ইংল্যান্ড বনাম ভারত: দ্বিতীয় দিন হল মোট ৬টি ঐতিহাসিক রেকর্ড, ৫১ বছর বাদে অশ্বিন করলেন এই অদ্ভূত রেকর্ড
BIRMINGHAM, ENGLAND - AUGUST 02: Ben Stokes of England celebrates dismissing Dinesh Karthik of India during day two of the Specsavers 1st Test between England and India at Edgbaston on August 2, 2018 in Birmingham, England. (Photo by Gareth Copley/Getty Images)

ভারত আর ইংল্যান্ডের মধ্যে প্রথম টেস্টের দ্বিতীয় দিন খেলা হয়েছে গতকাল। দিনের খেলা শুরু হওয়ার পর ইংল্যান্ড তাদের আগের দিনের স্কোরে আর মাত্র ২ রান যোগ করে ২৮৭ রানে অলআউট হয়ে যায়। সেই সঙ্গে ভারতের হয়ে প্রথম ইনিংসে অশ্বিন চার এবং মহম্মদ শামি তিন উইকেট নেন।

কোহলির ঐতিহাসিক সেঞ্চুরি
ইংল্যান্ড বনাম ভারত: দ্বিতীয় দিন হল মোট ৬টি ঐতিহাসিক রেকর্ড, ৫১ বছর বাদে অশ্বিন করলেন এই অদ্ভূত রেকর্ড 1
ভারতের প্রথম ইনিংসও ভাল যায় নি। ভারত প্রথম ইনিংসে মাত্র ২৭৪ রানেই অলআউট হয়ে যায়। ভারতের হয়ে কোহলি স্মরণীয় সেঞ্চুরি করেন। তিনি ১৪৯ রানের ইনিংস খেলেন। তিনি ছাড়া ভারতের আর কোনও ব্যাটসম্যানই বিশেষ কিছুই করে দেখাতে পারেন নি। দলের হয়ে বিরাটের পরে সবচেয়ে বেশি রান শিখর ধবনের। তিনি ২৬ রানের ইনিংস খেলেন। অন্যদিকে ইংল্যান্ডের হয়ে স্যাম কুরান চার উইকেট নেন, বেন স্টোকস নেন তিনি উইকেট। সেই সঙ্গে অ্যাণ্ডারসন হাসিল করেন ২ উইকেট। ইংল্যান্ড প্রথম ইনিংসের তুলনায় ১৩ রানে এগিয়ে রয়েছে।

কুক হলে দ্রুত আউট
ইংল্যান্ড বনাম ভারত: দ্বিতীয় দিন হল মোট ৬টি ঐতিহাসিক রেকর্ড, ৫১ বছর বাদে অশ্বিন করলেন এই অদ্ভূত রেকর্ড 2
দ্বিতীয় ইনিংসেও ইংল্যান্ড ওপেনার কুক বেশি কিছু করতে পারেন নি এবং শূন্য রানে আউট হয়ে যান। তাকে ফের অশ্বিনও প্যাভিলিয়নে ফেরান। দিনের খেলা শেষ হওয়া পর্যন্ত ইংল্যান্ড ১৩ রান করেছে।

আজকের রেকর্ড

• অশ্বিন নবমবার কুককে আউট করলেন। তিনি কুককে সবচেয়ে বেশিবার আউট করা বোলার হলেন।
• বেন স্টোক আজ নিজের ১০০ উইকেট পূর্ণ করলেন। সেই সোঙ্গে তিনি টেস্ট ক্রিকেট সবচেয়ে কম ম্যাচে ২৫০০ রান এবং ১০০ উইকেট হাসিল করা ইংল্যান্ডের তরফে পঞ্চম প্লেয়ার হলেন।
• বিরাট কোহলি ইংল্যান্ডে টেস্ট ক্রিকেটে প্রথম সেঞ্চুরি করলেন।
• বিরাট কোহলি সবচেয়ে কম ম্যাচে ২২টি সেঞ্চুরি করা প্লেয়ারদের তালিকায় চতুর্থ নম্বরে স্থান করে নিলেন।
• অভিনব মুকুন্দ এবং গৌতম গম্ভীরের পর এটা প্রথমবার হল যখন ভারতীয় দলের ওপেনাররা হাফসেঞ্চুরির পার্টনারশিপ গড়লেন।
• রবিচন্দ্রন অশ্বিন ৫১ বছর পর এমন স্পিনার হলেন, যিনি নতুন বলে ইংল্যান্ডে উইকেট হাসিল করলেন। তার আগে এই রেকর্ড বিষেন সিং বেদীর নামে ছিল
• ২০ বছর ৬০ দিন বয়েসে স্যাম কুরান টেস্টের এক ইনিংসে ৪ উইকেট নেওয়া ইংল্যান্ডের সবচেয়ে তরুণ বোলার হলেন। তিনি বিল বোচের ৮৮ বছরের পুরোনো রেকর্ড ভেঙে দিলেন।
• ইংল্যান্ডে অধিনায়ক হিসেবে নিজের প্রথম ইনিংসে সেঞ্চুরি করে কোহল এমনটা করা দ্বিতীয় ব্যাটসম্যান হলেন। তিনি ছাড়া ১৯৯০ এ আজহারউদ্দিন অধিনায়ক হিসেবে প্রথম টেস্টের প্রথম ইনিংসে ১২১ রানের ইনিংস খেলেছিলেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *