একমাত্র ভারতীয় বোলার, যিনি মাত্র ২ বলেই নিয়েছিলেন হ্যাটট্রিক

ক্রিকেটে প্রায়দিনই বড়ো বড়ো রেকর্ড ভাঙা আর গড়া হয়। কিন্তু ক্রিকেটে বেশকিছুবার এমন কিছু রেকর্ড হয়ে যায়, যা বিশ্বাস করা সম্ভব হয় না। আজ আমরা আপনাদের এমনই এক ক্রিকেট রেকর্ডের ব্যাপারে জানাতে চলেছি, যা অসম্ভব মনে হয়। কিন্তু ভারতের এক স্পিন বোলার এই রেকর্ডকে সম্ভব করে ফেলেছেন।

প্রবীণ তাম্বে করেছেন মাত্র ২ বলে হ্যাটট্রিক

একমাত্র ভারতীয় বোলার, যিনি মাত্র ২ বলেই নিয়েছিলেন হ্যাটট্রিক 1

এটা শুনতে কিছুটা অবাক করার মতোই অবশ্য, কিন্তু এটা একদমই সত্যি যে আইপিএলে রাজস্থান রয়্যালসের হয়ে খেলা প্রবীণ তাম্বে আইপিএল ২০১৪য় মাত্র ২ বলে ৩ উইকেট নিয়ে হ্যাটট্রিক করেছিলেন। ২ বলে হ্যাটট্রিক করা প্রবীণ তাম্বে ভারতের একমাত্র বোলার। আইপিএলের ইতিহাসে বেশকিছু হ্যাটট্রিক হয়েছে, কিন্তু এই হ্যাটট্রিকটি এখনো পর্যন্ত সবথেকে আলাদা।

এইভাবে নিয়েছেন ২ বলে হ্যাটট্রিক

একমাত্র ভারতীয় বোলার, যিনি মাত্র ২ বলেই নিয়েছিলেন হ্যাটট্রিক 2

আসলে হয়েছে এমনটা যে, আইপিএল ৭ এর একটি ম্যাচ রাজস্থান রয়্যালস আর কলকাতা নাইট রাইডার্সের মধ্যে খেলা হচ্ছিল। যেখানে কলকাতা নাইট রাইডার্সের জয়ের জন্য ১৭১ রানের লক্ষ্য ছিল আর এই ম্যাচে কলকাতা ভীষণই ভালোভাবে শুরু করে। কলকাতা ১২১ রান মাত্র এক উইকেট হারিয়েই তুলে ফেলে, কিন্তু তারপর দল ২টি আরো ধাক্কা খায় যাতে দলের স্কোর ৩ উইকেট হারিয়ে ১২৩ হয়ে যায়। তারপর রাজস্থান রয়্যালসের হয়ে ম্যাচের ১৬ ওভারে বল করতে আসেন প্রবীণ তাম্বে। তিনি নিজের প্রথম বল ওয়াইড করে সঞ্জু স্যামসনের হাতে মণীষ পান্ডেকে স্ট্যাম্প আউট করে দেন। পরের দুটি বলে ইউসুফ পাঠান আর রায়ান টেন দুশখাতেকে তাম্বে প্যাভিলিয়নে ফেরত পাঠান আর এইভাবে তিনি ক্রিকেটে মাত্র দু বলে হ্যাটট্রিক করার অসম্ভব কৃতিত্ব করে দেখান। তার এই অসাধারণ বোলিংয়ের কারণে শেষে রাজস্থান দল প্রায় হারা ম্যাচ জিতে যায়।

এমন থেকেছে প্রবীণ তাম্বের আইপিএল কেরিয়ার

একমাত্র ভারতীয় বোলার, যিনি মাত্র ২ বলেই নিয়েছিলেন হ্যাটট্রিক 3

আইপিএলে সফল প্রবীণ তাম্বে মুম্বাইয়ের হয়ে ঘরোয়া ক্রিকেটে স্রেফ ২টি প্রথম শ্রেণীর ম্যাচ আর ৬টি লিস্ট এ ম্যাচ খেলেছেন। অন্যদিকে আইপিএলের ৩৩টি ম্যাচে তাম্বে ৭.৭৫ ইকোনমি রেটে ২৮টি উইকেট নিয়েছেন। প্রবীণ তাম্বে ৪১ বছর বয়সে নিজের আইপিএল কেরিয়ারে ডেবিউ করেছিলেন। তিনি আইপিএলে খেলা সবচেয়ে বেশি বয়সের ভারতীয় খেলোয়াড়ও।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *