শেষ ম্যাচে যে বোলারের শেষ বল খেলেছিলেন শচীন, গুরুতর অসুস্থ হল সে, মাথা করল কাজ বন্ধ 1

ভারতীয় ক্রিকেট ইতিহাসের কিংবদন্তী ব্যাটসম্যান শচীন তেন্ডুলকরের উচ্চতা তো সকলেই জানেন। বিশ্বের সবচেয়ে বড় ব্যাটসম্যান থাকা মাস্টার ব্লাস্টার শচীন তেন্ডুলকরের উইকেট নেওয়া যে কোনো বোলারের স্বপ্ন থাকে। শচীন তেন্ডুলকরের সময়ে প্রত্যেক বোলারই তাকে নিজের শিকার বানাতে চাইতেন।

শচীনকে নিজের শেষ ম্যাচে আউট করা খেলোয়াড় হলেন গুরুতর রোগের শিকার

এইভাবে এমনিতে তো বিশ্বের কয়েকশো বোলার শচীন তেন্ডুলকরকে আউট করতে সফলতা হাসিল করেছেন কিন্তু এই সবের মধ্যেই শচীন তেন্ডুলকরকে এমন একজন বোলার শিকার করেছেন যিনি শচীনের উইকেট নেওয়ার পর আজ পর্যন্ত আর খেলতে পারেননি।

শেষ ম্যাচে যে বোলারের শেষ বল খেলেছিলেন শচীন, গুরুতর অসুস্থ হল সে, মাথা করল কাজ বন্ধ 2

শচীন তেন্ডুলকরকে আউট করার পর এই ইংলিশ ক্রিকেটার ক্রিকেট থেকে অবসর নিয়ে নেন কিন্তু এখন সেই খেলোয়ায়ড় নিজের জীবনের সবচেয়ে মুশকিল সময়ের মুখোমুখি হচ্ছেন, কারণ তিনি এক গভীর রোগের শিকার হয়েছেন।

ইংল্যান্ডের ভারতে ২০০৬ এ পাওয়া স্মরণীয় জয়ের হিরো ছিলেন শন উডল

এখানে আমরা কথা বলছি ইংল্যান্ডের প্রাক্তন স্পিন বোলার শন উডলের। ইনি সেই খেলোয়াড় যিনি ইংল্যান্ড ক্রিকেট দলের ২০০৬ সালে ভারতে পাওয়া স্মরণীয় জয়ের নায়ক ছিলেন।

শেষ ম্যাচে যে বোলারের শেষ বল খেলেছিলেন শচীন, গুরুতর অসুস্থ হল সে, মাথা করল কাজ বন্ধ 3

২০০৬ সালে ইংল্যান্ডের দল ভারত সফরে এসেছিল। ইংল্যাণ্ড ভারতকে মুম্বাইতে খেলা টেস্ট ম্যাচে ২১২ রানের ব্যবধানে হারিয়েছিল। এই জয়ে এমনিতে তো ইংল্যান্ডের তৎকালীন অধিনায়ক অ্যান্ড্রু ফ্লিনটপ জয়ের হিরো ছিলেন, কিন্তু সেই সঙ্গে শন উডলের যোগদানকে ভোলানো যাবে না।

সেই শেষ ম্যাচে শচীন আর ধোনিকে উডল করেছিলেন শিকার

শন উডল সেই ম্যাচ চলাকালীন দ্বিতীয় ইনিংসে ১৪ রান দিয়ে ৪ উইকেট হাসিল করেছিলেন। যার মধ্যে তিনি শচীন তেন্ডুলকর আর মহেন্দ্র সিং ধোনির মত বড়ো তারকাদের নিজের শিকার বানিয়েছিলেন।

শেষ ম্যাচে যে বোলারের শেষ বল খেলেছিলেন শচীন, গুরুতর অসুস্থ হল সে, মাথা করল কাজ বন্ধ 4

কিন্তু এই মুহূর্তে শন উডল এক গুরুতর রোগের সঙ্গে সংঘর্ষ করছেন আর জীবন বাঁচানোর জন্য লড়াই করছেন। শন উডলের পার্কিনসন নামক এক রোগ হয়ে গিয়েছে। এই রোগের কারণে মানুষের মাথা ধীরে ধীরে কাজ করা বন্ধ করে দেয়।

এখন লড়াই করছেন পার্কিনসন নামের ভয়ঙ্কর রোগ নিয়ে

মাথা কাজ করা বন্ধ করে দেওয়ার পাশাপাশি শরীরের প্রত্যেক অঙ্গ স্লো হয়ে যায়। শন উডলের এই রোগে খবর এই বছর ফেব্রুয়ারিতে জানা গিয়েছে আর তিনি নিজেই সোশ্যাল মিডিয়ায় এ নিয়ে অবগত করিয়েছিলেন।

শেষ ম্যাচে যে বোলারের শেষ বল খেলেছিলেন শচীন, গুরুতর অসুস্থ হল সে, মাথা করল কাজ বন্ধ 5

শন উডলের ব্যাপারে যখন এই রোগ হওয়ার খবর ক্রিকেট জগত জানতে পারে তো বেশ কিছু খেলোয়াড় তাকে ফোনে স্বান্তনা দেন। যার মধ্যে ইংল্যাণ্ডের প্রাক্তন ব্যাটসম্যান কেভিন পিটারসন, অস্ট্রেলিয়ার মাইকেল ক্লার্ক, ড্যারেন গফ আর লিয়াম ডসন তাকে ফোনে তার খোঁজখবর নেন। আপনাদের জানিয়ে দিই যে উডল ইংল্যাণ্ডের হয়ে ৪টি টেস্ট আর ১১টি ওয়ানডে খেলেছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *