Getty Images

ক্রিকেট বিশ্বের দুই জায়ান্ট ভারত ও ইংল্যান্ডের মধ্যে চলছে টেস্ট ম্যাচ। ইংলিশদের ঘরের মাঠে প্রথম দুই টেস্ট টিম ইন্ডিয়া হেরে গেলেও তৃতীয় টেস্টে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ভারত ম্যাচটি জিতে নেয় ২০৩ রানে।

চলমান চতুর্থ টেস্টেও ইংলিশদের বিপক্ষে জয় পেতে হলে ব্যাটসম্যানদের ধৈর্য্যের পরিক্ষা যে দিতে হবে তা নিশ্চিত। ভারত দলের অফ-স্পিনার রবিচন্দ্রন অশ্বিন চলমান টেস্টে তাঁর ঘুর্ণি জাদু দেখাতে সক্ষম হয়েছেন। ৩৫ ওভার বল করে ৭টি মেডেনসহ মাত্র ৭৮ রান খরচ করে ইংলিশদের চেপে ধরেছেন। ম্যাচ শেষ হতে আরো দুইদিন বাকি থাকলেও ভারতকে জিততে হলে মাটি কামড়ানো ইনিংস খেলতে হবে ব্যাটসম্যানদের। কেননা এশিয়ার বাইরের দল হিসেবে ঘরের মাঠে ইংল্যান্ড যে শক্ত প্রতিপক্ষ তা সবারই জানা।

এবার দেখে নেওয়া যাক এশিয়ার বাইরে রান তাড়া করে এখন পর্যন্ত ভারতের সবচেয়ে বড় তিনটি জয়।

 

৩. ২০০ রান তাড়া করে জয় নিউজিল্যান্ডের বিপক্ষে ডাবলিনে, ১৫-২০ ফেব্রুয়ারি, ১৯৬৮ সালে।

ব্ল্যাক ক্যাপসদের বিপক্ষে তাঁদের মাটিতে ২০০+ রান তাড়া করে টেস্টে জয় পাওয়া সহজ ছিলনা কখনোই আর সেটা যদি হয় উপমহাদেশের কোনো দল তাহলে সমীকরণ আর কঠিন হয়ে যায়। আজ থেকে প্রায় ৫০ বছর আগের ক্রিকেটে ছিলনা আধুনিকতার ছোঁয়া। তখন রান করা ছিল আরো কষ্টসাধ্য। ডাবলিনে অনুষ্ঠিত হওয়া ঐ টেস্টে ভারতের পক্ষে দুই ইংসেই চোখধাঁধানো ইনিংস খেলে নিউজিল্যান্ডদের কাছ থেকে ম্যাচ ছিনিয়ে আনেন।

 

২. ২৩০ রান তাড়া করে অস্ট্রেলিয়ার বিপক্ষে আডিলেইডে জয়, ডিসেম্বর ১২-১৬ ২০০৩ সালে।

অজিদের বিপক্ষে এই জয়তি আসে মূলত ভারতীয় ক্রিকেটের সর্বকালের সেরাদের তালিকায় থাকা ব্যাটসম্যান রাহুল দ্রাবিড়ের হাত ধরে। দ্রাবিড়ের ২৩৩ রানের দুর্দান্ত ইনিংসে ভর করে প্রথম ইনিংসে ৫২৩ রান করতে সক্ষম হয় ভারত। দ্বিতীয় ইনিংসে প্রথম দিকেই উপরের সারির ৬ ব্যাটসম্যান আউট হয়ে মাঠ ছাড়লেও ম্যাচ জিতে নেয় টিম ইন্ডিয়া।

১. ৪০৩ রান তাড়া করে উইন্ডিজের বিপক্ষে পোর্ট অব স্পেইনে জয়, এপ্রিল ৭-১২ ১৯৭৬ সালে।

এশিয়ার বাইরে সবচাইতে বড় জয়টি আসে উইন্ডিজের বিপক্ষে। ১৯৭৬ সালের সময় উইন্ডিজ ক্রিকেট যখন সোনালি সময় পার করছে ঠিক তখনই টেস্ট ক্রিকেটে ৪০৬ রানের পাহাড়সম টার্গেটে খেলতে নামা এবং সব চাপ সামলে জয় ছিনিয়ে আনা সহজ কথা ছিলনা মোটেও।

দ্বিতীয় ইনিংসে ৪০৩ রানের টার্গেটে ব্যাট করতে নেমে সুনীল গাভাস্কার ও গুন্ডাপ্পা বিশ্বনাথের দায়িত্বশীল ব্যাটিং এবং অমরনাথের ফিনিশিংয়ে ম্যাচ নিজেদের পকেটে পুরে নেয় টিম ইন্ডিয়া।

আরও পড়ুন

ছবি: ঠিক এইভাবে হোলি উৎসবে মেতে উঠলেন ক্রিকেট ও ফুটবল তারকারা !

হোলি মানেই রঙের খেলা। হিন্দু ধর্মাবলম্বীদের মতে ভগবান শ্রী কৃষ্ণ এদিন তার বন্ধু ও সখিদের নিয়ে রং...

চেন্নাই সুপার কিংসের এই জোরে বোলার আইপিএল শুরুর আগেই গেলেন ছিটকে, অবাক করে দেওয়ার মত কারণে

চেন্নাই সুপার কিংসের এই জোরে বোলার আইপিএল শুরুর আগেই গেলেন ছিটকে, অবাক করে দেওয়ার মত কারণে
ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের ১২তম সংস্করণ ২৩ মার্চ থেকে খেলা হবে। এই টুর্নামেন্টের প্রথম ম্যাচ গত বিজেতা চেন্নাই...

স্টিফেন ফ্লেমিং জানালেন, কোন নম্বরে আইপিএল ২০১৯ এ ব্যাটিং করবেন এমএস ধোনি

স্টিফেন ফ্লেমিং সিএসকে দ্বারা আয়োজিত মিডিয়া কনফারেন্সে বলেন,আইপিএলের বর্তমান চ্যাম্পিয়ন দল চেন্নাই সুপার কিংস। তারা আইপিএল ২০১৯...

আইপিএল ২০১৯: গত ১১বছর ধরে অটুট এই রেকর্ড, আজ পর্যন্ত ভাঙতে পারেননি কোনো খেলোয়াড়

আইপিএল ২০১৯: গত ১১বছর ধরে অটুট এই রেকর্ড, আজ পর্যন্ত ভাঙতে পারেননি কোনো খেলোয়াড়
দুনিয়ার সবচেয়ে দুর্দান্ত ক্রিকেট লীগ আইপিএলের শুরুয়াত ২০০৮ এ হয়েছিল। টুর্নামেন্টের প্রথম ম্যাচে ব্রেণ্ডন ম্যাকালামের ১৫৮ রানের...

আইপিএল ২০১৯— মাত্র ৩০ লাখ টাকায় এই আইপিএল মরশুমে খেলছেন ৮০ হাজার কোটি টাকার মালিকের ছেলে

আইপিএল ২০১৯— মাত্র ৩০ লাখ টাকায় এই আইপিএল মরশুমে খেলছেন ৮০ হাজার কোটি টাকার মালিকের ছেলে
ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ ক্রিকেট ইতিহাসের সবচেয়ে মূল্যবান টি-২০ ক্রিকেট লীগ হিসেবে পরিচিত। এতে পয়সা পাওয়া যায়না বরং...