INDvsNZ, 1st semi-final: তিন কারণ, কেনো রিজার্ভ ডেতে ম্যাচ যাওয়ায় ভারতীয় দলের হয়েছে ফায়দা

বিশ্বকাপ ২০১৯ ইংল্যাণ্ড আর ওয়েলসে খেলা হচ্ছে। এই বিশ্বকাপের ফাইনাল ম্যাচ ১৪ জুলাই লর্ডসের ঐতিহাসিক মাঠে খেলা হবে। আই ভারত আর নিউজিল্যাণ্ডের মধ্যে প্রথম সেমিফাইনালের বাকি অংশ খেলা হবে। বৃষ্টির কারণে গতকাল ম্যাচ সম্পূর্ণ হয়নি। আজ আইসিসি ম্যাচের রিজার্ভ ডে রেখেছিল। নিউজিল্যাণ্ডের দল টস জিতে প্রথমে ব্যাটিং করে ৪৬.১ ওভারে ৫ উইকেট হারিয়ে ২১১ রান করেছিল। তাদের দলের হয়ে এই ম্যাচে কেন উইলিয়ামসন ৬৭ আর রস টেলর অপরাজিত ৬৭ রান করেছেন। রিজার্ভ ডের কারণে আজ ম্যাচ আবারো যেখানে থেমেছিল সেখান থেকেই খেলা হবে। এতে ভারতীয় দলে কিছু ফায়দা হয়েছে।

১. নিউজিল্যান্ডের জন্য সহজ হবেন না বাকি বাচা বলে দ্রুত রান করা

INDvsNZ, 1st semi-final: তিন কারণ, কেনো রিজার্ভ ডেতে ম্যাচ যাওয়ায় ভারতীয় দলের হয়েছে ফায়দা 1

আজও নিউজিল্যাণ্ডের দল নিজেদের বাকি বাচা ২৩টি বল খেলার জন্য ব্যাট করবে। নিউজিল্যাণ্ড দলের হয়ে আজ ব্যাটিং করবেন গতকালের ৬৭ রানে অপরাজিত ব্যাটসম্যান রস টেলর। তার সঙ্গে ব্যাত করবেন ৪ বলে ৩ রান করে খেলা টম লাথাম। এই দুই ব্যাটসম্যানই আজ বাকি বাচা বলে দ্রুত রান করার চেষ্টা করবেন। যা তাদের জন্য একদমই সহজ হবে না। কারণ বাকি বাচা ওভার জসপ্রীত বুমরাহ আর ভুবনেশ্বর কুমারকে ডাকওয়ার্থ লুইস নিয়মের কারণে করতে হবে। যার ফলে ইনিংসের শুরুতে বড়ো শট খেলা সহজ হবে না। রস টেলর যতই ৬৭ রান করুন আজ যখন তিনি ব্যাটিং করতে আসবেন তো শুরুতে বড়ো শট খেলা সহজ হবে না। যে কারণে নিউজিল্যাণ্ড দল নিজেদের কালকের স্কোরে বড়ো রান যোগ করতে পারবে না।

২. ডাকওয়ার্থ লুইস নিয়মের হবে না ব্যবহার

INDvsNZ, 1st semi-final: তিন কারণ, কেনো রিজার্ভ ডেতে ম্যাচ যাওয়ায় ভারতীয় দলের হয়েছে ফায়দা 2

ভারতীয় দলের যেটা সবচেয়ে বড়ো ফায়দা হয়েছে রিজার্ভ ডের তা হল ডাকওয়ার্থ লুইস নিয়মের প্রয়োগ না হওয়া। আজ ম্যাঞ্চেস্টারে বৃষ্টির সম্ভাবনা কম বলা হচ্ছে। যে কারণে বলা হচ্ছে যে ভারতীয় দল পুরো ৫০ ওভার খেলার সুযোগ পাবে। যদি কাল ভারতীয় দলকে খেলতে দেওয়া হত তো তাদের ডাকওয়ার্থ লুইস নিয়মের অনুসারে তাদের ২০ ওভারে ১৯২ রান, ২৫ ওভারে ১৭২ রান আর ২০ ওভারে ১৪৮ রান করতে হত। এই স্কোর এই পিচে করা একদমই সহজ হত না। কিন্তু ভারতীয় দল রিজার্ভ ডের ফায়দা পেয়েছে। এখন ভারতীয় দলের ব্যাটসম্যানরা স্লো শুরু করে নিজেদের পিচে জমানোর সুযোগ দিতে পারেন।

৩. তরতাজা থাকবেন ভারতীয় দলের ব্যাটসম্যানরা

INDvsNZ, 1st semi-final: তিন কারণ, কেনো রিজার্ভ ডেতে ম্যাচ যাওয়ায় ভারতীয় দলের হয়েছে ফায়দা 3

আজ যখন ভারতীয় দলের ব্যাটসম্যানরা ব্যাটিং করতে আসবেন তো তারা তরতাজা হয়ে ব্যাটিং করতে নামবেন। কারণ ৪৬ ওভার ফিল্ডিং করার পর তারা ততটা তরতাজা হয়ে ব্যাটিং করতে পারতেন না। বাকি থাকা ওভার করার জন্য যখন ভারতীয় দলের বোলাররাও আসবেন তখন তারাও কালকের চেয়ে উন্নত অনুভব করবেন। এই কারণে রিজার্ভ ডে হওয়ার ভারতীয় দল ফায়দা পাবে। যদিও এই ফায়দা নিউজিল্যান্ডের খেলোয়াড়রা পাবেন না।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *