ইংল্যান্ড বনাম ভারত পঞ্চম টেস্ট—পিচ দেখে টস জিতে এই সিদ্ধান্ত নিতে হবে ভারতকে

ইংল্যান্ড আর ভারতের মধ্যে চলতি টেস্ট সিরিজের পঞ্চম এবং শেষ টেস্ট আগামি কাল ৭ সেপ্টেম্বর থেকে দ্য ওভালে খেলা হবে। এই সিরিজে এখনও পর্যন্ত খেলা চারটি ম্যাচে ঘরের দল ইংল্যান্ড ৩-১ এর অজেয় লীড হাসিল করে নিয়েছে। এই পঞ্চম টেস্টে যেখানে ইংল্যান্ড দল তাদের প্রাক্তন অধিনায়ক এবং তারকা ব্যাটসম্যান অ্যালিস্টেয়ার কুককে জয়ের সঙ্গে বিদায় জানাতে চাইবে সেখানে ভারত শেষ ম্যাচ জিতে নিজের সম্মান বাঁচাতে চাইবে।

দ্যা ওভালে দেখা যাবে বল আর ব্যাটের মধ্যে ভাল লড়াই
ইংল্যান্ড বনাম ভারত পঞ্চম টেস্ট—পিচ দেখে টস জিতে এই সিদ্ধান্ত নিতে হবে ভারতকে 1
ক্যানিংটন ওভালে খেলা হতে চলা এই পঞ্চম টেস্টে যতদূর পিচের কথা ধরা যায় তো পিচ এখানে জোরে বোলারদের সাহায্য করতে পারে কারণ সম্ভাবনা রয়েছে এখানে ম্যাচের পাঁচদিন মেঘলা থাকতে পারে আকাশ। এই অবস্থায় জোরে বোলাররা সাহায্য পেতে পারেন। কিন্তু এ সবচের মধ্যে ব্যাট আর বলে দুর্দান্ত লড়াই দেখা যেতে পারে।

দু’দলই পিচ দেখে প্রথমে করতে চাইবে ব্যাটিং
ইংল্যান্ড বনাম ভারত পঞ্চম টেস্ট—পিচ দেখে টস জিতে এই সিদ্ধান্ত নিতে হবে ভারতকে 2
পিচের পরিস্থিতি অনুযায়ী এই মাঠে খেলা হওয়া সাম্প্রতিক কিছু ম্যাচের উপর নজর করতে দেখা যাবে ইংল্যান্ড দলের খেলা গত তিনটি টেস্ট ম্যাচে প্রথমে ব্যাট করেছে। আর এই ম্যাচেও টস জিতে তাদের প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেওয়ার আশা করা হচ্ছে। অন্যদিকে ভারতীয় দুও এই ম্যাচে প্রথমে ব্যাট করতে চাইবে কারণ তাদের দুটি ম্যাচের চতুর্থ ইনিংসে সহজ লক্ষ্য তাড়া করতে নেমে হারের সম্মুখীন হতে হয়েছে।

২-৩ দিন পর পিচ করে স্পিনারদের সাহায্য
ইংল্যান্ড বনাম ভারত পঞ্চম টেস্ট—পিচ দেখে টস জিতে এই সিদ্ধান্ত নিতে হবে ভারতকে 3
যদি কথা বলা হয় এই পিচ ম্যাচ চলাকালীন কেমন ব্যবহার করবে তাহলে বলা যেতে পারে যে গত বেশ কিছু ম্যাচ দেখা গেছে যে এখানে প্রথম দুদিনের পর এই পিচ স্পিনারদের সহায়তা করে।স্পিনারদের মধ্যে গত বছর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে মইন আলি চতুর্থ ইনিংসে ৪ উইকেট হাসিল করেছিলেন এবং ২০১৬য় পাকিস্থানের ইয়াসির শাহ তৃতীয় ইনিংসে পাঁচ উইকেট নিয়েছিলেন। এই সমস্ত কিছু দেখেই দু’দলকেই স্পিনারদের উপরও নির্ভর করতে দেখা যেতে পারে।

ইতিহাস প্রথমে ব্যাট করা দলের পক্ষে
ইংল্যান্ড বনাম ভারত পঞ্চম টেস্ট—পিচ দেখে টস জিতে এই সিদ্ধান্ত নিতে হবে ভারতকে 4
দ্য ওভালের ক্যানিংটন মাঠের ইতিহাস জানান দেয় যে এখানে প্রথমে ব্যাট করা দল ফায়দা পায়। প্রথমে ব্যাটিং করা দল বড় স্কোর করে ম্যাচ সহজেই নিজেদের দখলে করে নিতে পারে। যেমন কাউন্টি ক্রিকেটে কিছুদিন আগে এখানে খেলা হওয়া ম্যাচে সারে প্রথমে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ৩৭৫ রান করে এবং এই ম্যাচ এক ইনিংস আর ১২৫ রানে নিজের নামে করে নিয়েছিল।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *