নতুন নির্বাচক কমিটির কার্যকালে এই পাঁচজন খেলোয়াড়ের জন্য বন্ধ হতে পারে ভারতীয় দলে ফেরার রাস্তা

ভারতীয় ক্রিকেট দলের নতুন নির্বাচক কমিটি তাদের কাজ শুরু করে দিয়েছে। ৪ মার্চ বিসিসিআই দ্বারা গঠিত ক্রিকেট পরামর্শ দাতা কমিটি ইন্টারভিউয়ের মাধুমে প্রধান নির্বাচক হিসেবে সুনীল যোশীকে বেছে নিয়েছেন। সুনীল যোশীকে প্রাক্তন নির্বাচক প্রধান এমএসকে প্রসাদের জায়গায় নিযুক্ত করা হয়েছে।

নতুন নির্বাচকদের কার্যকালে এই পাঁচ সিনিয়র খেলোয়াড়ের বন্ধ হতে পারে রাস্তা

নতুন নির্বাচক কমিটির কার্যকালে এই পাঁচজন খেলোয়াড়ের জন্য বন্ধ হতে পারে ভারতীয় দলে ফেরার রাস্তা 1

যদিও এমএসকে প্রসাধের কার্যকালে বেশকিছু এমন সিনিয়র খেলোয়াড় থেকেছেন যাদের নিয়মিত সুযোগ দেওয়া হয়েছে। এখন ভারতীয় দলকে নির্বাচিত করার দায়িত্ব সুনীল যোশীর কাঁধে রয়েছে। এখন সুনীল যোশী নিজের ভাবনা চিন্তা দিয়ে দল বাছবেন। এই অবস্থায় এটা তো নিশ্চিত যে কিছু না কিছু আলাদা ধরণের কাজ তিনি করার চেষ্টা করবেন। তিনি নিজের কার্যকাল চলাকালীন কিছু নতুন খেলোয়ড়দের সুযোগ দিতে পারেন তো এটাও হতে পারে যে তার কার্যকালে বেশকিছু পুরোনো খেলোয়াড়দের রাস্তাও বন্ধ হতে পারে। তো আসুন আপনাদের জানানো যাক সেই পাঁচ খেলোয়াড়ের কথা যাদের সুনীল যোশীর কার্যকালে সম্ভবতই সুযোগ দেওয়া হতে পারে।

কেদার জাধব

নতুন নির্বাচক কমিটির কার্যকালে এই পাঁচজন খেলোয়াড়ের জন্য বন্ধ হতে পারে ভারতীয় দলে ফেরার রাস্তা 2

ভারতীয় ক্রিকেট দলে সুরেশ রায়নার পর ওয়ানডে ফর্ম্যাটে মিডল অর্ডারের জন্য যদি কোনো ব্যাটসম্যানের উপর গত কিছু বছরে সবচেয়ে বেশি ভরসা দেখানো হয়েছে তো তিনি হলেন কেদার জাধব। কেদার জাধব এমনিতে সময় সময় বেশকিছু ভালো ইনিংস খেলে নিজের জায়গা ধরে রেখেছেন আর তিনি ওয়ানডে ক্রিকেটে প্রায় ৪২ গড়ে রান করেছেন। কিন্তু যদি কথা বলা হয় কেদার জাধবের শেষ কিছু ওয়ানডে ম্যাচে ইনিংসে তো তিনি বিশেষ কিছুই প্রদর্শন করতে পারেননি। কেদার বিশ্বকাপ থেকে শুরু করে ওয়েস্টইন্ডিজ আর নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওয়ায়নডে ম্যাচগুলিতে বিশেষ কিছুই প্রদর্শন করেননি। এই অবস্থায় মনে হয় যে তার জায়গায় নতুন নির্বাচকদের কার্যকালে বিপদে পড়তে পারে। যার শুরু কেদার জাধবকে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ওয়ানদে সিরিজে সুযোগ না দিয়ে শুরু হয়ে গিয়েছে।

মহেন্দ্র সিং ধোনি

নতুন নির্বাচক কমিটির কার্যকালে এই পাঁচজন খেলোয়াড়ের জন্য বন্ধ হতে পারে ভারতীয় দলে ফেরার রাস্তা 3

ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি যেভাবে যোগদান দিয়েছেন তা কখনো উপেক্ষা করা যাবে না। বহু বছর ধরে ধোনি ভারতের মিডল অর্ডারের দায়িত্ব সামলে রেখেছিলেন কিন্তু গত কিছু মাসে তার দলে প্রত্যাবর্তন হতে পারছে না। এমএস ধোনি ইংল্যান্ডে খেলা হওয়া বিশ্বকাপের পর থেকে একটিও ম্যাচ খেলেননি। এমএসকে প্রসাদ তো কিছু সিরিজে ধোনিকে উপেক্ষাই করছিলেন, সেখানে নতুন নির্বাচক সুনীল যোশী দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ধোনির নাম নিয়ে আলোচনা পর্যন্ত করেননি। এই অবস্থায় এমন মনে হচ্ছে যে নতুন নির্বাচকদের কার্যকালে এমএশ ধোনির দল থেকে সম্পূর্ণ ছুটি হতে পারে। কিন্তু আইপিএলে তার প্রদর্শনের উপর অবশ্যই নজর থাকবে।

দীনেশ কার্তিক

নতুন নির্বাচক কমিটির কার্যকালে এই পাঁচজন খেলোয়াড়ের জন্য বন্ধ হতে পারে ভারতীয় দলে ফেরার রাস্তা 4

ভারতীয় ক্রিকেট ইতিহাসে উইকেটকিপার ব্যাটসম্যান দীনেশ কার্তিকের বিষয়টি সম্পুর্ণ আলাদা থেকেছে। দীনেশ কার্তিক মহেন্দ্র সিং ধোনির আগেই ভারতীয় দলে অভিষেক করেছিলেন, কিন্তু তাকে কখনো নিয়মিত সুযোগ দেওয়া হয়নি। দীনেশ কার্তিক বেশকিছু নির্বাচকদের কার্যকাল চলাকালীন দলে ফিরেছেন। দীনেশ কার্তিককে আন্তর্জাতিক ক্রিকেটে কিস্তিতে সুযোগ দিয়েছে, যিনি দলে ঢোকা বেরনোর খেলায় সবচেয়ে বেশি অংশ থেকেছেন। ভারতের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ১৫২টি ম্যাচ খেলা কার্তিককে গত বছর হওয়া বিশ্বকাপের পর থেকে এখনো পর্যন্ত সুযোগ দেওয়া হয়নি। এই অবস্থায় তো মনে হয় না যে দীনেশ কার্তিককে নতুন নির্বাচকরাও এখন আর কোনো সুযোগ দেবেন।

খলিল আহমেদ

নতুন নির্বাচক কমিটির কার্যকালে এই পাঁচজন খেলোয়াড়ের জন্য বন্ধ হতে পারে ভারতীয় দলে ফেরার রাস্তা 5

ভারতীয় ক্রিকেট দলে গত কিছু বছরে প্রতিযোগীতা ভীষণই চরমে থেকেছে। যার মধ্যে সবচেয়ে বেশি প্রতিযোগীতা তো প্রধানভাবে জোরে বোলারদের মধ্যে দেখতে পাওয়া গিয়েছে। ভারতীয় ক্রিকেট দল গত কিছু বছরে বেশকিছু তরুণ জোরে বোলার পেয়েছে যারমধ্যে রাজস্থানের খলিল আহমেদ জায়গা করে নিতে সফলতা পেয়েছেন। তবে খলিল আহমেদ ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত প্রদর্শনের দমে ২০১৮য় ডেবিউ করেছেন, যারপর থেকে তিনি কিছু ম্যাচ খেলেছেন। ওয়ানডে আর টি-২০ ফর্ম্যাটে খলিলকে অবশ্যই সুযোগ দেওয়া হয়ছে কিন্তু শেষবার যখন তিনি গত বছর মাঠে নামেন তো তার বিশেষ কিছুই প্রদর্শন দেখতে পাওয়া যায়নি। তো অন্যদিকে তরুণ দীপক চাহার, নভদীপ সাইনি আর শার্দূল ঠাকুর ভালো প্রদর্শন করছেন, এই অবস্থায় এখন খলিলের এই নির্বাচক কমিটির কার্যকালে সুযোগ পাওয়া ভীষণই মুশকিল।

শাহবাজ নদীম

নতুন নির্বাচক কমিটির কার্যকালে এই পাঁচজন খেলোয়াড়ের জন্য বন্ধ হতে পারে ভারতীয় দলে ফেরার রাস্তা 6

ভারতীয় ক্রিকেট দলে ঘরোয়া ক্রিকেটে নিজের বোলিংয়ে কামাল করা শাহবাজ নদীম তেমন পরিচিতি পাননি যার তিনি দাবীদার ছিলেন। শাহবাজ নদীম গত প্রায় ১২ বছর ধরে ঘরোয়া ক্রিকেটে দুর্দান্ত প্রদর্শন করছেন, কিন্তু তাকে ভারতীয় দলে একটি দুটিই সুযোগ দেওয়া হয়েছে। নদীমকে সুযোগ না দেওয়ার কারণ তরুণ স্পিন বোলারদের সামনে আসা বলা যেতে পারে। শাহবাজ নদীমের জন্য এখন তো ভারতীয় দলে প্রত্যাবর্তন ধীরে ধীরে মুশকিল হয়ে উঠছে, কারণ এক সে এক তরুণ স্পিন বোলাররা নিজেদের প্রভাব ফেলে চলেছেন। টেস্টে যেখানে অশ্বিন-জাদেজা ছাড়াও কুলদীপ যাদব রয়েছেন, তো অন্যদিকে ওয়ানডেতে কুলদীপ-চহেলের সঙ্গেই জাদেজা আর ওয়াশিংটন সুন্দর রয়েছেন। এই অবস্থায় নতুন নির্বাচক কমিটির কার্যকালেও নদীমকে সম্ভবতই সুযোগ দেওয়া হবে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *