এই প্লেয়ার ভারতের বিরুদ্ধে সবচেয়ে বড় লাকি চার্ম, ২০০৭ এ তার জন্যই জিতেছিল ইংল্যান্ডে সিরিজ

ক্রিকেট জগতে লাকি চার্ম শব্দটি থেকে মুখ ফিরিয়ে থাকা যায় না। ক্রিকেট খেলায় সময় সময় কোনও না কোনও দলের হয়ে কেউ না কেউ লাকি চার্ম প্রমানিত হয়েছেন। ভারতীয় দল এই মুহূর্তে ইংল্যান্ড সফরে রয়েছে, যেখানে তারা ১ আগষ্ট থেকে ইংল্যান্ডে টেস্ট সিরিজ খেলতে নামছে। এই টেস্টে সিরিজে যদিও ভারতীয় দলের রাস্তা সহজ হবে না কিন্তু দলের কাছে এমন একটি লাক রয়েছে যার সাহায্য দল এই কৃতিত্ব করে দেখাতে পারে।

দীনেশ কার্তিকের রূপে দলের কাছে রয়েছে লাকি চার্ম
এই প্লেয়ার ভারতের বিরুদ্ধে সবচেয়ে বড় লাকি চার্ম, ২০০৭ এ তার জন্যই জিতেছিল ইংল্যান্ডে সিরিজ 1
ভারত ইংল্যান্ডের মাটিতে শেষবার ২০০৭ এ টেস্ট সিরিজ জিততে সফলতা অর্জন করেছিল। আর ১১ বছর বাদে ভারতীয় দলের কাছে আবারও টেস্ট সিরিজ জেতার সবচেয়ে বড় সুযোগ হাতে এসেছে। আসলে ২০০৭ এ ইংল্যান্ড সফরে আর এই ইংল্যান্ড সফরে একতি বড় সমানতা রয়েছে আর তা হল উইকেটকিপার ব্যাটসম্যান দীনেশ কার্তিক।

কার্তিকের উপস্থিতিতে ২০০৭ এ ভারত জিতেছিল টেস্ট সিরিজ
এই প্লেয়ার ভারতের বিরুদ্ধে সবচেয়ে বড় লাকি চার্ম, ২০০৭ এ তার জন্যই জিতেছিল ইংল্যান্ডে সিরিজ 2
দীনেশ কার্তিক কে ইংল্যান্ড সফরে ফুল টাইম উইকেটকীপার হিসেবে সুযোগ দেওয়া হয়েছে। এবার তাকে একজন উইকেটকীপার ব্যাটসম্যান হিসেবে দলে জায়গা দেওয়া হয়েছে। ফলে তার উপর কীপিংয়ের পাশাপাশি ব্যাটিংয়ের দায়িত্বও থাকবে। দীনেশ কার্তিক যে কোনও ভাবেই এবার ইংল্যান্ডে ২০০৭ এর মতন প্রদর্শন করার ইচ্ছে নিয়ে মাঠে নামতে চাইবেন।

রাহুল দ্রাবিড়ের অধিনায়কত্বে ২০০৭ এ এসেছিল জয়

এই প্লেয়ার ভারতের বিরুদ্ধে সবচেয়ে বড় লাকি চার্ম, ২০০৭ এ তার জন্যই জিতেছিল ইংল্যান্ডে সিরিজ 3
LONDON – AUGUST 13: (L-R) Dinesh Karthik, Sachin Tendulkar and Rahul Dravid of India celebrate their series win against England during day five of the Third Test match between England and India at the Oval on August 13, 2007 in London, England. (Photo by Tom Shaw/Getty Images)

ভারতীয় টিম ২০০৭ এ রাহুল দ্রাবিড়ের অধিনায়কত্বে ইংল্যান্ড সফরে গিয়েছিল। তিন ম্যাচের টেস্ট সিরিজে ভারতীয় দল দুর্দান্ত প্রদর্শন করে ইংল্যান্ডকে ১-০ মাত দিয়েছিল আর ইংল্যান্ডে সিরিজ জেতার কৃতিত্ব দেখিয়েছিল। এই সিরিজের দুটি টেস্ট ড্র হয়েছিল। ওই সফরে দলে ছিলেন কার্তিক। এরপরই ২০১১ এবং ২০১৪য় ভারতীয় দল যদিও ইংল্যান্ড সফরে গিয়েছিল, কিন্তু দুবারই তাদের হারের মুখে পড়তে হয়েছিল।

দীনেশ কার্তিক পালন করেছিলেন জয়ের ভুমিকা
এই প্লেয়ার ভারতের বিরুদ্ধে সবচেয়ে বড় লাকি চার্ম, ২০০৭ এ তার জন্যই জিতেছিল ইংল্যান্ডে সিরিজ 4
তামিলনাড়ুর উইকেটকিপার ব্যাটসম্যান দীনেশ কার্তিক ইংল্যান্ডের ২০০৭এর সফরে একজন ওপেনার হিসেবে খেলেছিলেন। কার্তিক সেই ভুমিকায় নিজেকে প্রমান করেছিলেন এবং দুর্দান্ত ব্যাটিং করেছিলেন। ওই সফরে কার্তিক ৪৩.৮৩ গড়ে ২৬৩ রান করেছিলেন। ওই সফরে তিনি মোট তিনটি হাফ সেঞ্চুরি করেছিলেন এবং তার সর্বোচ্চ স্কোর ছিল ৯১।
এই প্লেয়ার ভারতের বিরুদ্ধে সবচেয়ে বড় লাকি চার্ম, ২০০৭ এ তার জন্যই জিতেছিল ইংল্যান্ডে সিরিজ 5

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *