এই পাঁচ ভারতীয় ক্রিকেটার খুব শীঘ্রই টেস্ট ক্রিকেট থেকে নিতে চলেছেন অবসর 1

বর্ডার গাভাস্কার টেস্ট সিরিজ ২০২০-২১ এতে ভারতীয় ক্রিকেট তরুণদের অগাধ শক্তির স্বাক্ষী থেকেছে ক্রিকেট বিশ্ব। টেস্ট সিরিজে অস্ট্রেলিয়ার মাটিতে শক্তিশালী অস্ট্রেলিয়ানদের পরাজিত করতে শুভমান গিল, ওয়াশিংটন সুন্দর, মহম্মদ সিরাজ, ঋষভ পন্থের মতো তরুণ প্রতিভা সবার সামনে এসেছিল। টেস্ট দলে এই জাতীয় নতুন প্রতিভাবান তরুণদের উত্থানের সাথে, কয়েকজন ভারতীয় ক্রিকেটারের টেস্ট ক্রিকেট থেকে অবসর নেওয়া উচিত, কারণ তাদের প্রত্যাবর্তনের সম্ভাবনা খুব কম। এখানে আমরা পাঁচ জন ভারতীয় ক্রিকেটারকে দেখব যাদের টেস্ট ক্রিকেটে প্রত্যাবর্তন প্রায় অসম্ভব।

এই পাঁচ ভারতীয় ক্রিকেটার খুব শীঘ্রই টেস্ট ক্রিকেট থেকে নিতে চলেছেন অবসর 2

১. হরভজন সিং

এই পাঁচ ভারতীয় ক্রিকেটার খুব শীঘ্রই টেস্ট ক্রিকেট থেকে নিতে চলেছেন অবসর 3

দীর্ঘ সময় ধরে আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে হরভজন সিং। অনেকদিন ধরে. হরভজন সিং টেস্টে ভারতের পক্ষে শীর্ষস্থানীয় স্পিন বোলার ছিলেন। তবে বছরের পর বছর ধরে অফ ব্রেক বোলার রবিচন্দ্রন অশ্বিনের কাছে জায়গা হারিয়েছিলেন। টেস্টে রবীন্দ্র জাদেজার প্রশংসনীয় বোলিংয়ের যোগ্যতা তাকে সেকেন্ডারি স্পিনার হিসাবে দলে বিকল্প হিসাবে গড়ে তুলেছে। তিনি সর্বশেষ ২০১৫ সালে ভারতের শ্রীলঙ্কা সফরের সময় একটি টেস্ট ম্যাচ খেলেছিলেন, যেখানে ৪০ বছর বয়সী এই স্পিনার প্রথম টেস্টের পরে বাদ পড়েছিলেন। ডানহাতি অফ ব্রেক বোলার সেই দিন থেকেই ভারতের টেস্ট দলে জায়গা করতে ব্যর্থ হয়েছে এবং টেস্ট ক্রিকেটে তার ফেরা প্রায় অসম্ভব।

২. মুরলী বিজয়

মহেন্দ্র সিং ধোনির সবচেয়ে বড় সমালোচক থাকা এই খেলোয়াড় বললেন এখন শেষ হয়ে গিয়েছে মুরলী বিজয়ের কেরিয়ার

২০১৮ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজের সর্বশেষ টেস্ট সিরিজে তিনি দলটিতে অন-অফ ছিলেন। প্রথম টেস্টে মাত্র ১১ এবং ১৮ এবং দ্বিতীয় টেস্টে ০ এবং ২০ এর স্কোর দিয়ে, তিনি তৃতীয় এবং চতুর্থ টেস্টে মায়াঙ্ক আগরওয়ালকে জায়গা করে দিয়েছিলেন। তার পর থেকে মুরলী বিজয় পুরোপুরি টেস্ট স্কোয়াডের বাইরে রয়েছেন। এছাড়াও, ওপেনার স্লটে কে এল রাহুল, রোহিত শর্মা এবং শুভমান গিলের মতো খেলোয়াড়রা মুরলী বিজয়ের প্রত্যাবর্তনকে আরও শক্ত করে তুলেছেন।

৩. শিখর ধাওয়ান

এই পাঁচ ভারতীয় ক্রিকেটার খুব শীঘ্রই টেস্ট ক্রিকেট থেকে নিতে চলেছেন অবসর 4

শিখর ধাওয়ান সর্বশেষ ২০১৮ সালে ইংল্যান্ডের বিপক্ষে একটি টেস্ট ম্যাচ খেলেছিলেন। শিখর সেখানে আটটি ইনিংস খেলে একটিও অর্ধশতক হাঁকতে পারেননি, সর্বোচ্চ ৪৪ করেছিলেন। সিরিজটি শেষ করার পরে, শিখর ধাওয়ান টেস্ট দলে প্রবেশ করতে সক্ষম হননি। শুভমন গিল ও কে এল রাহুলের উত্থানে ধাওয়ানের ফিরে আসা আরও কঠিন হয়ে গিয়েছে।

৪. দীনেশ কার্তিক

এই পাঁচ ভারতীয় ক্রিকেটার খুব শীঘ্রই টেস্ট ক্রিকেট থেকে নিতে চলেছেন অবসর 5

ভারতীয় উইকেটরক্ষক সর্বশেষ ২০১৮ সালে ইংল্যান্ডের বিপক্ষে একটি টেস্ট সিরিজ খেলেছিলেন। প্রথম দুটি টেস্টে তাঁর দুটি শূন্য নির্বাচকদের তাকে বাকি ম্যাচ থেকে বাদ দিয়েছে। সময়ের সাথে সাথে কে এল রাহুল, ঋষভ পন্থ এবং ঋদ্ধিমান সাহা টেস্ট দলে দুর্দান্ত পারফর্মেন্স দেখিয়েছেন। তাই টেস্টে ৩৫ বছর বয়সী দীনেশ কার্তিকের ফিরে আসার সম্ভাবনা বেশ অসম্ভব বলে মনে হচ্ছে।

৫. অমিত মিশ্রা

এই পাঁচ ভারতীয় ক্রিকেটার খুব শীঘ্রই টেস্ট ক্রিকেট থেকে নিতে চলেছেন অবসর 6

২০১৮ সালের ইংল্যান্ড সফরে অমিত মিশ্রাকে টেস্ট সিরিজে নেওয়া হয়েছিল। প্রথম টেস্টে তিন উইকেট নিলেও পরে রবীন্দ্র জাদেজাকে সুযোগ দেওয়া হয়। আর তারপর অশ্বিন-জাদেজা জুটি ক্লিক করে আর অমিত মিশ্রার স্থান বাইরে হয়ে যায়। যুব ক্রিকেটার ওয়াশিংটন সুন্দর, শাহবাজ নাদিম ও রাহুল চাহারকে স্পিন বিভাগে অন্য বিকল্প হিসাবে যুক্ত করার সাথে অমিত মিশ্রের টেস্ট দলে ফিরে আসা অত্যন্ত অসম্ভব হয়ে পড়েছে।

Leave a comment

Your email address will not be published.