দক্ষিণ আফ্রিকা ছাড়াও এই দেশে করা হতে পারে আইপিএল ২০১৯ এর আয়োজন 1

ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের দ্বাদশ সংস্করণ ২০১৯ এ খেলা হবে। যেমনটা সকলেই জানেন যে আইপিএল এপ্রিল আর মে মাসে খেলা হয়। ২০১৯ এ এর মধ্যে ভারতে সাধারণ নির্বাচনও হবে। ২০০৯ এ সাধারণ নির্বাচনের কারণে পুরো আইপিএল দক্ষিণ আফ্রিকায় হয়েছিল। অন্যদিকে ২০১৪র শুরুয়াতি ম্যাচ ইউএইতে হয়েছিল। এখন ২০১৯ আইপিএল নিয়ে আলাদা আলাদা অনুমান করা আচ্ছে যে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের আয়োজন কোন দেশে হবে।
খবরের কথা ধরা হলে আইপিএল আবারও একবার দক্ষিণ আফ্রিকায় হতে পারে, কিন্তু এ ছাড়াও বিসিসিআইয়ের কাছে আরও কিছু বিকল্প রয়েছে। আসুন একবার আমরা সেই বিকল্পগুলি দেখে নিই।

১—ইউনাইটেড আরব আমিরাত (ইউএই)
দক্ষিণ আফ্রিকা ছাড়াও এই দেশে করা হতে পারে আইপিএল ২০১৯ এর আয়োজন 2
ইন্ডীয়ান প্রিমিয়ার লীগ ২০১৪ পর এখন এশিয়া কাপ ইউএইতেই হচ্ছে। ইউএইতে আবু ধাবি আর শারজার মত মাঠ রয়েছে। সেখানের মাঠ দুর্দান্ত হওয়ার পাশাপাশি পিচও যথেষ্ট ভালো। সেই সঙ্গে সেখানে যথেষ্ট ভারতীয়রাও থাকেন। ইউএইতে আগে থেকেই পিসিএলের ম্যাচও হয় আর যদি সেখানে আরও একবার আইপিএলের আয়োজন হয় তো দর্শকরা দুর্দান্ত ক্রিকেট দেখতে পাবেন।এটাই কারণ যে যদি দক্ষিণ আফ্রিকায় আইপিএল না হয় তো ইউএই দ্বিতীয় সবচেয়ে ভালো বিকল্প।

২—ইংল্যান্ড
দক্ষিণ আফ্রিকা ছাড়াও এই দেশে করা হতে পারে আইপিএল ২০১৯ এর আয়োজন 3
ইংল্যান্ডে ২০১৯ এর বিশ্বকাপ হবে কিন্তু সেখানে ভারতীয়দের সংখ্যা দেখে আইপিএলের আয়োজন করা হতে পারে। আইপিএল আয়োজন হওয়ার কারণে ক্রিকেটারদের সেখানে খেলার প্র্যাকটিসও হয়ে যাবে।
ইংল্যান্ডেও ভারতীয়দের সংখ্যা যথেষ্ট বেশি। গতবারও দক্ষিণ আফ্রিকা যাওয়ার আগে ইংল্যান্ডের নামে বিচার করা হচ্ছিল কিন্তু তারপর দক্ষিণ আফ্রিকায় আপিএলের আয়োজন করার সিদ্ধান্ত নেওয়া হয়।

৩—শ্রীলঙ্কা
দক্ষিণ আফ্রিকা ছাড়াও এই দেশে করা হতে পারে আইপিএল ২০১৯ এর আয়োজন 4
গত বেশ কিছু সময় ধরে শ্রীলঙ্কার ক্রিকেট স্তর যথেষ্ট নীচে নেমে গিয়েছে। তাদের কাছে পয়সার কমতিও রয়েছে। এই অবস্থায় বিসিসিআই যদি সেখানে আইপিএলের লীগ আয়োজন করার সিদ্ধান্ত নেয় তো শ্রীলঙ্কান ক্রিকেটের জন্য এর চেয়ে ভালো কিছু হতে পারে না।
শ্রীলঙ্কাতে বেশ কিছু দুর্দান্ত মাঠ রয়েছে আর সেখানে ক্রিকেটের জন্য লোকেদের মধ্যে যথেষ্ট প্যাশানও রয়েছে। সেই সঙ্গে ভারতের লোকেদের জন্য শ্রীলঙ্কা গিয়ে আইপিএল দেখা যথেষ্ট সহজও হবে। শ্রীলঙ্কা নিদাহস ট্রফিরও সফল আয়োজন করেছিল।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *