আইপিএলের ৩টি সবচেয়ে দামী বোলার, যারা এক ওভারে দিয়েছেন সবচেয়ে বেশি রান 1

ক্রিকেট জগতের সবচেয়ে বড়ো আর দুর্দান্ত টি-২০ ক্রিকেট লীগের মধ্যে একটি ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের দারুণ ইতিহাস থেকেছে। আইপিএলের শুরু ২০০৮ এ হয়েছিল। আইপিএলের শুরুর সঙ্গেই এই লীগে দেশী আর বিদেশী খেলোয়ায়ড়দের মধ্যে এক সে এক বিস্ফোরক বোলার আর দুর্দান্ত ব্যাটসম্যান পাওয়া গিয়েছে।

আইপিএলের ইতিহাসে সবচেয়ে দামী ৩টি ওভার

আইপিএলের ৩টি সবচেয়ে দামী বোলার, যারা এক ওভারে দিয়েছেন সবচেয়ে বেশি রান 2

আইপিএলে এই ব্যাটসম্যান আর বোলারদের মধ্যে যথেষ্ট রোমাঞ্চকর লড়াই দেখতে পাওয়া গিয়েছে। এর মধ্যে কখনো কখনো কোনো বোলার ব্যাটসম্যানদের উপর কর্তৃত্ব করেছেন তো কখনো কখনো কোনো ব্যাটসম্যান বোলারের উপর কর্তৃত্ব করেছেন। যখন ব্যাটসম্যানের বিস্ফোরক দেখা যায় তো একই ওভারের রানের সমস্ত রেকর্ড ভেঙে যেতেও দেখা দিয়েছে। ক্রিকেটের খেলায় এমনিতে বেশকিছু দামী ওভার দেখতে পাওয়া গিয়েছে। আইপিএলের কথা বলা হলে আজ আমরা আইপিএলের ইতিহাসের সবচেয়ে দামী ৩টে ওভারের ব্যাপারে জানাতে চলেছি।

ক্রিস গেইল বনাম প্রশান্ত পরমেশ্বরণ (৩৭ রান)

আইপিএলের ৩টি সবচেয়ে দামী বোলার, যারা এক ওভারে দিয়েছেন সবচেয়ে বেশি রান 3

আইপিএল অজানা খেলোয়াড়দের জন্যও পরিচিতি তৈরি করার বড়ো মঞ্চ। আইপিএলে এখনো পর্যন্ত বেশকিছু তরুণ অপরিচিত মুখকে সামনে আসার সুযোগ দিয়েছে। এইভাবে কেরলের একটি ছোটো গ্রাম থেকে আসা জোরে বোলার প্রশান্ত পরমেশরণও কোচ্চি টক্কর্স কেরালার হয়ে কিছু ম্যাচ খেলেছেন। প্রশান্ত পরমেশ্বরণ এমনিতে কেরলের ঘরোয়া ক্রিকেট দলেও ২০১৫য় শেষবার খেলেছেন। কিন্তু আইপিএলে তিনি কোনো বড়ো ধামাকা করেননি, কিন্তু তার বিরুদ্ধে ব্যাটসম্যানকে বড়ো ধামাকা করার সুযোগ দিয়েছেন। ২০১১র আইপিএল মরশুমে আরসিবি আর কোচি টাক্কার্স এর মধ্যে একটি ম্যাচ খেলা হয়েছিল। এই ম্যাচে কোচি প্রথমে ব্যাট করে মাত্র ১২৫ রানই করতে পারে। এরপর আরসিবি ক্রিস গেইলের বিস্ফোরক ইনিংসের সৌজন্য এই ম্যাচ জিতে নেয়। ক্রিস গেইল প্রশান্ত পরমেশ্বর নামের বোলারের বিরুদ্ধে ৪টি ছক্কা আর ৩টি বাউন্ডারি মারেন। ১টি বল নো বল হয় আর এই ওভারে মোট ৩৭ রান হয়। এটি আইপিএলের ইতিহাসের সবচেয়ে দামি ওভার।

সুরেশ রায়না বনাম পরভিন্দর আওয়ানা (৩৩ রান)

আইপিএলের ৩টি সবচেয়ে দামী বোলার, যারা এক ওভারে দিয়েছেন সবচেয়ে বেশি রান 4

আইপিএলে এমন বেশকিছু খেলোয়াড় রয়েছেন যারা আইপিএলের প্রদর্শনের কারণেই ভারতীয় দলে সুযোগ পেয়েছেন। এই রকম সুযোগ দিল্লির জোরে বোলার পরভিন্দর অওয়ানাও পেয়েছিলেন। পরভিন্দর আওয়ানা ভারতীয় দলের হয়ে বিশেষ কিছুই করতে পারেননি কিন্তু আইপিএলে তিনি কখনো মনে করতে না চাওয়া এমন একটি রেকর্ড গড়েছেন যা তার কেরিয়ারই শেষ করে দিয়েছিল। ২-১৪র আইপিএলে চেন্নাই সুপার কিংসের ব্যাটসম্যান সুরেশ রায়না আওয়ানার জমিয়ে ক্লাস নেন। এই ম্যাচে পাঞ্জাব প্রথমে ব্যাট করে ২২৬ রানের ভারি স্কোর করেছিল। এর জবাবে রায়না এসেই বিস্ফোরক মেজাজে ব্যাটিং করেন। তিনি পরভিন্দর আওয়ানার এক ওভারে জমিয়ে রান করে আর ৫টি বাউন্ডারি আর ৩টি ছক্কার সাহায্যে ৩৩ রান করেন।

ক্রিস গেইল আর মনোজ তেওয়ারি বনাম রবি বোপারা

আইপিএলের ৩টি সবচেয়ে দামী বোলার, যারা এক ওভারে দিয়েছেন সবচেয়ে বেশি রান 5

ইংল্যান্ডের দলের হয়ে বহু বছর পর্যন্ত খেলা প্রাক্তন অলরাউন্ডার রবি বোপারাকে আইপিএলে সুযোগ দেওয়া হয়েছিল। রবি বোপারা আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে কিছু মরশুম খেলেছেন। এমনিতে রবি বোপারা আইপিএলে নিজের নামে বিশেষ সফলতা অর্জন করতে পারেননি কিন্তু তাকে নিজের একটি দামি ওভারের জন্য মনে রাখা হয়েছে। ২০১০ এর মরশুএ কেকেআরের ব্যাটসম্যান ক্রিস গেইল আর মনোজ তেওয়ারি মিলে রবি বোপারার এক ওভারে ৩৩ রান করেন। এই ম্যাচের ইনিংসের ১৩তম ওভারে বোপারের বিরুদ্ধে প্রথমে মনোজ তেওয়ারি প্রথম বলে রান নিয়ে গেইলকে স্ট্রাইক দেন। এরপর গেইল ৪টি ছক্কা মারেন। বোপারা এই ওভারে ১ট বল ওয়াইড সহ ৫ রানও দেন। সবমিলিয়ে এই ওভারে মোত ৩৩ রান হয়েছিল।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *