TOPSHOT - Indian Captain Virat Kohli (R) and bowler Mohammed Shami (3R) celebrate the dismissal of South African batsman Aiden Markram (not in picture) during the third day of the third test match between South Africa and India at Wanderers cricket ground on January 26, 2018 in Johannesburg. / AFP PHOTO / GIANLUIGI GUERCIA (Photo credit should read GIANLUIGI GUERCIA/AFP/Getty Images)

অস্ট্রেলিয়ার বিপক্ষে তিন ম্যাচ টি-২০ সিরিজে আকাশি-নীল জার্সি গায়ে জড়িয়ে টিম ইন্ডিয়া অনেকটাই সফল ছিল। প্রথম টি-২০ ম্যাচ বৃষ্টির হানায় পড়লে ডিএল মেথডে অস্ট্রেলিয়ানরা ম্যাচ জিতে নেয় ৪ রানে। দ্বিতীয় টি-২০তেও বেরসিক বৃষ্টি ঝরা শুরু হলে পরিত্যাক্ত হয় ম্যাচ। অন্যদিকে সিরিজের শেষ ম্যাচে এসে ৬ উইকেটের দেখা পায় ভারত।

৬ই ডিসেম্বর থেকে অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারত খেলতে যাচ্ছে চার ম্যাচ টেস্ট সিরিজের উদ্বোধনী টেস্ট। সাদা পোশাকের এই ফরম্যাটে অজি দল নিজেদের মাটিতেই হয়তো কিছুটা পিছিয়ে থাকবে। এর কারণ স্টিভেন স্মিথ এবং ডেভিড ওয়ার্নারের অনুপস্থিতি। মুদ্রার উল্টোপিঠে অবস্থানকারী ভারত অবশ্য রয়েছে কিছুটা অসস্তিতে। ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে আশানুরূপ পারফরম্যান্স না করতে পারলেও ঘরের মাটিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ জয় লাভ আত্মবিশ্বাস বাড়িয়েছে ক্রিকেটারদের।

অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজে যদি ভারত দল জয়ী হতে চায় তাহলে যে সমীকরণ সামনে আসে সেখানে তিনটি বিষয়কে চিহ্নিত করা যায়।

 

৩. ঝাঁঝালো বোলিং পারফরম্যান্স

গত ইংল্যান্ড সফরে ভারতীয় বোলাররা দুর্দান্ত পারফরম্যান্স করার পরেও দল মূলত হেরেছে ব্যাটিং ব্যর্থতার কারণে। অন্যদিকে টিম ইন্ডিয়ায় গত কয়েকবছরে এসেছে বেশকিছু প্রতিভাবান বোলার।

অজিদের বিপক্ষে টেস্ট সিরিজে নির্বাচকরা স্পিন বোলিং বিভাগে বেছে নিয়েছেন তিনজন বোলারকে যার মধ্যে রয়েছেন রবি চন্দ্রন অশ্বিন, কুলদিপ যাদব এবং রবীন্দ্র জাদেজা। অন্যদিকে অনভিজ্ঞ অজি ব্যাটসম্যানদের বিপক্ষে ভারতের জার্সি গায়ে গতির ঝড় তোলবেন জাসপ্রিত বুমরাহ, ইশান্ত শর্মা, উমেশ যাদব, মহম্মদ শামি এবং ভুবনেশ্বর কুমার।

যেহেতু অস্ট্রেলিয়ার কন্ডিশনে লড়তে হবে ভারতকে তাই বোলিং বিভাগের দায়িত্বটা প্রকৃতপক্ষে সামাল দিতে হবে পেস বোলারদেরকেই।

২. চমৎকার উদ্বোধনী জুটি

ইংল্যান্ডের বিপক্ষে টিম ইন্ডিয়ার টেস্ট সিরিজ হারের অন্যতম প্রধান কারণ হয়ে ছিল উদ্বোধনী জুটিতে ব্যর্থতার ছাপ। ওপেনিং জুটিতে মুরলি বিজয়ের ইংলিশ বোলারদের সামনে অসহায় আত্মসমর্পন ছিল পুরো সিরিজ জুড়েই আলোচনায়। তবে কাউন্টিতে বিধ্বংসী ব্যাটিং করার পুরস্কার হিসেবে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট সিরিজের দলে আবারও ডাক পড়ে মুরলি বিজয়ের।

অজিদের বিপক্ষে সিরিজের জন্য ভারত দলে রয়েছেন তিনজন ওপেনিং ব্যাটসম্যান। লোকেশ রাহুল, পৃথ্বী শ, মুরলি বিজয়। অন্যদিকে তালিকার বাইরে রয়েছেন সংক্ষিপ ফরম্যাটে সেরা ওপেনার শিখর ধবন।

ইংল্যান্ডের দুঃস্মৃতি ভুলে গিয়ে অজিদের মাঠে আবারও জ্বলে উঠতে হবে মুরলি বিজয়কে। পাশাপাশি লোকেশ রাহুলকেও দেখাতে হবে তাঁর ব্যাটিং যাদু। তরুণ পৃথ্বী শ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠে যে পারফরম্যান্স দেখিয়েছেন তার কিছুটা যদি অজিদের বিপক্ষে দেখাতে পারেন তাহলে ওপেনিং জুটিতে বড় ভিত্তি পাওয়া সম্ভব হবে ভারতের।

১. মিডল অর্ডারে ধারাবাহিকতা

আবারও ফিরে তাকানো যাক ইংল্যান্ড সিরিজের দিকে। এক বিরাট কোহলি ছাড়া দলের অন্য ব্যাটসম্যানরা যেন নিজেকে হারিয়ে খুঁজছিলেন পুরো টেস্ট সিরিজ জুড়েই। ওপেনিং থেকে শুরু করে মিডল অর্ডার কোনো অর্ডারেই দেখা যায়নি ব্যাটসম্যানদের সফলতা।

মিডল অর্ডারের ব্যর্থতা দূর করার লক্ষ্যে কোহলিকে যদি চার নম্বর পজিশনে ব্যাটিং করিয়ে রণ কৌশল সাজানো হয় তাহলে হয়তো মন্দ হবে না। অন্যদিকে মিডল অর্ডারে আরেক নির্ভরতার নাম হতে পারেন ওয়েনডেতে সেরা ওপেনার রোহিত শর্মা। এছাড়া ইংল্যান্ডের বিপক্ষে চাপে থেকেও দুটি ফিফটি হাঁকানো আজিঙ্কা রাহানের সাথে স্কোয়াডে রয়েছেন হনুমা বিহারী। মিডল অর্ডারের এই অভিজ্ঞ ব্যাটসম্যানদের শুধু চাপমুক্ত ক্রিকেট খেলে গেলেই হয়তো দেখে দিবে সাফল্য।

আরও পড়ুন

অবসর নিচ্ছেন দীনেশ কার্তিক?

আসন্ন আইসিসি বিশ্বকাপের জন্য দলে জায়গা পাওয়ার জন্য ভয় পাবেন এমন খেলোয়াড়দের মধ্যে ডিনেশ কার্তিক ছিলেন না।...

এই প্রাক্তন ভারতীয় তারকা মনে করেন কার্তিকের ক্যারিয়ার শেষ।

অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ (ওডিআই) হোম সিরিজ থেকে কার্তিক বাদ পড়েছেন। যারফলে মনজ্রেকার মনে করেন...

আরসিবির এই ৫ খেলোয়াড় করেছেনভালো প্রদর্শন, তো বিরাট কোহলি দিতে পারেন টিম ইন্ডিয়ার টিকিট

আরসিবির এই ৫ খেলোয়াড় করেছেন ভালো প্রদর্শন, তো বিরাট কোহলি দিতে পারেন টিম ইন্ডিয়ার টিকিট
আরসিবির দল আইপিএল ২০১৯ এ নিজেদের ভরসা বেশ কিছু তরুণ খেলোয়াড়দের উপর ভরসা দেখিয়েছে। দলে বেশ কিছু...

আইপিএল ২০১৯: এই হল সেই পাঁচ খেলোয়াড় যারা আইপিএলের দেন, পঞ্চম নাম একদম অবাক করার মত

আইপিএল ভারতীয় দলকে বেশ কিছু দুর্দান্ত খেলোয়াড় দিয়েছে। যারা দীর্ঘ সময় পর্যন্ত ভারতীয় দলের হয়ে খেলে দুর্দান্ত...

দুর্দান্ত প্রদর্শনের পরও এই খেলোয়াড়কে বাদ দিয়ে কেএল রাহুলকে সামিল করায় ক্ষুব্ধ প্রশংসকরা, কোহলির উপর আনলেন এই অভিযোগ

বিশ্বকাপের আগে ভারতীয় দল নিজেদের শেষ সিরিজের জন্য দল ঘোষণা করে দিয়েছে। ওয়ানডে দল থেকে দীনেশ কার্তিককে...