এই ৫ জন ক্রিকেটার, যারা বিভিন্ন কারনে জেলে গিয়েছিলেন 1

যদিও ক্রিকেটকে ভদ্রলোকের খেলা বলা হয়ে থাকে, ক্রিকেটেও খেলোয়াড়দের অন্যান্য খেলার খেলোয়াড়দের মত কিছু ভুল রয়েছে। কিছু ক্রিকেটার খেলাকে ব্যবহার করে অবৈধ উপায়ে টাকা উপার্জন করতে গিয়ে নিজেদের ক্যারিয়ারকে কলঙ্কিত করেছেন আবার কেউবা মাঠের বাইরের আচরণের মাধ্যমে কলঙ্কিত হয়েছেন।

চলুন জেনে নিই এমন ৫ জন ক্রিকেটারের সম্বন্ধে বিভিন্ন অপরাধের জন্য যাদের জেলে যেতে হয়েছিলঃ

১) রুবেল হোসেন

এই ৫ জন ক্রিকেটার, যারা বিভিন্ন কারনে জেলে গিয়েছিলেন 2

দেশের হয়ে ক্রিকেট খেলার সময় সবসময়ই অনেক আবেগ প্রবণ বাংলাদেশ পেসার রুবেল হোসেন। তবে মাঠের বাইরে দুর্ভাগ্যজনক ভাবে লজ্জ্বাজনক ঘটনার মধ্যে দিয়ে যেতে হয়েছে তাকে। নারী ঘটিত কেলেঙ্কারির জন্য জেলে থাকতে হয়েছিল থাকে। তবে কিছুদিন পর ক্রিকেট বোর্ডের হস্তক্ষেপেই আবার জেল থেকে ছাড়া পেয়ে দেশের হয়ে ২০১৫ বিশ্বকাপে খেলেন তিনি।

২) ওয়াসিম আকরাম

এই ৫ জন ক্রিকেটার, যারা বিভিন্ন কারনে জেলে গিয়েছিলেন 3

ক্রিকেট বিশ্বে অল্প কয়েকজন খেলোয়াড়দের মধ্যে ওয়াসিম আকরামও একজন যাকে চার দেয়ালে আটকানো জেলে রাত কাটাতে হয়েছে। ১৯৯৩ সালে পাকিস্তান দলের ওয়েস্ট ইন্ডিজ সফরের সময় ঘটনাটি ঘটে।

৩) শান্তকুমারন শ্রীশান্থ

এই ৫ জন ক্রিকেটার, যারা বিভিন্ন কারনে জেলে গিয়েছিলেন 4

ভারতীয় ক্রিকেট ইতিহাসের সব চেয়ে বড় কেলেঙ্কারিটা সম্ভবত শান্তকুমারন শ্রীশান্থকে জড়িয়েই। আইপিএলে ম্যাচ ফিক্সিংয়ের দায়ে অভিযুক্ত হয়ে দোষী প্রমানিত হন তিনি এবং পরবর্তীতে সাজা ভোগের জন্য জেলে পাঠানো হয় তাকে।

৪) বেন স্টোকস

এই ৫ জন ক্রিকেটার, যারা বিভিন্ন কারনে জেলে গিয়েছিলেন 5

ইংল্যান্ডের তারকা অলরাউন্ডার বেন স্টোকসকে গত এক বছরে অনেক বিপদের সম্মুখীন হতে হয়েছে। ব্রিস্টলে একজন পথচারীর সাথে রাতের বেলা মারপিট বাঁধিয়েছিলেন তিনি। এরপর থেকেই ব্যক্তিগত জীবন এবং ক্রিকেট ক্যারিয়ার উভয় জায়গাতেই অনেক বিপত্তির মধ্যে দিয়ে যেতে হচ্ছে তাকে।

ওই রাতের ঘটনার পর জেলে যেতে হয়েছিল  তাকে। পরের দিন কোর্ট থেকে জামিন নেয়ার আগে পর্যন্ত জেলের মধ্যে কাটাতে হয়েছিল তাকে।

৫) মোহাম্মদ আমিরের সাথে সালমান বাট ও মোহাম্মদ আসিফ

এই ৫ জন ক্রিকেটার, যারা বিভিন্ন কারনে জেলে গিয়েছিলেন 6

যদিও ঘটনাটি ঘটেছে আরো ৮ বছর আগে ২০১০ সালে, এখনও এই লজ্জ্বাজনক ঘটনার কথা ভুলতে পারেন নি ক্রিকেট ভক্তরা। এই বামহাতি পেসার মাত্র ১৭ বছর বয়সে যখন আন্তর্জাতিক ক্রিকেটে ফর্মের তুঙ্গে ছিলেন তখনই একটি ভুল করে বসেন যা তাঁর জীবনকে সম্পূর্ণ বদলে দেয়।

২০১০ সালে ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজ চলাকালীন সময়ে ঘটানাটি ঘটে। দলের অধিনায়ক সালমান বাটের সাথে প্লানিং করে নো বল করেন মোহাম্মদ আমির ও মোহাম্মদ আসিফ। সালমান বাট ঘৃণিত কাজটি করান এই দুই পেসারকে দিয়ে।

তাদের এই স্পট ফিক্সিং পরবর্তীতে ধরা পড়ে এবং এরপর ছয় মাসের জন্য জেল খাটতে হয় মোহাম্মদ আমিরকে। অন্যদিকে, মোহাম্মদ আসিফ ও সালমান বাটকে জেলে থাকতে হয়েছে যথাক্রমে ১২ মাস ও ৩০ মাস।

 

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *