কেএল রাহুলের চেয়ে ভাল ওপেনার এই ৩ ব্যাটসম্যান, কোহলির রাহুল প্রেমের কারণে পাচ্ছেন না সুযোগ

এক সময় এমন ছিল যখন টেস্ট ক্রিকেটে ওপেনিং ব্যাটিং ভারতের শক্তি ছিল। কিন্তু এখন এমনটা নয়। ভারতীয় দল কিছু সময় ধরে নিজেদের ওপেনিং ব্যাটসম্যানদের প্রদর্শনে নিরাশ। সবচেয়ে বেশি নিরাশ করেছেন কেএল রাহুল, যিনি গত কিছু সিরিজে ভীষণই খারাপ প্রদর্শন করেছেন। টেস্ট ক্রিকেট যদি কেএল রাহুলের রেকর্ড দেখা যায় তো তাকে ভীষণই খারাপ দেখায়। ভারতীয় দলের হয়ে টেস্ট ক্রিকেটে কেএল রাহুল ৩৬ ম্যাচের ৬০টি ইনিংস খেলেছেন। যার মধ্যে রাহুল ৩৪.৫৯ গড়ে ২০০৬ রান করেছেন। যার মধ্যে ১১টি হাফসেঞ্চুরি আর ৫টি হাফসেঞ্চুরিও শামিল রয়েছে। কেএল রাহুলের টেস্ট ক্রিকেটে সর্বশ্রেষ্ঠ স্কোর ১৯৯ রান। আপনাদের জানিয়ে দিই যে কেএল রাহুলের চেয়ে ভাল ওপেনিং ব্যাটসম্যান ভারতের কাছে উপলব্ধ রয়েছে। যারা রাহুলের চেয়ে ভাল প্রদর্শন করার ক্ষমতা রাখেন। এমনটা তারা ঘরোয়া ক্রিকেটে আর লিস্ট এ ক্রিকেটে করেও দেখিয়েছেন। আজ আমরা আপনাদের এমনই তিন ওপেনিং ব্যাটসম্যানের ব্যাপারে জানাতে চলেছি।

১. অভিমন্যু ঈশ্বরণ

কেএল রাহুলের চেয়ে ভাল ওপেনার এই ৩ ব্যাটসম্যান, কোহলির রাহুল প্রেমের কারণে পাচ্ছেন না সুযোগ 1

বড় ফর্ম্যাটে ওপেনিং করে অভিমন্যু ঈশ্বরণ ইন্ডিয়া এ-র হয়ে গত কিছু ম্যাচে ভীষণই ভাল প্রদর্শন করেছেন। অভিমন্যু প্রায় সমস্ত দেশে গিয়ে ইন্ডিয়া এ-র হয়ে রান করেছেন। অভিমন্যু ঘরোয়া স্তরেও ভীষণই ভাল ব্যাটসম্যান। অভিমন্যু এখনো পর্যন্ত ফার্স্টক্লাস ক্রিকেটে ৫০ ম্যাচে ৮৮টি ইনিংস খেলেছেন। যার মধ্যে এই তরুণ খেলোয়াড় ৪৮.৬৫ গড়ে ৩৮৯২ রান করেছেন। এর মধ্যে এই খেলোয়াড় ১৭বার হাফসেঞ্চুরি আর ১২টি সেঞ্চুরিও করেছেন। অভিমন্যু এখনো পর্যন্ত এই ফর্ম্যাটে সর্বোচ্চ স্কোরে ইনিংস খেলেছেন ২৩৩ রানের। এই সমস্ত রেকর্ড দেখে এটা পরিস্কার হয়ে যায় যে এই ২৩ বছর বয়েসী তরুণ ওপেনিং ব্যাটসম্যান কেএল রাহুলের চেয়ে ভাল ওপেনিং ব্যাটসম্যান প্রমান হতে পারেন। অভিমন্যুর ভেতর বড় ইনিংস খেলার ক্ষিদে পরিস্কার দেখা যায়।

২. প্রিয়াঙ্ক পাঞ্চাল

কেএল রাহুলের চেয়ে ভাল ওপেনার এই ৩ ব্যাটসম্যান, কোহলির রাহুল প্রেমের কারণে পাচ্ছেন না সুযোগ 2

টেস্ট ক্রিকেটে এক সময়ে ভারতীয় দল তরুণ ব্যাটসম্যানদের সুযোগ দিচ্ছিল, কিন্তু গত বেশ কিছু বছর ধরে ঘরোয়া স্তরে লাগাতার রান করা প্রিয়াঙ্ক পাঞ্চাল সুযোগ পাচ্ছেন না। প্রিয়াঙ্ক ইন্ডিয়া এ-র হয়ে ভীষণউ ভাল আর বড়ো ইনিংসও খেলেছেন আর নিজের দলকে জয়ও এনে দিয়েছেন। প্রিয়াঙ্ক পাঞ্চাল এখনো পর্যন্ত ফার্স্টক্লাস ক্রিকেতে ৮৫টি ম্যাচে ১৩৭টি ইনিংস খেলেছেন। যার মধ্যে ২৯ বছর বয়েসী খেলোয়াড় ৪৭.৪৫ গড়ে ৬১২২ রান করেছেন। যার মধ্যে এই খেলোয়াড় ২৩টি হাফসেঞ্চুরি আর ২১টি সেঞ্চুরি করেছেন। প্রিয়াঙ্ক পাঞ্চালের এই স্তরে সর্বোচ্চ স্কোর ৩১৪ রান। পাঞ্চালের কাছে ঘরোয়া ক্রিকেটের ভাল অভিজ্ঞতা রয়েছে। যে কারণে তিনি বড়ো স্তরেও এমন প্রদর্শন করে দেখাতে পারেন। ইন্ডিয়া এ-র হয়ে তিনি আন্তর্জাতিক স্তরের দলগুলোর বিরুদ্ধেও সহজেই রান করে নিজেকে প্রমানিত করেছেন।

৩. শুভমান গিল

কেএল রাহুলের চেয়ে ভাল ওপেনার এই ৩ ব্যাটসম্যান, কোহলির রাহুল প্রেমের কারণে পাচ্ছেন না সুযোগ 3

এই খেলোয়াড়কে ভারতীয় দলের পরবর্তী বিরাট কোহলি বলা হয়ে থাকে। শুভমান গিল যখনই সুযোগ পেয়েছেন তিনি ভাল প্রদর্শন করেছেন। তা সে ইন্ডিয়া এ হোক বা ঘরোয়া ক্রিকেট। এই খেলোয়াড় লাগাতার রান করে নির্বাচকদের তার ব্যাপারে ভাবতে বাধ্য করে দিয়েছেন। শুভমান গিল এখনো পর্যন্ত ফার্স্টক্লাস ক্রিকেটে ১৩টি ম্যাচে ২১টি ইনিংস খেলেছেন। যার মধ্যে এই খেলোয়াড় ৭৪.৮৮র দুর্দান্ত গড়ে ১৩৪৮ রান করেছেন। যার মধ্যে ৭টি হাফসেঞ্চুরি আর ৪টি সেঞ্চুরি শামিল রয়েছে। এই খেলোয়াড়ের সর্বোচ্চ স্কোর ২৬৮ রান। সম্প্রতিই ওয়েস্টইন্ডিজ এ-র বিরুদ্ধে ২০৪ রানের ইনিংস খেলেছেন শুভমান। গিল নিজের ছোট্ট কেরিয়ায়রে সকলকে প্রমান করে দিয়েছেন যে তার কাছে কতটা ক্ষমতা রয়েছে। গিল কি করতে পারেন এই কথা সমস্ত প্রাক্তন খেলোয়াড়ই বলেছেন। এই খেলোয়াড়কে যদি সুযোগ দেওয়া হয় তো তিনি কেএল রাহুলের চেয়ে ভাল ওপেনিং ব্যাটসম্যান প্রমান হতে পারেন।
নোট: এই সমস্ত রেকর্ড ০২-০৯-২০১৯ পর্যন্ত

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *