অদ্ভূত সংযোগ: এই তারকার জন্ম তিথি হল ৮-৪-৬৩, আর টেস্ট ক্রিকেটে পুরো কেরিয়ারে রান করেছেন ৮৪৬৩
UNITED KINGDOM - JANUARY 05: Cricket England tour of Australia 5th test Australia v England Sydney 05/01/2003 4TH day ALEC STEWART AT THE END OF HIS LAST TEST INNINGS IN AUSTRALIA WAVES HIS BAT TO THE CROWD (Photo by David Munden/Popperfoto/Getty Images)

ক্রিকেট জগতে আমরা এমন রেকর্ড বা সংযোগ দেখতে পাই যা সত্যিই চমকে দেওয়ার মত। আজ আন্তর্জাতিক ক্রিকেট শুরু হয়েছে প্রায় ১৪১ বছর হয়ে গেল যাতে বেশ কিছু বড় এবং ছোট রেকর্ড তৈরি হতে দেখা গিয়েছে। সেই সঙ্গে বেশ কিছু বড় সংযোগও দেখা গেছে। আর আজ আমরা আপনাদের এমনই এক সংযোগের কথা বলব যা পড়ে আপনারাও ভাবনায় পড়ে যাবেন। প্রসঙ্গত ইংল্যান্ড ক্রিকেট দলের হয়ে খেলা অ্যালেক স্টুয়ার্ট আজ একমাত্র খেলোয়াড় যার জন্মতিথি এবং টেস্ট কেরিয়ারের রান একেবারে সমান সমান। বিস্তারিত বলার আগে আপনাদের জানিয়ে দিই ইংল্যান্ডের এই তারকার জন্ম ৮ এপ্রিল ১৯৬৩ সালে হয়েছিল।
অদ্ভূত সংযোগ: এই তারকার জন্ম তিথি হল ৮-৪-৬৩, আর টেস্ট ক্রিকেটে পুরো কেরিয়ারে রান করেছেন ৮৪৬৩ 1
স্টুয়ার্টের জন্ম ৪ এপ্রিল ১৯৬৩ এ হয়, অর্থাৎ তার জন্ম তারিখ হল ৮-৪-৬৩। অন্যদিকে এই তারকার টেস্ট রানের সংখ্যাও ৮৪৬৩। যা বাস্তবে ভীষণ বড় সংযোগ যে তার জন্মতিথি এবং টেস্ট ক্রিকেটে রানের সংখ্যা সম্পুর্ণ এক। ক্রিকেট জগতে এই রকম অদ্ভূত জন্মতিথি সংযোগ থাকা প্রথম খেলোয়াড়।

কেমন ছিল টেস্ট ছাড়া ওয়ানডে কেরিয়ার
অদ্ভূত সংযোগ: এই তারকার জন্ম তিথি হল ৮-৪-৬৩, আর টেস্ট ক্রিকেটে পুরো কেরিয়ারে রান করেছেন ৮৪৬৩ 2
টেস্ট ক্রিকেটে তো স্টুয়ার্ট ১৩৩টি ম্যাচে মোট ৮৪৬৩ রান করেছেন যার মধ্যে রয়েছে ১৫টি সেঞ্চুরিও। এর মধ্যে তার সর্বোচ্চ স্কোর ছিল ১৯০ রান। কিন্তু যদি স্টুয়ার্টের ওয়ানডে কেরিয়ারে নজর দিয়ে দেখা যায় তাহলে দেখা যাবে যে তিনি মোট ১৭০টি ওয়ানডে ম্যাচ খেলেছেন। যার মধ্যে তিনি মাত্র ৩১.৬০ গড়ে মোট ৪৬৭৭ রান করেছেন।
অদ্ভূত সংযোগ: এই তারকার জন্ম তিথি হল ৮-৪-৬৩, আর টেস্ট ক্রিকেটে পুরো কেরিয়ারে রান করেছেন ৮৪৬৩ 3
এবং এর মধ্যে আছে মাত্র ৪টি সেঞ্চুরি। অ্যালেক স্টুয়ার্টের বাবা মিকি স্টুয়ার্টও একজন আন্তর্জাতিক ক্রিকেটার ছিলেন। তিনি ইংল্যান্ডের হয়ে ৮টি টেস্ট ম্যাচও খেলেন। যাতে ৩৫ গড়ে তিনি ৩৮৫ রান করেছিলেন। অন্যদিকে অ্যালেক্স মুখ্যরূপে একজন উইকেটকীপার ছিলেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *