ভারতীয় ক্রিকেট দলের এই তারকা খেলোয়াড় কোচ হিসেবে রবি শাস্ত্রীর থেকেও হতে পারেন ভালো
India's head coach Ravi Shastri watches his players in the nets during a training session at Lord's Cricket ground in London, Tuesday, Aug. 7, 2018. England will play India in the second of a 5 test match series that starts Thursday. (AP Photo/Alastair Grant)

ভারতীয় ক্রিকেট দলের বর্তমান প্রধান কোচ রবি শাস্ত্রীর নেতৃত্বে ভারতীয় দল খেলছে। রবি শাস্ত্রী জুলাই ২০১৭য় ভারতীয় দলের কোচের পদ নিযুক্ত হয়েছিলেন যার পর ভারতীয় দলের ঘরোয়া মরশুমে দুর্দান্ত সফলতা হাতে এসেছে কিন্তু যেমনই ভারতীয় দল এশিয়া থেকে বাইরে বেরিয়েছে রবি শাস্ত্রীর কঠিন পরীক্ষা শুরু হয়।

আজ আমরা আমাদের এই বিশেষ প্রতিবেদনে সেই পাঁচ ভারতীয় খেলোয়াড়দের সম্বন্ধে আলোচনা কর যারা কোচিংয়ে রবি শাস্ত্রীকে মাত দিতে পারেন।

ভারতীয় ক্রিকেট দলের এই তারকা খেলোয়াড় কোচ হিসেবে রবি শাস্ত্রীর থেকেও হতে পারেন ভালো 1
CARDIFF, WALES – JULY 05: Ravi Shastri, head coach of the Indian cricket team, looks on during a net session at SWALEC Stadium on July 5, 2018 in Cardiff, Wales. (Photo by Julian Herbert/Getty Images)

রবি শাস্ত্রীর কোচিং কার্যকালে এশিয়ার বাইরে প্রদর্শন ভালো হয় নি। আর এতে কোনওভাবেই তার প্রভাব দেখা যায় নি।এই অবস্থায় এমন কথা সামনে আসছে যে এমন কিছু ভারতীয় তারকা আছেন যারা রবি শাস্ত্রীর থেকে আরও ভালো কোচ হতে পারেন।

এই পাঁচ ভারতীয় তারকা রবি শাস্ত্রীর থেকে হতে পারেন ভালো

১.রাহুল দ্রাবিড়
ভারতীয় ক্রিকেট দলের এই তারকা খেলোয়াড় কোচ হিসেবে রবি শাস্ত্রীর থেকেও হতে পারেন ভালো 2
ভারতীয় ক্রিকেট দলের তারকা ব্যাটসম্যান থাকা রাহুল দ্রাবিড় এই মুহুর্তে ভারতীয় এ আর ভারতীয় অনুর্ধ্ব ১৯ দলের কোচের পদে নিযুক্ত রয়েছেন। রাহুল দ্রাবিড়ের দেখানো রাস্তাতেই বেশ কিছু তরুণ খেলোয়াড় লাগাতার উঠে আসছেন। রাহুল দ্রাবিড় একজন অধিনায়ক, খেলোয়াড়ের রূপে যেভাবে সফলতা হাসিল করেছেন, সেই ভাবে কোচিংয়েও ভাল করে চলেছেন। এই অবস্থায় রাহুল দ্রাবিড় ভারতীয় সিনিয়র দলের কোচ হিসেবে রবি শাস্ত্রীর চেয়েও ভালো ফল করতে পারেন।

২.লালচন্দ রাজপুত
ভারতীয় ক্রিকেট দলের এই তারকা খেলোয়াড় কোচ হিসেবে রবি শাস্ত্রীর থেকেও হতে পারেন ভালো 3
ভারতীয় ক্রিকেট দলের হয়ে দুটি টেস্ট আর চারটি ওয়ানডে ম্যাচ খেলা প্রাক্তণ খেলোয়াড় লালচন্দ রাজপুত যতই ভারতের হয়ে বেশি না খেলুন, কিন্তু তিনি দেখিয়েছেন যে তার মধ্যে দুর্দান্ত কোচিং কৌশল রয়েছে। লালচন্দ রাজপুত সম্প্রতি জিম্বাবোয়ে ক্রিকেট দলের পূর্ণকালীণ কোচের পদে নিযুক্ত করা হয়েছ। লালচন্দ রাজপুত ২০০৭ এ খেলা বিশ্ব টি২০ কাপের সময় বিজেতা ভারতীয় দলের ডাইরেক্টর হিসেবে ছিলেন, এই অবস্থায় রবি শাস্ত্রীর চেয়ে ভালো কোচ হওয়া সমস্ত গুন রয়েছে।

৩.অনিল কুম্বলে
ভারতীয় ক্রিকেট দলের এই তারকা খেলোয়াড় কোচ হিসেবে রবি শাস্ত্রীর থেকেও হতে পারেন ভালো 4
ভারতীয় ক্রিকেট ইতিহাসে সবচেয়ে সফল বোলার থাকা অনিল কুম্বলে ভারতীয় জাতীয় দলের কোচিং করেছেন। এক বছর পর্যন্ত ভারতীয় দলের কোচের পদে থাকা অনিল কুম্বলে ভারতকে দুর্দান্ত সফলতা এনে দিয়েছেন। যদিও তিনি এশিয়ার বাইরে কোচিং করার সুযোগ পান নি, কিন্তু যেভাবে অনিল কুম্বলে কোচ ছিলে তিনি ভারতকে রবি শাস্ত্রীর চেয়ে ভাল সফলতা পাইয়ে দেওয়ার ক্ষমতা রাখেন।

৪.সন্দিপ পাটিল
ভারতীয় ক্রিকেট দলের এই তারকা খেলোয়াড় কোচ হিসেবে রবি শাস্ত্রীর থেকেও হতে পারেন ভালো 5
ভারতীয় দলের প্রাক্তন খেলোয়াড় সন্দিপ পাটিল ভারতীয় দলের প্রধান নির্বাচক হিসেবে নিজের সার্ভিস দিয়েছেন। ভারতকে সবচেয়ে মহান অধিনায়ক মহেন্দ্র সিং ধোনকে অধিনায়ক হিসেবে নিযুক্ত করা সন্দিপ পাটিল এর আগে ২০০৩ সালে বিশ্বকাপে কেনিয়ার কোচিং করে তাদের প্রথমবার সেমিফাইনাল পর্যন্ত নিয়ে গিয়েছিলেন। তার মধ্যে কোচিং করার সক্ষমতা তো রয়েছে যাতে তিনি ভারতীয় দলের ভালো কোচ হিসেবে প্রমানিত হতে পারেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *