LONDON, ENGLAND - SEPTEMBER 11: Rishabh Pant of India celebrates reaching his century during day five of the Specsavers 5th Test match between England and India at The Kia Oval on September 11, 2018 in London, England. (Photo by Gareth Copley/Getty Images)

ভারতীয় ক্রিকেট এগিয়ে যাচ্ছে দুর্বার গতিতে আর এই গতির লাগাম যার হাতে তিনি হচ্ছে টিম ইন্ডিয়ার ক্যাপ্টেন। একের পর এক দারুণ সব প্রতিভাবান অধিনায়ক পেয়েছে টিম ইন্ডিয়া। বর্তমানে সে দায়িত্ব রয়েছে রান মেশিন বিরাট কোহলির কাঁধে। অন্যদিকে ক্যাপ্টেনের একজন সহযোগী মাঠে থাকেন যাকে বলা হয় ‘সহ-অধিনায়ক’।

ওয়ানডে ফরম্যাটে সহ-অধিনায়কের ভূমিকায় ওপেনার রোহিত শর্মা থাকলেও সাদা পোশাকে এই পদে বহাল রয়েছেন আজিঙ্কা রাহানে। দুই ক্যাপ্টেনের শলাপরামর্শ ঠিকভাবে এগিয়ে চললেও স্বাভাবিকভাবেই প্রশ্ন আসে পরবর্তিতে কে? সেই প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে অবশ্যই বের করতে হচ্ছে তরুণ প্রতিভাবান ক্রিকেটারদের যারা দলে পারফরম্যান্স করে যাওয়ার সম্ভাবনা রয়েছে লম্বা সময় ধরে।

এবার দেখে নেওয়া যাক এমনই তিনজন উদীয়মান ক্রিকেটার যারা সহ-অধিনায়ক হওয়ার প্রতিযোগিতায় রয়েছেন কিছুটা এগিয়ে।

৩. পৃথ্বী শ

WORCESTER, ENGLAND – JULY 17: Prithvi Shaw of India A bats during Day Two of the Tour Match match between England Lions and India A at New Road on July 17, 2018 in Worcester, England. (Photo by Harry Trump/Getty Images)

১৯ বছর বয়সী পৃথ্বী শ কিছুদিন আগে আন্তর্জাতিক অঙ্গনে টেস্টের পোশাক গায়ে জড়ালেও অনুর্ধ্ব-১৯ দলের হয়ে অধিনায়কত্ব করার অভিজ্ঞতার ঝুলি বেশ বর্ধিতই রয়েছে এই ক্রিকেটারের। ম্যাচের গুরুত্বপূর্ণ মুহূর্তে সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে দক্ষতার পরিচয় দেয়া এই ক্রিকেটার সহ অধিনায়ক হওয়ার জন্য যোগ্যতা রাখেন। কেননা আন্তর্জাতিক জুনিয়র দলের হয়ে বিভিন্ন শক্তিশালী প্রতিপক্ষের সামনে নেতৃত্ব দিয়ে ম্যাচ নিজেদের করে এনেছেন তিনি। অন্যদিকে তাঁর দলের ক্রিকেটারদের সাথে সৌহার্দপূর্ণ আচরণের জন্যও দলের নেতৃত্ব দেয়ার ক্ষেত্রে দাওয়াই হিসেবে কাজ করবে।

২. লোকেশ রাহুল

India’s Lokesh Rahul during a nets session at The Emirates Old Trafford, Manchester. (Photo by Simon Cooper/PA Images via Getty Images)

কর্নাটকে জন্ম নেওয়া ক্রিকেটার লোকেশ রাহুল গত আইপিএলে অতিমানবীয় পারফরম্যান্স করে দলে জায়গা পাকা করেছেন। যদিও লঙ্গার ভার্সনের ক্রিকেটে দলে সেট হতে রাহুল কিছুটা সময় নিয়েছেন তবুও প্রতিভাবান এই ক্রিকেটার সংক্ষিপ্ত ফরম্যাটে খেলে যাচ্ছেন, ছড়িয়ে যাচ্ছেন আলো। শুধু ব্যাট হাতেই নয় মাঠের মধ্যে মাঝেমধ্যেই ক্যাপ্টেন কোহলির সাথে ফিল্ডিং কিংবা বোলিং সহ অন্যান্য ব্যাপারে কথা বলতে দেখা যায় তাঁকে। ২৬ বছর বয়সী রাহুলের হাতে ভারতীয় ব্যাটিং লাইনআপ যে স্বস্তির নিঃশ্বাস ফেলছে এতে কোনো সন্দেহ নেই। সার্বিক দিক থেকে বিবেচনা করলে কোহলির সহকারী হিসেবে রাহুল মন্দ নয়।

১. ঋষভ পন্থ

LONDON, ENGLAND – SEPTEMBER 11: Rishabh Pant of India celebrates reaching his century during the 5th Specsavers Test Match between England and India at The Kia Oval on September 11, 2018 in London, England. (Photo by Visionhaus/Getty Images)

মাত্র ২১ বছর বয়সেই তিন ফরম্যাটে নিজের জাত চিনিয়েছেন ঋষভ পন্থ। ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট অভিষেকে সেঞ্চুরি হাঁকানো কিংবা টি-২০ ক্রিকেটে ১০০ স্ট্রাইক রেটে ফিফটি হাঁকিয়ে ভারতীয় দলে তাঁর অবস্থা সম্পর্কে বার্তা দিয়ে রেখেছেন পন্থ।

শুধু কি তাই, রঞ্জি ট্রফিতে দিল্লির নেতৃত্বের ভারও রয়েছে এই তরুণের কাঁধে। তাই জাতীয় দলেও সহ অধিনায়কের দায়িত্ব সামাল দেয়ার সক্ষমতা যে তাঁর রয়েছে এটা পরিষ্কার সবার কাছেই।

আরও পড়ুন

প্র্যাকটিস ম্যাচ জিতে ভারতকে নিয়ে এই বড়ো বয়ান দিলেন কেন উইলিয়ামসন

বিশ্বকাপ ২০১৯ আগামি ৩০ মে থেকে ইংল্যাণ্ডে শুরু হতে চলেছে। তার আগেই ঢাকে কাঠি পড়ে গেল বিশ্বক্রিকেটের...

প্র্যাকটিস ম্যাচে হারের পর একে দোষ দিয়ে বিরাট বললেন এদের নিতে হবে গুরুত্বপূর্ণ ভূমিকা

প্র্যাকটিস ম্যাচে হারের পর একে দোষ দিয়ে বিরাট বললেন এদের নিতে হবে গুরুত্বপূর্ণ ভূমিকা
আইসিসি বিশ্বকাপে শনিবার ওভালে ভারত আর নিউজিল্যাণ্ডের মধ্যে একটি প্র্যাকটিস ম্যাচ খেলা হয়েছে। এই ম্যাচে টিম ইন্ডিয়ার...

কাউন্টি ক্রিকেটে অভিষেকেই দুরন্ত রাহানে, করলেন শতরান ! ভক্তরা এই ভাবে দেখালেন খুশি

বুধবার নিউপোর্টের কাউন্টি গ্রাউন্ডে নটিংহ‍্যামশায়ারের বিপক্ষে কাউন্টি ক্রিকেটে নিজের প্রথম সেন্চুরি টি করে ফেললেন অজিঙ্কা রাহানে। ভারতের...

দেখে নিন বিশ্বকাপের সবচেয়ে বেশি শতরানকারী পাঁচ ক্রিকেটারের তালিকা !

আগামী ৩০ শে মে থেকে ইংল্যান্ড এবং ওয়েলসে বসতে চলেছে বিশ্বকাপের আস‍র।এবার কাপজেতার অন‍্যতম দাবিদার মনে করা...

দেখে নিন ক্রিকেট বিশ্বকাপের সেরা দশটি ম‍্যাচের তালিকা ! যা ছিল দেখার মতো

আগামী ৩০ শে মে থেকে ইংল্যান্ড এবং ওয়েলসে শুরু হতে চলেছে এবারের বিশ্বকাপ ক্রিকেটের আসর। ঘরের মাঠে...