টেস্ট ক্রিকেটের একমাত্র খেলোয়াড় যিনি ৩০০ উইকেট নেওয়ার পাশাপাশি মেরেছেন ৭০টি ছক্কাও 1

বিশ্ব ক্রিকেটে যখন অলরাউন্ডারদের কথা বলা হয় তো এখান থেকে একটা নাম সামনে উঠে আসে। যদিও অলরাউন্ডারদের তালিকা যথেষ্ট লম্বা। ক্রিকেটের শুরু থেকে এখনও পর্যন্ত অলরাউন্ডারদের নাম দেখা গেলে তাতে বেশকিছু দুর্দান্ত অলরাউন্ডার রয়েছেন যারা নিজের ব্যাটিং আর বোলিং দুটিতেই প্রতিভার স্বাক্ষর রেখে সফল হয়েছে এদের সকলের মধ্যে যদি কেউ টিম সাউদির নাম শামিল করে তো তা যথেষ্ট বিস্ময়কর হবে।

টিম সাউদি গড়লেন এক অনন্য রেকর্ড

টেস্ট ক্রিকেটের একমাত্র খেলোয়াড় যিনি ৩০০ উইকেট নেওয়ার পাশাপাশি মেরেছেন ৭০টি ছক্কাও 2

টিম সাউদি আর বিশ্বের দুর্দান্ত অলরাউন্ডারদের মধ্যে তার নাম রয়েছে, এমনটা হতেই পারে না কারণ একজন অলরাউন্ডার আর টিম সাউদির প্রদর্শনে কোনো মিলই নেই। কিন্তু টেস্ট ক্রিকেটে টিম সাউদি নিজের নামে এমন এক রেকর্ড গড়েছেন যা আজ পর্যন্ত আর কোনো অলরাউন্ডার করতে পারেননি। নিউজিল্যান্ডের জোরে বোলার টিম সাউদি সম্প্রতিই এক অনন্য অলরাউন্ডা রেকর্ড নিজের নামে গড়েছেন।

টেস্ট ক্রিকেট সাউদি নিয়েছেন ৩০০ উইকেট আর মেরেছেন ৭০টি ছক্কা

টেস্ট ক্রিকেটের একমাত্র খেলোয়াড় যিনি ৩০০ উইকেট নেওয়ার পাশাপাশি মেরেছেন ৭০টি ছক্কাও 3

নিউজিল্যান্ডের অভিজ্ঞ জোরে বোলার টিম সাউদিকে এমনিতে একজন দুর্দান্ত সুইং বোলার হিসেবে মনে করা হয়। তিনি কখনও অলরাউন্ডার হিসেবে পরিচিতি পাননি। কিন্তু তিনি টেস্ট ক্রিকেটে সেই কৃতিত্ব গড়েছেন যা বড়ো বড়ো অলরাউন্ডার খেলোয়াড়ও গড়তে পারেননি। ক্রিকেট জগতে ইয়ান বোথাম, রিচার্ড হ্যাডলি, কপিল দেব, ইমরান খান, জ্যাক ক্যালিস বা অ্যান্ড্রু ফ্লিনটপের মতো ধুরন্ধর অলরাউন্ডার খেলোয়াড় এসেছেন, যারা না শুধু ব্যাটিংয়ে রান করেছেন বরং বোলিংয়েও প্রচুর উইকেট নিয়েছেন। কিন্তু টিম সাউদি নিজের টেস্ট কেরিয়ারে সেই কৃতিত্ব দেখিয়েছেন যা এই সমস্ত তারকা অলরাউন্ডারও করতে পারেননি।

আজ পর্যন্ত কেউ করতে পারেননি এমনটা

টেস্ট ক্রিকেটের একমাত্র খেলোয়াড় যিনি ৩০০ উইকেট নেওয়ার পাশাপাশি মেরেছেন ৭০টি ছক্কাও 4

চলুন আপনাদের টিম সাউদির দ্বারা করা এই রেকর্ডের ব্যাপারে জানানো যাক। যিনি সম্প্রতিই পাকিস্তানের বিরুদ্ধে খেলা হওয়া টেস্ট ম্যাচে নিজের টেস্ট কেরিয়ারের ৩০০ উইকেট পূর্ণ করেছেন। ৩০০ উইকেট তো বেশকিছু বোলার নিয়েছেন, কিন্তু এর সঙ্গেই টিম সাউদি ৭০টি ছক্কা মেরেও বিশেষ ডবল গড়েছেন। টেস্ট ক্রিকেট বহু অলরাউন্ডার এসেছেন, কিন্তু ৩০০ উইকেট নেওয়ার পাশাপাশি ৭০টি ছক্কা মারার রেকর্ড কেউই গড়তে পারেননি। টিম সাউদি নিজের এখনও পর্যন্ত কেরিয়ারে ৭৬টি টেস্ট ম্যাচ খেলেছেন, যেখানে তিনি ৩০০ উকেট নেওয়ার পাশাপাশি ১৬৯০ রানও করেছেন।

এই তারকারা ছক্কার ব্যাপারে টিম সাউদির চেয়ে এগিয়ে, কিন্তু উইকেটের ব্যাপারে রয়েছেন পেছিয়ে

টেস্ট ক্রিকেটের একমাত্র খেলোয়াড় যিনি ৩০০ উইকেট নেওয়ার পাশাপাশি মেরেছেন ৭০টি ছক্কাও 5

যদি কিছু অলরাউন্ডার এসেছেন যারা টিম সাউদির চেয়ে বেশি ছক্কা তো মেরেছেন কিন্তু তারা ৩০০ উইকেট নিতে পারেননি। এই তালিকায় জ্যাক ক্যালিস, ক্রিস কেয়ার্নস, অ্যান্ড্রু ফ্লিনট, আর বেন স্টোকস রয়েছেন, কিন্তু পরিসংখ্যানের কথা বলা হলে এই সমস্ত খেলোয়াড় টিম সাউদির চেয়ে ছক্কার ব্যাপারে এগিয়ে থাকলেও উইকেটের ব্যাপারে অনেকটাই পেছিয়ে রয়েছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *