বিরাট-ধোনি-রোহিত-ধবনের এই চার তরুণ খেলোয়াড় হতে পারেন ভবিষ্যতের বিকল্প

বিশ্ব ক্রিকেটের বর্তমান সময়ের কথা বলা হলে তো ভারতীয় দলের একটা আলাদাই জাদু রয়েছে। ভারতীয় ক্রিকেট দল গত কিছু বছর ধরে নিজের প্রদর্শনে এমন ধারাবাহিকতা দেখিয়েছে যার ফলে তারা যথেষ্ট সফলতা পেয়েছে। ক্রিকেটের তিন ফর্ম্যাটের অনুযায়ী দেখলে ভারতীয় দলের প্রদর্শন দুর্দান্ত থেকেছে যার ফলে আজ ভারত বিশ্ব ক্রিকেটে চ্যাম্পিয়নও হয়েছে।

বিরাট-ধোনি-কোহলি-ধবনের ফিউচার অপশন

ভারতীয় ক্রিকেট দলের এই প্রদর্শনে সবচেয়ে বড়ো হাত দলের কিছু অভিজ্ঞ খেলোয়াড়দের থেকেছে যার মধ্যে প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি, বর্তমান অধিনায়ক বিরাট কোহলি আর দুই সবচেয়ে অভিজ্ঞ ওপেনিং ব্যাটসম্যান শিখর ধবন আর রোহিত শর্মার প্রদর্শনও দুর্দান্ত থেকেছে।

বিরাট-ধোনি-রোহিত-ধবনের এই চার তরুণ খেলোয়াড় হতে পারেন ভবিষ্যতের বিকল্প 1

কিন্তু আগামি কিছু বছরে এই চার তারকা খেলোয়াড় নিজেদের কেরিয়ারকে বিদায় জানাবেন এই অবস্থায় সবচেয়ে বড়ো প্রশ্ন এটাই যে এই চার খেলোয়াড়দের ভবিষ্যত বিকল্প কারা হতে পারে। তো এই রিপোর্টে জেনে নিন বিরাট, ধোনি, রোহিত আর ধবনের ফিউচার অপশন…

রোহিত শর্মা – পৃথ্বী শ

ভারতীয় ক্রিকেট দলের বর্তমান ওপেনার রোহিত শর্মার উচ্চতা এই সময়ে তো ভীষণই উঁচু। রোহিত শর্মা নিজের নামে দুর্দান্ত সফলতা হাসিল করেছেন কিন্তু কিছু বছর পর রোহিত শর্মা নিজের কেরিয়ারকে বাই বাই করে দেবেন।

বিরাট-ধোনি-রোহিত-ধবনের এই চার তরুণ খেলোয়াড় হতে পারেন ভবিষ্যতের বিকল্প 2

এই অবস্থায় রোহিত শর্মার একজন উপযুক্ত বিকল্পের কথা বলা হলে পৃথ্বী শকে মানা যেতে পারে। তরুণ প্রতিভাশালী ব্যাটসম্যান পৃথ্বী শয়ের মধ্যে দুর্দান্ত সক্ষমতা রয়েছে যিনি রোহিতের মত কৃতিত্ব করে দেখাতে পারেন।

শিখর ধবন –শুভমান গিল

ভারতীয় ক্রিকেট দলের গব্বর অর্থাৎ শিখর ধবন একজন ধামাকেদার ব্যাটসম্যান হিসেবে নিজেকে প্রমান করে ফেলেছেন। গত কিছু বছর ধরে শিখর ধবন নিজের কাজকে সঠিক পরিণতি দিয়েছেন কিন্তু কিছু বছর পর তো ধবন নিজের কেরিয়ারকে শেষ করে দেবেন।

বিরাট-ধোনি-রোহিত-ধবনের এই চার তরুণ খেলোয়াড় হতে পারেন ভবিষ্যতের বিকল্প 3

শিখর ধবনের অবসর নেওয়ার পর তার জায়গা কে সামলাবেন এটা সবচেয়ে বড়ো প্রশ্ন কিন্তু ভারতীয় দলের তরুণ প্রতিভাবান ব্যাটসম্যান শুভমান গিলের মধ্যে সেই সম্পূর্ণ ক্ষমতা রয়েছে যিনি ধবনের বিকল্পকে পূর্ণ করতে পারেন।

বিরাট কোহলি – শ্রেয়স আইয়ার

ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি না কেবল ভারতের বরং বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড়ো ব্যাটসম্যান। বিরাট কোহলি গত কিছু সময় ধরে ভারতীয় দলের ব্যাটিংয়ের মেরুদন্ড হয়ে দাঁড়িয়েছেন। কিন্তু কোহলিরও ক্রিকেটকে বিদায় জানানোর সময় আসবে।

বিরাট-ধোনি-রোহিত-ধবনের এই চার তরুণ খেলোয়াড় হতে পারেন ভবিষ্যতের বিকল্প 4

কোহলির যাওয়ার পর তার বাস্তবিক বিকল্প হিসেবে তরুণ ব্যাটসম্যান শ্রেয়স আইয়ারকে মানা যেতে পারে। যতই শ্রেয়স আইয়ারের কোহলির মত হতে তো যথেষ্ট সময় লেগে যাবে কিন্তু তার মধ্যে কিছু ক্ষমতা অবশ্যই রয়েছে।

মহেন্দ্র সিং ধোনি – ঋষভ পন্থ

প্রকাতন ভারতীয় অধিনায়ক আর বর্তমান উইকেটকিপার ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনির ভারতীয় ক্রিকেটের জন্য যা যোগদান তা কিভাবে ভোলা যেতে পারে। কিন্তু এখন ধোনি নিজের কেরিয়ারের শেষ ধাপে রয়েছেন।

বিরাট-ধোনি-রোহিত-ধবনের এই চার তরুণ খেলোয়াড় হতে পারেন ভবিষ্যতের বিকল্প 5

ধোনির রিটায়ারমেন্টের পর তার বাস্তবিক উত্তরাধিকারীর তর্ক সম্ভবত শেষ হয়ে গিয়েছে কারণ সকলেই জানেন যে তার জায়গায় তরুণ উইকেটকিপার ব্যাটসম্যান ঋষভ পন্থ দলে আসবেন। পন্থে সেই প্রত্যেকটি সক্ষমতা রয়েছে যা তাকে ধোনির সঠিক বিকল্প করে দেবে।

আরও পড়ুন

কেনো একসঙ্গে প্লেয়িং ইলেভেনে থাকছেন না কুলদীপ-চহেল? রবি শাস্ত্রী দিলেন জবাব

কেনো একসঙ্গে প্লেয়িং ইলেভেনে থাকছেন না কুলদীপ-চহেল? রবি শাস্ত্রী দিলেন জবাব
চ্যাম্পিয়ন্স ট্রফি ২০১৭র পর ভারতীয় দলের নির্বাচকরা নিয়মিত কুলদীপ যাদব আর যজুবেন্দ্র চহেলকে ভারতীয় দলে সুযোগ দিয়েছিলেন।...

বিরাট কোহলির সঙ্গে নিজের প্রতিযোগীতা নিয়ে বললেন স্টিভ স্মিথ, শুনলে আপনিও হবেন অবাক

বর্তমান সময়ে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি আর অস্ট্রেলিয়ার স্টিভ স্মিথ নিয়ে নানান ধরণের তর্ক হয়। ক্রিকেটের কিছু...

বিরাট কোহলি দেননি ওভারওয়েট বলে সুযোগ, এখন ট্রিপল সেঞ্চুরি করে টিম ইন্ডিয়ায় ঢোকার দাবী পেশ করলেন

রঞ্জি ট্রফির ষষ্ঠ রাউন্ডে মুম্বাই এবং উত্তরপ্রদেশের দল মুখোমুখি হয়েছিল। দুই দলের মধ্যে মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে এই...

ব্যাঙ্গালুরু ওয়ানডেতে হয়েছিল এমন কিছু, টিম আর খেলোয়াড়দের উপর নয় এবার স্টেডিয়ামের হল জরিমানা

ব্যাঙ্গালুরু ওয়ানডেতে হয়েছিল এমন কিছু, টিম আর খেলোয়াড়দের উপর নয় এবার স্টেডিয়ামের হল জরিমানা
বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় দল তথা অস্ট্রেলিয়ার মধ্যে সম্প্রতিই শেষ হওয়া তিন ম্যাচের ওয়ানডে সিরিজের শেষ তথা...

দিল্লি ক্যাপিটালসের বড়ো ধাক্কা, আইপিএলের শুরু ম্যাচ থেকে বাদ পড়বেন এই তারকা

দিল্লি ক্যাপিটালসের বড়ো ধাক্কা, আইপিএলের শুরু ম্যাচ থেকে বাদ পড়বেন এই তারকা
আইপিএল ২০২০র শুরু হতে এখন ২ মাস সময়ই বাকি রয়েছে। সমস্ত আইপিএল ফ্রেঞ্চাইজিগুলি সিজন-১৩র জন্য নিজেদের দল...