এই ৭ জন ভারতীয় ক্রিকেটার যারা ব্যক্তি জীবনে সরকারি চাকুরীজীবী 1

সব সময়ই মানুষের আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকেন ভারতীয় ক্রিকেটাররা। কখনো কারণটা পেশাদার জীবন আবার কখনো ব্যক্তিগত জীবন। তবে সব সময়ই কোনো না কোনা কারনে তারা আলোচনায় থাকেনই। অতীতে ভারতীয় ক্রিকেটারদের বিভিন্ন সরকারি চাকুরীতে নিয়োগ দিয়ে সম্মানিত করেছে ভারতীয় সরকার। চলুন জেনে নিই এমন ৭ জন ক্রিকেটারের সমন্ধে যারা ক্রিকেটের পাশাপাশি সরকারি চাকুরীতেও নিয়োগ পেয়েছেন-

১. মহেন্দ্র সিং ধোনি – লেফটেন্যান্ট কর্নেল, ভারতীয় টেরিটোরিয়াল আর্মি

এই ৭ জন ভারতীয় ক্রিকেটার যারা ব্যক্তি জীবনে সরকারি চাকুরীজীবী 2

ভারতীয় ক্রিকেটের অন্যতম সেরা অধিনায়কদের মধ্যে একজন হচ্ছেন মহেন্দ্র সিং ধোনি। তাঁর অধিনায়কত্বে আইসিসির তিনটি বড় টুর্নামেন্টে জয় লাভ করেছে ভারত। ২০১১ ওয়ানডে বিশ্বকাপের পর তাকে লেফটেন্যান্ট কর্নেল পদে ভূষিত করে সম্মান জানায় ভারতীয় টেরিটোরিয়াল আর্মি।

২. কপিল দেব – লেফটেন্যান্ট কর্নেল, ভারতীয় টেরিটোরিয়াল আর্মি

এই ৭ জন ভারতীয় ক্রিকেটার যারা ব্যক্তি জীবনে সরকারি চাকুরীজীবী 3

কপিল দেব হচ্ছেন ভারতীয় ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা অলরাউন্ডারদের মধ্যে একজন। ১৯৭৮-১৯৯৫ সাল পর্যন্ত ভারতীয় জাতীয় দলের হয়ে ১৩১ টেস্ট ম্যাচ খেলে ৪৩৪ উইকেট পেয়েছেন এবং ৫২৪৮ রান করেছেন। পাশাপাশি ২২৫ ওয়ানডেতে দলকে প্রতিনিধিত্ব করে ৩৭৮৩ রান করেছেন এবং ২৫৩ উইকেট শিকার করেছেন।

তাঁর নেতৃত্বেই নিজেদের ক্রিকেট ইতিহাসে প্রথমবারের মত শিরোপা জিতেছিল ভারতীয় ক্রিকেট দল। বিশ্বকাপ জয়ী এই অধিনায়ক ২০০৮ সালে মহেন্দ্র সিং ধোনির তিন বছর আগে লেফটেন্যান্ট কর্নেল পদে ভূষিত করে সম্মান জানায় ভারতীয় টেরিটোরিয়াল আর্মি।

৩. জগিন্দর শর্মা – হরিয়ানা পুলিশের ডেপুটি সুপারিনটেনডেন্ট

এই ৭ জন ভারতীয় ক্রিকেটার যারা ব্যক্তি জীবনে সরকারি চাকুরীজীবী 4

২০০৭ সালে পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল ম্যাচের শেষ ওভারের জন্য এখনো সবার কাছে স্মরণীয় হয়ে আছেন জগিন্দর শর্মা। মিসবাহ উল হকের উইকেট তুলে নেয়ার মাধ্যমে ম্যাচে শ্বাসরুদ্ধকর ম্যাচে ভারতের ৫ রানের জয় নিশ্চিত করেন তিনি।

বিশ্বকাপে তাঁর এমন দুর্দান্ত পারফরমেন্সের পর হরিয়ানা পুলিশ ডেপুটি সুপারিনটেনডেন্ট পদে চাকুরী প্রদানের ঘোষণা দেন এবং বর্তমানে তিনি এই চাকুরীতেই আছেন।

৪. হরভজন সিং – পাঞ্জাব পুলিশের ডেপুটি সুপারিনটেনডেন্ট

এই ৭ জন ভারতীয় ক্রিকেটার যারা ব্যক্তি জীবনে সরকারি চাকুরীজীবী 5

ভারতীয় ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা স্পিনার হরভজন সিং। ২০১৫ সাল থেকে দলের বাইরে থাকা এই ক্রিকেটার খেলাটির প্রতিটি ফরমেটে বল হাতে দুর্দান্ত ছিলেন। ভারতীয় ক্রিকেটে তাঁর এই অবপদানের জন্য পাঞ্জাব পুলিশ তাকে ডেপুটি সুপারিনটেনডেন্ট হিসেবে নিয়োগ দেয়।

৫. উমেশ যাদব – সহকারী ম্যানেজার, ভারতীয় রিজার্ভ ব্যাংক

এই ৭ জন ভারতীয় ক্রিকেটার যারা ব্যক্তি জীবনে সরকারি চাকুরীজীবী 6

বর্তমান ভারতীয় ক্রিকেট দলের অন্যতম যোগ্যতম ক্রিকেটারদের মধ্যে একজন হচ্ছেন উমেশ যাদব। ২০১৭ সালে ভারতীয় রিজার্ভ ব্যাংক তাকে সহকারী ম্যানেজার পদে নিয়োগ দেয়।

৬. কেএল রাহুল – সহকারী ম্যানেজার, ভারতীয় রিজার্ভ ব্যাংক

এই ৭ জন ভারতীয় ক্রিকেটার যারা ব্যক্তি জীবনে সরকারি চাকুরীজীবী 7

সন্দেহাতীত ভাবেই যে কেউ বলতে পারবে কেএল রাহুল ভারতের অন্যতম প্রতিভাবান ক্রিকেটার। আর তাঁর এই প্রতিভার কারনেই তাকে সহকারী ম্যানেজার পদে নিয়োগ দেয় ভারতীয় রিজার্ভ ব্যাংক।

৭. যুভেন্দ্র চাহাল – ইন্সপেক্টর, আয়কর বিভাগ

এই ৭ জন ভারতীয় ক্রিকেটার যারা ব্যক্তি জীবনে সরকারি চাকুরীজীবী 8

গত দুই বছরে ভারতীয় ক্রিকেট দলের অন্যতম গুরুত্বপূর্ণ সদস্যে পরিণত হয়েছেন এই লেগ স্পিনার। কুলদীপ যাদবের সাথে তাঁর দুর্দান্ত পারফরমেন্স ভারতকে অনেক জয় এনে দিয়েছে সাম্প্রতিক সময়ে। বিশ্বজুড়ে তাঁর এই জনপ্রিয়তা দেখে আয়কর বিভাগ তাকে ইন্সপেক্টর পদে নিয়োগ দেন।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *