INDvsAUS: টিম পেন একে করলেন ভারতের বিরুদ্ধে পাওয়া সিরিজ হারের পুরো দায়ী

ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে তিন ফর্ম্যাটের তিনটি সিরিজের লম্বা সফর ব্রিসবেন টেস্ট দিয়ে শেষ হয়েহে। ভারতীয় দল পুরো সিরিজেই দুর্দান্ত প্রদর্শন করে টেস্ট সিরিজে ২-১ ফলাফলে ঐতিহাসিক জয়লাভ করেহে। এই জয়ের সঙ্গেই ভারতীয় দল গাবার মাঠে অস্ট্রেলিয়ার ৩২ বছর পর্যন্ত চলা নিয়মিত জেতার গর্বকেও খর্ব করে দিয়েছে। চতুর্থ টেস্টে টস জিতে প্রথমে ব্যাট করতে নামা অস্ট্রেলিয়ার দল ৩৬৯ রা করে, যার জবাবে ভারতীয় দল নিজেদের প্রথম ইনিংসে ৩৩৬ রান করে। এরপর ৩৩ রানের লীড নিয়ে দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া মাত্র ২৯৪ রান করে আর ভারতকে ৩২৮ রানের লক্ষ্য দেয়। লক্ষ্য তাড়া করতে নামা ভারতীয় দল ঋষভ পন্থ, চেতেশ্বর পুজারা আর শুভমান গিলের দুর্দান্ত ইনিংসের সৌজন্যে ৩ উইকেটে ঐতিহাসিক জয়লাভ করে।

দুর্দান্ত সিরিজের শ্রেয় ভারতীয় দলের: টিম পেন

INDvsAUS: টিম পেন একে করলেন ভারতের বিরুদ্ধে পাওয়া সিরিজ হারের পুরো দায়ী 1

ভারতীয় দলের হাতে হারের পর নিজের দলের প্রদর্শন আর নিজের খারাপ উইকেটকিপিং নিয়ে বলতে গিয়ে অস্ট্রেলিয়ান অধিনায়ক টিম পেন পোষ্ট ম্যাচ প্রেজেন্টেশনে বলেন যে, “আমরা এখানে সিরিজ জেতার জন্য খেলছিলাম, কিন্তু ভারতীয় দলের অনুশাসিত আর দুর্দান্ত ক্রিকেটের সামনে আমরা কোনো সুযোগ পাইনি। ওরা সত্যিই এই জয়ের দাবীদার। আমাদের নিজেদের বেশকিছু ব্যাপার আর টেকনিকে আরও একবার মনোযোগ দিতে হবে। সব ব্যাপারে আমাদের একটা দলের মতো কাজ করতে হবে, কারণ এই বেশকিছু বিভাগ রয়েছে যেখানে আমাদের উন্নতি করার প্রয়োজন রয়েছে”।

এছাড়াও পন্থ আর ভারতীয় দলের রান তাড়া করার ব্যাপারে নিজের বক্তব্য জানাতে গিয়ে টিম পেন বলেন যে, “আমরা ভারতের জন্য ৩০০র বেশি লক্ষ্য রাখতে চেয়েছিলাম, যাতে আমরা জিততে পারি। কিন্তু আজ ভারতীয় দল যে প্যাশন দিয়ে বলকে মাথা, হাত আর বুক দিয়ে খেলে জয়লাভ করেছে সেটা দেখার মতো ছিল। যদি আমার কিপিংয়ের কথা বলি তো সেটা আমার কাজ, কিন্তু বর্তমানে আমাকে তাতে উন্নতি করতে হবে। বাকি এই দুর্দান্ত সিরিজের পুরো শ্রেয় ভারতীয় দলকেই দিতে হবে”।

প্রথম টেস্টে হারের পর ভারত করেছে দুর্দান্ত প্রত্যাবর্তন

INDvsAUS: টিম পেন একে করলেন ভারতের বিরুদ্ধে পাওয়া সিরিজ হারের পুরো দায়ী 2

ভারতীয় দল ৪ টেস্ট ম্যাচের সিরিজের প্রথম ম্যাচে ৩৬ রানে অলআউট হওয়ার পর লজ্জাজনকভাবে হেরেছিল। কিন্তু তারপর দুর্দান্ত প্রত্যাবর্তন করে দল পরবর্তী তিনটি টেস্ট ম্যাচে নিয়মিত দুর্দান্ত ক্রিকেট খেলেছে আর শেষে ২-১ ফলাফলে সিরিজ জিতে নেয়। ভারতীয় দলের জন্য এই সিরিজ জয় এই কারণেও গুরুত্বপূর্ণ ক্কারণ সিরিজের প্রথম টেস্ট থেকে দলের সিনিয়র আর বেশকিছু প্রধান খেলোয়াড় নিয়মিত আহত হচ্ছিলেন। তাদের জায়গা নেওয়া তরুণ ক্রিকেটাররা যে স্তরের ক্রিকেট খেলছেন তা প্রশংসাযোগ্য।

এখন ইংল্যান্ড সফরের প্রস্তুতিতে ভারতীয় শিবির

INDvsAUS: টিম পেন একে করলেন ভারতের বিরুদ্ধে পাওয়া সিরিজ হারের পুরো দায়ী 3

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাওয়া দুর্দন্ত আর ঐতিহাসিক সিরিজ জয়ের পর এখন ভারতীয় শিবিরের নজর ইংল্যান্ডের বিরুদ্ধে হতে চলা ঘরোয়া টেস্ট সিরিজের দিকে রয়েছে। ইংল্যান্ড দলের বিরুদ্ধে হতে চলা ৪ ম্যাচের টেস্ট সিরিজের প্রথম ২টি টেস্টের জন্য দল নির্বাচন মঙ্গলবার ১৮ জানুয়ারি অর্থাৎ আজ করা হবে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *