সাদা পোশাক গায়ে জড়িয়ে অস্ট্রেলিয়া এবং ভারত মাঠে নামা মানেই যেন নতুন উত্তেজনা, নতুন রেকর্ড আর নতুন সব নাটকের জন্ম দেওয়া। ক্রিকেট বিশ্বের দুই পরাশক্তির লড়াই যেন ছাপিয়ে যায় অন্য যেকোনো দলের লড়াইকে। বিশেষ করে গত কয়েক বছর ধরে এই ফরম্যাটে দুই দলেই দেখা যায় চ্যালেঞ্জ ছুঁড়ে দেয়ার মত বেশ কিছু ক্রিকেটারকে।

এবার আমরা নজর দিব এমনই পাঁচজন ভারতীয় ব্যাটসম্যানের দিকে যারা টেস্টে অজিদের বিপক্ষে সর্বাধিক রান সংগ্রহ করেছেন।

৫. সুনীল গাভাস্কার

অস্ট্রেলিয়ার বিপক্ষে একাধিক সুখস্মৃতি রয়েছে লিজেন্ড সুনীল গাভাস্কারের। বিশেষ করে সিডনি ক্রিকেট গ্রাউন্ডে ১৯৮৬ সালে অজিদের বিপক্ষে ৪০০ বলের মোকাবেলায় ১৭২ রান স্মৃতির পাতা একটু ভারি করেছে গাভাস্কারের জন্য।

অস্ট্রেলিয়ার বিপক্ষে ২০ ম্যাচে ৩১ ইনিংস ব্যাট করে ৫১.৬৬ গড়ে ১৫৫০ রান করেছেন এই লিটল মাস্টার। যেখানে ৮টি সেঞ্চুরি এবং ৪টি হাফ সেঞ্চুরি এসেছে তাঁর ব্যাট থেকে। অজিদের বিপক্ষে টেস্টে গাভাস্কারের সর্বোচ্চ রানের ইনিংস হচ্ছে ১৭২।

৪. বীরেন্দ্র সেহবাগ

আক্রমণাত্মক ওপেনার হিসেবে সবার কাছে পরিচিত বীরেন্দ্র সেহবাগ তাঁর আন্তর্জাতিক ক্যারিয়ারে অজিদের সেরা বোলিং লাইনআপের বিরুদ্ধেই ব্যাট করেছিলেন। নাজাফগড়ের নওয়াব সেহবাগ অজিদের বিপক্ষে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে ১৯৫ রানের ইনিংসটির জন্য গর্ব করতেই পারেন।

অস্ট্রেলিয়ার শক্ত বোলিং লাইনআপের বিরুদ্ধে ব্যাট হাতে টেস্টে ২৩ ম্যাচে ৪৫ ইনিংস ব্যাট করার সুযোগ পেয়েছেন ডানহাতি এই ওপেনার। যেখানে ৩ সেঞ্চুরি এবং ১০ ফিফটির সাহায্যে ৪১.৩৯ গড়ে রান করেছেন ১৮২১। অজিদের বিপক্ষে তাঁর সর্বোচ্চ রানের ইনিংস ১৯৫ রানের।

৩. রাহুল দ্রাবিড়

ভারতের সর্বকালের সেরাদেড় তালিকায় নাম থাকা রাহুল দ্রাবিড় অস্ট্রেলিয়ার বিপক্ষেও ছিলেন দুর্দান্ত। তালিকার তিনে থাকা এই ক্রিকেটার অজিদের বিপক্ষে তাঁর সেরা ইংসটি খেলেছেন অ্যাডিলেইডে ২০০৩ সালে। ঐ ম্যাচে ৪৪৬ বল মোকাবেলা করে ২৩৩ রানের দুর্দান্ত ইনিংস খেলেন দ্যা গ্রেট ওয়াল।

সাদা পোশাকে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩৩ ম্যাচে ৬২ ইনিংস ব্যাট করে ৩৮.৬৮ গড়ে দুইটি শতক এবং ১৩টি অর্ধ শতকের কল্যাণে ২১৬৬ রান করেন তিনি। অজিদের বিপক্ষে তাঁর সর্বোচ্চ রানের ইনিংস ২৩৩।

২. ভিভিএস লক্ষ্মণ

অস্ট্রেলিয়ার বিপক্ষে সর্বদাই নিজের সেরাটা দেয়ার চেষ্টা করা গ্রেট লক্ষ্মণ অস্ট্রেলিয়ার বিধ্বংসী বোলিং লাইনআপের বিরুদ্ধের ২০০১ সালে ইডেন গার্ডেন্সে ২৮১ রানের ইনিংস খেলেন।

অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে সর্বমোট ২৯ ম্যাচে ৫৪ ইনিংস খেলা সর্বকালের সেরা এই ব্যাটসম্যান ৪৯.৬৭ গড়ে ৬টি সেঞ্চুরি এবং ১২টি ফিফটির মাধ্যমে করেছেন ২৪৩৪ রান। অজিদের বিপক্ষে তাঁর সর্বোচ্চ রানের ইনিংসটি হচ্ছে ২৮১ রানের।

১. শচীন তেন্ডুলকর

সর্বকালের সেরাদের তালিকায় থাকা ভারতের গ্রেট ব্যাটসম্যান শচীন তেন্ডুলকর বেশ ধারাবাহিক ছিলেন অজিদের বিপক্ষে। সিডনি ক্রিকেট গ্রাউন্ডে শচীনের খেলা অপরাজিত ২৪১ রানের ইনিংস কিংবা ১৯৯২ সালে অজিদের ঘরের মাঠেই ১১৪ রানের ইনিংসটি স্মরণীয় হয়ে থাকবে তাঁর ক্যারিয়ারে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে এই ক্রিকেট গ্রেট পাঁচ দিনের ফরম্যাটে খেলেছেন ৩৯ ম্যাচে ৭৪টি ইনিংস। ৫৫ গড়ে ১১টি শতক এবং ১৬টি অর্ধ শতকের দ্বারা ৩৬৩০ রান করেছেন তিনি। তাঁর সর্বাধিক রানের ইনিংসটি অপরাজিত ২৪১ রানের।

আরও পড়ুন

এই প্রাক্তন ভারতীয় তারকা মনে করেন কার্তিকের ক্যারিয়ার শেষ।

অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ (ওডিআই) হোম সিরিজ থেকে কার্তিক বাদ পড়েছেন। যারফলে মনজ্রেকার মনে করেন...

আরসিবির এই ৫ খেলোয়াড় করেছেনভালো প্রদর্শন, তো বিরাট কোহলি দিতে পারেন টিম ইন্ডিয়ার টিকিট

আরসিবির এই ৫ খেলোয়াড় করেছেন ভালো প্রদর্শন, তো বিরাট কোহলি দিতে পারেন টিম ইন্ডিয়ার টিকিট
আরসিবির দল আইপিএল ২০১৯ এ নিজেদের ভরসা বেশ কিছু তরুণ খেলোয়াড়দের উপর ভরসা দেখিয়েছে। দলে বেশ কিছু...

আইপিএল ২০১৯: এই হল সেই পাঁচ খেলোয়াড় যারা আইপিএলের দেন, পঞ্চম নাম একদম অবাক করার মত

আইপিএল ভারতীয় দলকে বেশ কিছু দুর্দান্ত খেলোয়াড় দিয়েছে। যারা দীর্ঘ সময় পর্যন্ত ভারতীয় দলের হয়ে খেলে দুর্দান্ত...

দুর্দান্ত প্রদর্শনের পরও এই খেলোয়াড়কে বাদ দিয়ে কেএল রাহুলকে সামিল করায় ক্ষুব্ধ প্রশংসকরা, কোহলির উপর আনলেন এই অভিযোগ

বিশ্বকাপের আগে ভারতীয় দল নিজেদের শেষ সিরিজের জন্য দল ঘোষণা করে দিয়েছে। ওয়ানডে দল থেকে দীনেশ কার্তিককে...

পৃথ্বী শ বললেন, অস্ট্রেলিয়া সিরিজ মিস করায় দুঃখি, এই সিরিজ থেকে ফিরব দলে

ভারতীয় দলের ওপেনিং ব্যাটসম্যান পৃথ্বী শ-কে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাদের মাটীতে হওয়া টেস্ট সিরিজ চলাকালীন প্র্যাকটিস ম্যাচে চোট...