এই টি-২০ ক্রিকেট লীগে খেলোয়াড়দের পারিশ্রমিক নিয়ে হচ্ছে সমস্যা 1

ক্রিকেট জগতে ২০০৫ এ প্রথমবার টি-২০ ক্রিকেট ফর্ম্যাটের এন্ট্রি হয়েছিল। টি-২০ ক্রিকেটের ফর্ম্যাট আসার পর একভাবে পুরো ক্রিকেট জগত যথেষ্ট বদলে গিয়েছে, আর এই ফর্ম্যাট নিয়ে শুধু সমর্থকদের বরং খেলোয়াড়দের মধ্যেও দারুণ ক্রেজ দেখতে পাওয়া গিয়েছে। আজকের সময়ে টি-২০ ক্রিকেটের ফর্ম্যাট নিজের একটা আলাদাই উচ্চতায় পৌঁছে গিয়েছে।

আইপিএলের ধরণে আজ খেলা হচ্ছে বেশকিছু টি-২০ ক্রিকেট লীগ

এই টি-২০ ক্রিকেট লীগে খেলোয়াড়দের পারিশ্রমিক নিয়ে হচ্ছে সমস্যা 2

টি-২০ ক্রিকেটের শুরু পর আইসিসি টি-২০ ক্রিকেট বিশ্বকাপ শুরু করে। যার এক বছর পরই বিসিসিআই ক্রিকেট জগতে বৈপ্লবিক পদক্ষেপ নিয়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের নামে টি-২০ লীগ চালু করে। ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ দেখতে দেখতেই পুরো ক্রিকেট জগতে নিজের একটি বিশেষ জায়গা তৈরি করে ফেলেছে। যার পর একের পর এক বেশকিছু দেশ টি-২০ ক্রিকেট লীগ শুরু করে আর আজকের তারিখে ক্রিকেট জগতে বেশকিছু টি-২০ লীগ খেলা হচ্ছে।

বেশকিছু টি-২০ লীগে খেলোয়াড়দের পারিশ্রমিক নিয়ে হচ্ছে সমস্যা

এই টি-২০ ক্রিকেট লীগে খেলোয়াড়দের পারিশ্রমিক নিয়ে হচ্ছে সমস্যা 3

এই ক্রিকেট লীগগুলিতে খেলোয়াড়দের উপর জমিয়ে অর্থ বৃষ্টি হয় কিন্তু এদের মধ্যে এমন কিছু লীগ রয়েছে যেখানে খেলোয়াড়রা পুরো টাকা পাচ্ছেন না। খেলোয়াড়দের নিজেদের পারিশ্রমিক নিয়ে যথেষ্ট সমস্যার সম্মুখীন হওয়ার খবর আসছে। বিশ্ব ক্রিকেটে এমন বেশকিছু লীগ রয়েছে যেখানে অর্থের দেওয়ার ক্ষেত্রে দেরী হচ্ছে বা যথেষ্ট সমস্যায় পড়তে হচ্ছে। এইভাবে আন্তর্জাতিক ক্রিকেটারদের অ্যাসোসিয়েশনের বাৎসরিক রিপোর্ট সামনে এসেছে যেখানে এই বিষয়টি উঠে এসেছে যে টি-২০ ক্রিকেট লীগে বেশকিছু খেলোয়াড়দের পারিশ্রমিক নিয়ে সমস্যার মুখোমুখী হতে হচ্ছে। এই ক্রিকেট লীগগুলি আইপিএল নয় বরং অন্য লীগ যার মধ্যে বাংলাদেশ প্রিমিয়ার লীগ থেকে পাকিস্তান সুপার লীগ পর্যন্ত শামিল রয়েছে।

ফিকার রিপোর্ট অনুযায়ী ৩৪ শতাংশ খেলোয়াড়দের হচ্ছে সমস্যা

এই টি-২০ ক্রিকেট লীগে খেলোয়াড়দের পারিশ্রমিক নিয়ে হচ্ছে সমস্যা 4

আন্তর্জাতিক ক্রিকেট অ্যাসোসিয়েশন অর্থাৎ ফিকার রিপোর্ট অনুযায়ী পুরুষদের বিশ্বজুড়ে রোজগারে ৩৪ শতাংশ খেলোয়াড়দের এই ধরণের সমস্যার মুখোমুখী হতে হচ্ছে। এর মধ্যে বিপিএল, পিসিএল ছাড়াও গ্লোবাল টি-২০ কানাডা লীগ, আবুধাবি লীগ, ইউরো টি-২০ স্ল্যামের মতো বেশকিছু লীগ শামিল রয়েছে। ফিকার প্রধান কার্যকরী অফিসার টম মোফাট বলেছেন যে, “চুক্তির উলঙ্ঘন আর খেলোয়াড়দের টাকা না দেওয়ার ব্যাপারে লক্ষ্য করা উচিৎ। আইসিসিকে এই দিকে চেষ্টা করতে হবে”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *