্চুরি এসেছে তাঁর ব্যাট থেকে। অজিদের বিপক্ষে টেস্টে গাভাস্কারের সর্বোচ্চ রানের ইনিংস হচ্ছে ১৭২।

৪. বীরেন্দ্র সেহবাগ

আক্রমণাত্মক ওপেনার হিসেবে সবার কাছে পরিচিত বীরেন্দ্র সেহবাগ তাঁর আন্তর্জাতিক ক্যারিয়ারে অজিদের সেরা বোলিং লাইনআপের বিরুদ্ধেই ব্যাট করেছিলেন। নাজাফগড়ের নওয়াব সেহবাগ অজিদের বিপক্ষে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ১৯৫ রানের ইনিংসটির জন্য গর্ব করতেই পারেন।

অস্ট্রেলিয়ার শক্ত বোলিং লাইনআপের বিরুদ্ধে ব্যাট হাতে টেস্টে ২৩ ম্যাচে ৪৫ ইনিংস ব্যাট করার সুযোগ পেয়েছেন ডানহাতি এই ওপেনার। যেখানে ৩ সেঞ্চুরি এবং ১০ ফিফটির সাহায্যে ৪১.৩৯ গড়ে রান করেছেন ১৮২১। অজিদের বিপক্ষে তাঁর সর্বোচ্চ রানের ইনিংস ১৯৫ রানের।

৩. রাহুল দ্রাবিড়

ভারতের সর্বকালের সেরাদেড় তালিকায় নাম থাকা রাহুল দ্রাবিড় অস্ট্রেলিয়ার বিপক্ষেও ছিলেন দুর্দান্ত। তালিকার তিনে থাকা এই ক্রিকেটার অজিদের বিপক্ষে তাঁর সেরা ইংসটি খেলেছেন অ্যাডিলেইডে ২০০৩ সালে। ঐ ম্যাচে ৪৪৬ বল মোকাবেলা করে ২৩৩ রানের দুর্দান্ত ইনিংস খেলেন দ্যা গ্রেট ওয়াল।

সাদা পোশাকে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩৩ ম্যাচে ৬২ ইনিংস ব্যাট করে ৩৮.৬৮ গড়ে দুইটি শতক এবং ১৩টি অর্ধ শতকের কল্যাণে ২১৬৬ রান করেন তিনি। অজিদের বিপক্ষে তাঁর সর্বোচ্চ রানের ইনিংস ২৩৩।

২. ভিভিএস লক্ষ্মণ

অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বদাই নিজের সেরাটা দেয়ার চেষ্টা করা গ্রেট লক্ষ্মণ অস্ট্রেলিয়ার বিধ্বংসী বোলিং লাইনআপের বিরুদ্ধের ২০০১ সালে ইডেন গার্ডেন্সে ২৮১ রানের ইনিংস খেলেন।

অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে সর্বমোট ২৯ ম্যাচে ৫৪ ইনিংস খেলা সর্বকালের সেরা এই ব্যাটসম্যান ৪৯.৬৭ গড়ে ৬টি সেঞ্চুরি এবং ১২টি ফিফটির মাধ্যমে করেছেন ২৪৩৪ রান। অজিদের বিপক্ষে তাঁর সর্বোচ্চ রানের ইনিংসটি হচ্ছে ২৮১ রানের।

১. শচীন তেন্ডুলকর

সর্বকালের সেরাদের তালিকায় থাকা ভারতের গ্রেট ব্যাটসম্যান শচীন তেন্ডুলকর বেশ ধারাবাহিক ছিলেন অজিদের বিপক্ষে। সিডনি ক্রিকেট গ্রাউন্ডে শচীনের খেলা অপরাজিত ২৪১ রানের ইনিংস কিংবা ১৯৯২ সালে অজিদের ঘরের মাঠেই ১১৪ রানের ইনিংসটি স্মরণীয় হয়ে থাকবে তাঁর ক্যারিয়ারে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে এই ক্রিকেট গ্রেট পাঁচ দিনের ফরম্যাটে খেলেছেন ৩৯ ম্যাচে ৭৪টি ইনিংস। ৫৫ গড়ে ১১টি শতক এবং ১৬টি অর্ধ শতকের দ্বারা ৩৬৩০ রান করেছেন তিনি। তাঁর সর্বাধিক রানের ইনিংসটি অপরাজিত ২৪১ রানের।

আরও পড়ুন

ভারত বনাম অস্ট্রেলিয়া: তৃতীয় দিনের খেলা শেষ, শুরুয়াতি ধাক্কার পর বিরাট-রাহানে সামলালেন দলকে

ভারত বনাম অস্ট্রেলিয়া: তৃতীয় দিনের খেলা শেষ, শুরুয়াতি ধাক্কার পর বিরাট-রাহানে সামলালেন দলকে
ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে চলতি দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন ভারতীয় দলের জন্য মিলিয়ে জুলিয়ে থেকেছে। প্রথমে ভারতীয়...

ভিডিয়ো: ভালো শুরুয়াতের পর প্যাভিলিয়ন ফিরলেন চেতেশ্ব্বর পুজারা, ভাগ্য হলনা সহায়

অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে পার্থে চলতি দ্বিতীয় টেস্ট ম্যাচের দ্বিতীয় দিনের খেলা হচ্ছে। আজ অস্ট্রেলিয়া দল নিজেদের...

ভিডিয়ো: অধিনায়ক কোহলি এক ওভারে একের পর এক মারলেন তিন চার, দাঁড়িয়ে দেখলেন বোলার

ভিডিয়ো: অধিনায়ক কোহলি এক ওভারে একের পর এক মারলেন তিন চার, দাঁড়িয়ে দেখলেন বোলার
ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি অ্যাডিলেডে খেলা হওয়া প্রথম টেস্ট বিশেষ কিছুই করতে পারেনি। প্রথম ইনিংসে যেখানে...

তবে কি সন্তান আসছে যুবরাজ সিং-হ্যাজেল কিচ দম্পতির পরিবারে?

কয়েকদিন আগেই নিজের ৩৭ তম জন্মদিন উদযাপন করেছেন বর্তমানে জাতীয় দলের বাইরে থাকা যুবরাজ সিং। তখন থেকে...

আইপিএল ২০১৯: এবারের আইপিএলে এই বিস্ময়কর পাঁচ ক্রিকেটারের নাম নিলামে, দেখে নিন

IPL 2015: This wonderful five cricketer named in the auction in the IPL, see
আইপিএলে ২০১৯ আসরের নিলাম বসতে যাচ্ছে ১৮ ডিসেম্বর। বিশ্বের তারকা সব ক্রিকেটারের মেলা বসতে যাওয়া এই টুর্নামেন্ট...