Getty Images

ইতোমধ্যে শুরু হয়ে গেছে এশিয়া কাপের ১৪তম আসর। ওয়ানডে ফরম্যাটের এই আসরে টেস্ট খেলুড়ে পাঁচটি দেশ সহ বাছাই পর্ব খেলে এসেছে হংকং। ভারত এই আসরে অংশ নিচ্ছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন হিসেবে। অন্যদিকে ভারতের চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানও সবশেষ চ্যাম্পিয়ন্স ট্রফি জেতা দল। তাছাড়া বাংলাদেশ, শ্রীলঙ্কাও এই ফরম্যাটে বেশ সফল একটি দল। তাই কোনো দলকে খুব বেশি এগিয়ে রাখা যাচ্ছে না।

দেখে নেওয়া যাক আরব আমিরাতে বসা এই টুর্নামেন্টে সম্ভাব্য সর্বোচ্চ রান সংগ্রাহকের চারজনের তালিকা।

 

৪. তামিম ইকবাল

Getty Images

বাংলাদেশ ক্রিকেটের ব্যাটিং স্তম্ভ তামিম ২০১৫ বিশ্বকাপের পর থেকে ওয়ানডে ফরম্যাটে ৬২ গড়ে রান করেছেন ২১৮০। অন্যদিকে ২৯ বছর বয়সী এই ক্রিকেটার ওয়ানডে ফরম্যাটে সর্বমোট ১৬১টি ম্যাচ খেলে ৩৫.৮৪ গড়ে ৬৩০৫ রান করেছেন। তাছাড়া একদিনের ক্রিকেটে ১১টি সেঞ্চুরির পাশাপাশি ৪৩টি হাফ সেঞ্চুরিও রয়েছে তাঁর।

তবে লংকানদের বিপক্ষে প্রথম ম্যাচেই ইনজুরি বাধিয়ে এই তালিকা থেকে ছিটকে গেছেন তামিম।

৩. শিখর ধবন

Getty Images

টিম ইন্ডিয়ার ওপেনিং এই ব্যাটসম্যান ইতোমধ্যে দলে নিজের আসন গেড়ে বসেছেন, হয়েছেন দলের নিয়মিত সদস্য। বড় আসরে রান করার সামর্থ্যের প্রমাণ দেয়া এই ব্যাটসম্যান ২০১৩ ও ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফিতে সর্বোচ্চ রান সংগ্রাহক হন, এমনকি ২০১৫ বিশ্বকাপে ভারতীয় ব্যাটসম্যান হিসেবে সবার উপরে ছিল ধবনের নাম।

৩২ বছর বয়সী এই ব্যাটসম্যান ১০২টি ওয়ানডে ম্যাচ খেলে ৪৫.৯০ গড়ে করেছেন ৪৩৬১ রান।

২. ফখর জামান

Getty Images

পাকিস্তানি ক্রিকেটারদের মধ্যে অন্যতম সেরা এই ব্যাটসম্যান ওয়ানডে ক্রিকেটে দাপিয়ে বেড়াচ্ছেন সাম্প্রতিক সময়ে। ওয়ানডে ফরম্যাটে মাত্র ১৮টি ম্যাচ খেলে ৭৬ গড়ে রান করেছেন তিনি, তাঁর ব্যক্তিগত সর্বোচ্চ ২১০ রান। অন্যদিকে একদিনের ক্রিকেটে তিনটি সেঞ্চুরি ও ছয়টি হাফ সেঞ্চুরিও রয়েছে তাঁর নামের পাশে।

১. রোহিত শর্মা

Getty Images

এশিয়া কাপের এই আসরে টিম ইন্ডিয়ার জার্সি গায়ে অধিনায়কত্বের দায়িত্ব পালন করতে দেখা যাবে রোহিত শর্মাকে। নিয়মিত অধিনায়ক কোহলি না থাকায় দায়িত্ব দেয়া হয়েছে তাঁর কাঁধে। রঙিন পোশাকে একদিনের ক্রিকেটে ভারতের অপরিহার্য এই বিধ্বংসী ব্যাটসম্যান ইতোমধ্যে এই ফরম্যাটে তিনটি দ্বিশতক হাঁকানোর বিরল রেকর্ড গড়েছেন। যার মধ্যে শ্রীলঙ্কার বিপক্ষে তাঁর ২৬৪ রানের ইনিংসটি ওডিআই ক্রিকেটে এখন পর্যন্ত ব্যক্তিগত সর্বোচ্চ।

একদিনের ক্রিকেটে ১৮১টি ম্যাচ খেলে ৪৫ গড়ে ৬৭৩০ রান করেছেন তিনি। আর মধ্যে রয়েছে ১৮টি সেঞ্চুরি ও ৩৪টি হাফ সেঞ্চুরি। তাই এশিয়া কাপের এই আসরেও তাঁর ব্যাটিং ঝলক দেখা অপেক্ষায় থাকবেন ক্রিকেট ভক্তরা।

আরও পড়ুন

বিশ্বকাপ জিতেও হতাশ ইংল‍্যান্ড অধিনায়ক ইওন মর্গ‍্যান ! এই তার কারণ

দীর্ঘ প্রতীক্ষার অবসান। অবশেষে ঘরে এসেছে বিশ্বকাপ।তা কেন্দ্র করে যখন গোটা ইংল্যান্ড জুড়ে উৎসবের মরশুম।ঠিক তখন খানিকটা...

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে ভারতের দলে থাকছেন না এই তারকা ক্রিকেটার !

আরও একটি আন্তর্জাতিক সফর মিস করতে চলেছেন ভারতের উদীয়মান ক্রিকেট তারকা পৃথ্বী শাহ।এখনো চোট পুরোপুরি সেরে ওঠেনি...

বাংলাদেশ সফরের পর জাতীয় দলের কোচিং বিভাগে বড়োসড়ো রদবদল আনতে চলেছে শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড

আসন্ন বাংলাদেশের বিরুদ্ধে ঘরের মাঠে একদিবসীয় সিরিজের পর কোচিং বিভাগে বদল আনার চিন্তা ভাবনা করে ফেলেছে শ্রীলঙ্কা...

বিরাট কোহলি নাকি রোহিত শর্মা , কে সবচেয়ে বড়ো অধিনায়ক ? জানালেন ব্রাড হগ

ইউ টিউবে চ‍্যানেল রয়েছে প্রাক্তন অস্ট্রেলিয় স্পিনার ব্রাড হগের।" ব্রাড হগ টিভি নামের সেই ইউটিউব চ‍্যানেলে আমরা...

ফের জাতীয় দলে ফেরার আশাবাদী এই ভারতীয় ক্রিকেটার !

ফের আন্তর্জাতিক দলে ফেরার জন্যে পূর্ণ উদ‍্যমে লেগে পড়লেন মনীশ পান্ডে। আশা রাখছেন ফর্মের ধারাবাহিকতা এবং দুরন্ত...