ভারতীয় ক্রিকেট দলের এই চারজন বড়ো তারকা ফিটনেস আর ফর্মের কারণে দ্রুতই নিতে পারেন ক্রিকেট থেকে অবসর

ভারতীয় ক্রিকেট দল বর্তমানে ক্রিকেট জগতের সবচেয়ে ভালো দলগুলির মধ্যে একটি। ভারত গত কিছু বছরে ভীষণই ভালো প্রদর্শন করে চলেছে। ভারতীয় দলে তরুণ খেলোয়াড়দের সঙ্গে সিনিয়র খেলোয়াড়দের অন্তর্ভূক্তি দলকে আলাদাই উচ্চতায় নিয়ে যাচ্ছে। কিন্তু এ সবের মধ্যেই দলের কিছু সিনিয়র খেলোয়াড় নিজেদের ফর্ম আর ফিটনেস নিয়ে সংঘর্ষ করছেন।

ভারতের এই চার বড়ো খেলোয়াড় দ্রুতই নিতে পারেন অবসর

ভারতীয় ক্রিকেট দলের এই চারজন বড়ো তারকা ফিটনেস আর ফর্মের কারণে দ্রুতই নিতে পারেন ক্রিকেট থেকে অবসর 1

তরুণ খেলোয়াড়দের দলে বেড়ে চলা কর্তৃত্বের মধ্যেই ভারতীয় ক্রিকেট দলের কিছু সিনিয়র খেলোয়াড় নিজেদের ফর্ম আর ফিটনেস দুই নিয়েই বারবার সমস্যার মুখে পড়ছেন, যার ফলে তাদের কেরিয়ারকে সমস্যার মধ্যে পড়তে দেখা যাচ্ছে। খেলায় নিজেকে ধরে রাখার জন্য একজন খেলোয়াড়ের জন্য ফর্ম যতটা জরুরী হয় ততটাই ফিটনেসেরও প্রয়োজন পড়ে। কিন্তু কিছু খেলোয়াড় রয়েছেন যাদের খুব একটা ভালো পরিস্থিতিতে দেখা যাচ্ছে না। আজ আমরা আমাদের এই বিশেষ প্রতিবেদনে এমন চারজন ভারতীয় খেলোয়াড়ের ব্যাপারে বলব যারা ফর্ম আর ফিটনেসের কারণে দ্রুতই অবসরের সিদ্ধান্ত নিতে পারেন।

শিখর ধবন

ভারতীয় ক্রিকেট দলের এই চারজন বড়ো তারকা ফিটনেস আর ফর্মের কারণে দ্রুতই নিতে পারেন ক্রিকেট থেকে অবসর 2

ভারতীয় ক্রিকেট দলের ওপেনিং ব্যাটসম্যান শিখর ধবনের দলের জন্য যোগদানকে কখনো ভোলা যাবে না। ভারতীয় দলের হয়ে ২০১৩ থেকে একের পর এক তিন ফর্ম্যাটেই শিখর ধবন ওপেনিং ব্যাটসম্যান হিসেবে শিখর ধবন নিজেকে যথেষ্ট শক্তিশালী করে তুলেছেন। তবে এর মধ্যে ২০১৮তে শিখর ধবনকে টেস্ট দল থেকে নিজের জায়গা হারাতে হয় কিন্তু সীমিত ওভারের ক্রিকেটে তিনি গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসেবেই থেকেছেন। কিন্তু যেভাবে গত কিছু মাস ধরে শিখর ধবনের ফিটনেস থেকেছে তাতে তিনি সমস্যায় রয়েছেন। শিখর ধবন গত কয়েক মাসে একের পর এক চোট নিয়ে ভুগেছেন সেই সঙ্গে তিনি বেশকয়েকবার ফর্মও হারিয়েছেন। এই অবস্থায় হতে পারে যে শিখর ধবন নিজের কেরিয়ার নিয়ে দ্রুতই কোনো বড়ো সিদ্ধান্ত নিয়ে টেস্ট ফর্ম্যাট থেকে অবসরের সিদ্ধান্তও নিতে পারেন।

ভুবনেশ্বর কুমার

ভারতীয় ক্রিকেট দলের এই চারজন বড়ো তারকা ফিটনেস আর ফর্মের কারণে দ্রুতই নিতে পারেন ক্রিকেট থেকে অবসর 3

ভারতীয় ক্রিকেট দলের অভিজ্ঞ জোরে বোলার ভুবনেশ্বর কুমারকে সুইংয়ের সুলতান বলা হয়। ভুবনেশ্বর কুমার জাহির খানের পর ভারতীয় ক্রিকেট দলে ওপেনিং বোলিংয়ের দায়িত্ব নিজের কাঁধে নিয়েছেন আর নিয়মিত দুর্দান্ত প্রদর্শন করেছেন। ভুবি এভাবেই তিন ফর্ম্যাটেই নিজেকে প্রধান জোরে বোলার হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। ভুবনেশ্বর কুমারের জন্য গত প্রায় দেড় বছর ভীষণই খারাপ গিয়েছেন। এই দেড় বছরে তাকে নিয়মিত ফিটনেস সমস্যার মুখোমুখি হতে হয়েছে। ভুবি একের পর এক বেশকয়েকবার আহত হয়ে গয়েছে আর বেশিরভাগ সময়ই দলের বাইরে থেকেছেন। টেস্ট ক্রিকেটে তো তিনি গত বছরের শুরুর পর এখনো পর্যন্ত একটিও ম্যাচ খেলতে পারেননি। এই অবস্থায় ভুবি টেস্ট ক্রিকেটকে বিদায় জানানোর কথা ভাবতে পারেন।

ঈশান্ত শর্মা

ভারতীয় ক্রিকেট দলের এই চারজন বড়ো তারকা ফিটনেস আর ফর্মের কারণে দ্রুতই নিতে পারেন ক্রিকেট থেকে অবসর 4

ভারতীয় ক্রিকেট দলের হয়ে টেস্ট ক্রিকেটে গত বেশকিছু বছর ধরে বোলিংয়ের নেতৃত্ব অভিজ্ঞ জোরে বোলার ঈশান্ত শর্মা দিয়েছেন। টেস্ট ক্রিকেটে ঈশান্ত শর্মার কোনো জবাব নেই আর তিনি নিয়মিত দারুণ প্রদর্শন করছেন। ঈশান্ত বর্তমান সময়ে তো টেস্ট ক্রিকেটে ভীষণই স্পেশাল একজন বোলার হিসেবে উঠে এসেছেন। অন্যদিকে তিনি ভারতের সীমিত ওভারের ক্রিকেট দলে জায়গা করতে পারছেন না। ঈশান্ত শর্মা ভারতের হয়ে সীমিত ওভারের ক্রিকেটে বহুদিন হলো কোনো ম্যাচ খেলেছেন। ঈশান্তকে এর মধ্যে বেশ কয়েকবার চোটের সমস্যাও ভুগিয়েছে। এই অবস্থায় তার পক্ষে সীমিত ওভারের ক্রিকেটে ফিরে আসা মুশকিল দেখাচ্ছে। ঈষান্ত শর্মা এখন টেস্ট ক্রিকেটেই সম্পূর্ণ মনোযোগ দেওয়ার জন্য সীমিত ওভারের ফর্ম্যাটকে বিদায় জানাতে পারেন।

মহেন্দ্র সিং ধোনি

ভারতীয় ক্রিকেট দলের এই চারজন বড়ো তারকা ফিটনেস আর ফর্মের কারণে দ্রুতই নিতে পারেন ক্রিকেট থেকে অবসর 5

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ভারতের না শুধু একজন বড়ো অধিনায়ক বরং একজন বড়ো ব্যাটসম্যানও থেকেছেন। মহেন্দ্র সিং ধোনি ভারতীয় ক্রিকেটের একজন স্তম্ভ কিন্তু গত কিছু মাস ধরে তিনি নিয়মিত ভারতীয় দলের বাইরে রয়েছেন। ২০১৪তেই টেস্ট ক্রিকেটকে বিদায় জানাও ধোনি সীমিত ওভারের ক্রিকেট খেলছেন। কিন্তু তাকে যেভাবে বিশ্বকাপের পর থেকে এখনো পর্যন্ত খেলার সুযোগ দেওয়া হয়নি তা দেখে মনে হচ্ছে যে তিনি দ্রুতই অবসর ঘোষণা করতে পারেন। তবে ধোনির ৩৮ বছর হয়ে গিয়েছে আর দ্রুতই তিনি ৩৯ বছরে পা দেবেন। মনে হয় না যে ধোনির কেরিয়ায়র এখন আর খুব বেশি এগোবে আর তিনি দ্রুতই অবসর নিতে পারেন।

Leave a comment

Your email address will not be published.