ভারতের একমাত্র বোলার, যিনি তিন ফর্ম্যাটেই ক্লীন বোল্ড করে পেয়েছেন নিজের প্রথম উইকেট, আজও তিনি ভারতীয় দলের সদস্য

ক্রিকেট জগতে প্রত্যেক বোলারের জন্যই প্রথম ম্যাচ খুব স্পেশাল হয়, আর তার চেয়েও স্পেশাল হল প্রথম উইকেট। আর এখন এটাও ভেবে দেখুন যদি তিনি প্রথম উইকেট ক্লীন বোল্ড করে পেয়ে যান তাহলে। ক্রিকেটে যদি দেখা যায় তাহলে সবচেয়ে স্পেশাল উইকেট বোল্ড এবং এলবিডব্লিউকেই মনে করা হয়, কারণ যদি ক্যাচ আউট হয় তাহলে তা ব্যাটসম্যানদের ভুল বলেই ধরা হয়। এমন একজন বোলার রয়েছেন ভারতীয় দলে যিনি এখনও পর্যন্ত দুর্দান্ত প্রদর্শন করে এসেছেন। এতটাও ভাবার কিছু নেই, টিম ইন্ডিয়ার বর্তমান সময়ে শ্রেষ্ঠ বোলার ভুবনেশ্বর কুমারই সেই বোলার, যিনি বিরোধী দলের বিরুদ্ধে নিজের প্রথম ম্যাচে প্রথম উইকেট উইকেট ভেঙে দিয়ে পেয়েছেন। এই মুহুর্তে ভুবি সম্পূর্ণ ফিট নন, এই কারণে তিনি ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজের প্রথম তিনটি টেস্টে দলের বাইরে রয়েছেন।

কখন কখন নিয়েছেন প্রথম উইকেট
টি ২০ থেকে হয়েছিল শুরুয়াত
ভারতের একমাত্র বোলার, যিনি তিন ফর্ম্যাটেই ক্লীন বোল্ড করে পেয়েছেন নিজের প্রথম উইকেট, আজও তিনি ভারতীয় দলের সদস্য 1
ডান হাতি জোরে বোলার ভুবনেশ্বর কুমার, যিনি নিজের কেরিয়ারের শুরুয়াত করেছিলেন ২০১২য় টি২০ ক্রিকেট দিয়ে। তিনি পাকিস্থানের বিরুদ্ধে ব্যাঙ্গালোরে প্রথম ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন। যদিও এই ম্যাচে ভারতকে হারের সম্মুখীন হতে হয়েছিল, কিন্তু ভুবি অভিষেক ম্যাচেই দুর্দান্ত বল করে মাত্র ৯ রান দিয়ে ৩ উইকেট নিয়েছিলেন। তিনি প্রথম উইকেট হিসেবে নাসির জামসেদকে বোল্ড করে পেয়েছিলেন। তারপর থেকেই তিনি লাগাতার ভাল প্রদর্শন করে আসছেন।

ওয়ান ডেতেও করেছিলেন বোল্ড

ভারতের একমাত্র বোলার, যিনি তিন ফর্ম্যাটেই ক্লীন বোল্ড করে পেয়েছেন নিজের প্রথম উইকেট, আজও তিনি ভারতীয় দলের সদস্য 2

পাকিস্থানের সেই সফরেই ভারতকে ওয়ানডে ম্যাচও খেলতে হয়েছিল। সিরিজের প্রথম ওয়ানডে চেন্নাইতে খেলা হয়েছিল। যে ম্যাচে ভুবনেশ্বর কুমার প্রথম ম্যাচের প্রথম ওভারের প্রথম বলেই মহম্মদ হাফিজকে বোল্ড আউট করে ওয়ানডেতে নিজের প্রথম উইকেট নিয়েছিলেন। ভুবিকে সুইংয়ের মাস্টার বলা হয়। এই ম্যাচেও জিতেছিল পাকিস্থান।

এটা ছিল প্রথম টেস্ট উইকেট
ভারতের একমাত্র বোলার, যিনি তিন ফর্ম্যাটেই ক্লীন বোল্ড করে পেয়েছেন নিজের প্রথম উইকেট, আজও তিনি ভারতীয় দলের সদস্য 3
২০১২-১৩য় অস্টেলিয়া দল ভারত সফরে এসেছিল, আর ভুবনেশ্বর কুমার ভারতীয় দলে জায়গা পেয়েছিলেন। সেই সঙ্গে তার ভাল প্রদর্শনের কারণেই তিনি প্রথম টেস্টেই দলে সুযোগ পান। যদিও প্রথম ম্যাচেই তিনি কোনও উইকেট পাননি। তিনি প্রথম উইকেট তৃতীয় ম্যাচে পান,যেখানে তিনি ডেভিড ওয়ার্নারকে বোল্ড আউট করেছিলেন।
ভারতের একমাত্র বোলার, যিনি তিন ফর্ম্যাটেই ক্লীন বোল্ড করে পেয়েছেন নিজের প্রথম উইকেট, আজও তিনি ভারতীয় দলের সদস্য 4
এভাবেই ভুবনেশ্বর কুমার আজ ভারতীয় দলের এমন জোরে বোলার যিনি ক্রিকেটের তিন ফর্ম্যাটেই নিজের প্রথম উইকেট বোল্ড আউট করে পেয়েছিলেন। ভুবি এই মুহুর্তে বিসিসিআইয়ের কন্ট্রাক্ট লিস্টে গ্রেড এ প্লাস তালিকায় রয়েছেন অর্থাৎ তার মাইনে বছরে ৭ কোটি টাকা।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *