উইজডেন দ্বারা বিরাট কোহলিকে নয় বরং এই খেলোয়াড়কে নির্বাচিত করা হলো ‘মোস্ট ভ্যালুয়েবল টেস্ট প্লেয়ার’

ভারতীয় অলরাউন্ডার রবীন্দ্র জাদেজাকে উইজডেন দ্বারা ২১ শতকের ভারতের সবচেয়ে মূল্যবান টেস্ট খেলোয়াড় মনোনীত করা হল। ৩১ বছর বয়সী রবীন্দ্র জাদেজা একজন প্রভাবশালী বোলার হিসেবে দলে ছিলেন, কিন্তু গত দুই বছরে তার ব্যাটিংয়ে যথেষ্ট উন্নতি হয়েছে। ফিল্ডিং তার সবসময়ই অসাধারণ ছিল, যে কারণে তাকে এই খেতাব দেওয়া হয়।

উইজডেন ক্রিকেটে এক বিস্তৃত বিশ্লেষণ উপকরণ ক্রিকভিজের ব্যবহার করেছে

উইজডেন দ্বারা বিরাট কোহলিকে নয় বরং এই খেলোয়াড়কে নির্বাচিত করা হলো ‘মোস্ট ভ্যালুয়েবল টেস্ট প্লেয়ার’ 1

গত বছর তিনি ৪৪টি টেস্টে ২০০টি উইকেট নেওয়া দ্বিতীয় সবচেয়ে দ্রুততম ভারতীয় হয়েছিলেন। এই বিষয়ে রবিচন্দ্রন অশ্বিন সবচেয়ে দ্রুততম ছিলেন। তিনি মাত্র ৩৭টি টেস্ট ম্যাচে এমনটা করেছিলেন। জাদেজার প্রদর্শনের বিশ্লেষণ করার জন্য উইজডেন ক্রিকেটের একটি বিস্তৃত বিশ্লেষণ উপকরণ ক্রিকভিজের ব্যবহার করেছে। ক্রিকভিজের ফ্রেডি ওয়াইল্ড উইজডেনকে জানিয়েছেন, “২১ শতকের ভারতের সবচেয়ে মূল্যবাণ টেস্ট খেলোয়াড় রবীন্দ্র জাদেজাকে দেখে আশ্চর্যচকিত অবশ্যই হতে পারে, কিন্তু যদি তার পরিসংখ্যান দেখা হয় তো তিনি অসাধারণ। ও সবসময় নিজের টেস্ট দলে একটি স্বচালিত পিকও রাখে না, কিন্তু যখন ও খেলে তো তাকে ফ্রন্টলাইন বোলার হিসেবে নির্বাচিত করা হয় আর ৬ নম্বরের রূপে উঁচুর দিকে ব্যাটিং দেওয়া হয়। ও দলকে সবসময় নিজের একটা বড়ো যোগদান দিতে থাকেন”।

জাদেজার বোলিং শেন ওয়ার্নের তুলনায় ভালো

উইজডেন দ্বারা বিরাট কোহলিকে নয় বরং এই খেলোয়াড়কে নির্বাচিত করা হলো ‘মোস্ট ভ্যালুয়েবল টেস্ট প্লেয়ার’ 2

নিজের কথা আগে বলতে গিয়ে ক্রিকভিজের ফ্রেডি ওয়াইল্ড উইজডেনকে বলেছেন, “রবীন্দ্র জাদেজার বোলিং গড় ২৪.৬২, যা শেন ওয়ার্নের তুলনায় ভালো আর তার ব্যাটিং গড় ৩৫.২৬ এর চেয়ে ভালো। তার ব্যাটিং আর বোলংয়ের গড়ে ব্যবধান ১০.৬২ রান, যা বিশ্বের যে কোনো খেলোয়াড়ের দ্বিতীয় সর্বশ্রেষ্ঠ, যিনি ১০০০ এর বেশি রান করেছেন আর ১৫০ উইকেট নিয়েছেন। ও নিশ্চিতভাবেই একজন উচ্চ গুনমাণের অলরাউন্ডার”।

দুর্দান্ত থেকেছে জাদেজার ক্রিকেট কেরিয়ার

উইজডেন দ্বারা বিরাট কোহলিকে নয় বরং এই খেলোয়াড়কে নির্বাচিত করা হলো ‘মোস্ট ভ্যালুয়েবল টেস্ট প্লেয়ার’ 3

রবীন্দ্র জাদেজা এখনো পর্যন্ত ভারতীয় দলের হয়ে মোট ৪৯টি টেস্ট ম্যাচ আর ১৬৬টি ওয়ানডে ম্যাচ এবং ৪৯টি টি-২০ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। জাদেজা ওয়ানডেতে ৩১.৮৮ গড়ে ২২৯৬ রান, টেস্টে ৩৫.২৬ গড়ে ১৮৬৯ রান এবং টি-২০ আন্তর্জাতিকে ১৭৩ রান করেছেন। রবীন্দ্র জাদেজা টেস্টে ৪৯টি ম্যাচে ২১৩টি উইকেট, ১৬৫টি ওয়ানডে ম্যাচে ১৮৭টি উইকেট এবং ৪৯টি টি-২০ আন্তর্জাতিক ম্যাচে ৩৯টি উইকেট নিয়েছেন। তিনি ওয়ানডেতে ৫৮টি, টেস্টে ৩৬টি আর টি-২০তে ভারতের হয়ে ২১টি ক্যাচ এখনো পর্যন্ত নিয়েছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *