বিশ্বের একমাত্র ভারতীয় ব্যাটসম্যান, যিনি ১০ বার প্রথম বলেই মেরেছেন ছয়

ক্রিকেটের দুনিয়া রোমাঞ্চ এবং রেকর্ডে ভরা। এখানে বেশ কিছু খেলোয়াড় এবং দলের নামে বহু রেকর্ডও নথিভূক্ত রয়েছে। যা ভাঙা যে কোনও লোকের পক্ষে ভীষণই মুশকিল। যদি টিম ইন্ডিয়ার কথা ধরা হয় তাহলে ভারতীয় দলের নামে বেশ কয়েক হাজার রেকর্ড নথিভূক্ত রয়েছে। যদি ভারতকে ক্রিকেটের হিসেবে রেকর্ডের দুনিয়া বলা হয় তাহলে খুব একটা অতিশোয়াক্তি হবে না। ভারতীয় ক্রিকেটে এমন কিছু খেলোয়াড়ও রয়েছে যারা সমস্ত রেকর্ড নিজের নামে করেছেন এবং সেগুলি ভাঙা তো দূরের কথা কেউ তাকে ছুঁতে পর্যন্ত পারে নি। এমনই এক অদ্ভূত রেকর্ডের কথা আজ আমরা আপনাদের জানাতে চলেছি যার কথা আপনারা এর আগে কখনও শোনেন নি।

দশবার ছয় মারার রেকর্ড

বিশ্বের একমাত্র ভারতীয় ব্যাটসম্যান, যিনি ১০ বার প্রথম বলেই মেরেছেন ছয় 1

আজ আমরা আপনাদের এক অন্যন্য রেকর্ডের কথা জানাতে চলেছি। এই রেকর্ড টিম ইন্ডিয়ার প্রাক্তন এক ক্রিকেটারের নামে রয়েছে। এই বিস্ফোরক ব্যাটসম্যান নিজের কেরিয়ারে প্রথম বলেই দশবার ছয় মারার রেকর্ড নিজের নামে করেছেন। এই অন্যন্য রেকর্ড এর আগে আর কারও নামেই ছিল না। আপনারা ভাবছেন যে কে এই ভারতীয় তারকা। আসুন জেনে নেওয়া যাক এই বিস্ফোরক ব্যাটসম্যানের ব্যাপারে। ইনিংসের প্রথম বলেই দশবার ছয় মারার রেকর্ড টিম ইন্ডিয়ার প্রাক্তন ব্যাটসম্যান বীরেন্দ্র সেহবাগের নামে রয়েছে। সেহবাগ ছাড়া আর কোনও ব্যাটসম্যানের নামে এই রেকর্ড বিশ্বক্রিকেটে নথিভূক্ত নেই। সেহবাগ নিজের সময়ে সবচেয়ে সেরা বিস্ফোরক ব্যাটসম্যান ছিলেন। সহবাগ নিজের কেরিয়ারে মোট ২৪৩টি ছয় মেরেছেন অন্যদিকে নিজের কেরিয়ারে মোট ২৪০৮টি চারও মেরেছেন সেহবাগ।

বিশ্বের একমাত্র ভারতীয় ব্যাটসম্যান, যিনি ১০ বার প্রথম বলেই মেরেছেন ছয় 2

এই ফর্মাটে মেরেছেন ছয়বীরেন্দ্র সেহবাগ ক্রিকেটের প্রত্যেক ফর্ম্যাটেই প্রথম বলে ছয় মারার রেকর্ড বানিয়েছেন। এই কৃতিত্ব সেহবাগ ১০ বার করেছেন। সেহবাগ সাতবার ওয়ানডে ম্যাচে ইনিংসের প্রথম বলেই ছয় মেরেছেন এবং অন্যদিকে দুবার তিনি এই রেকর্ড টেস্ট ক্রিকেটেও করেছেন। এছাড়াও টি২০ ক্রিকেটেও ইনিংসের প্রথম বলে একবার ছয় মারার রেকর্ড সেহবাগ নিজের নামে করেছেন। ফলে সব ফর্ম্যাটেই ইনিংসের প্রথম বলে ছয় মারার অন্যন্য রেকর্ড নিজের নামে করেছেন সেহবাগ।

সেহবাগের ক্রিকেট কেরিয়ার

বিশ্বের একমাত্র ভারতীয় ব্যাটসম্যান, যিনি ১০ বার প্রথম বলেই মেরেছেন ছয় 3

২০০১ সালে সেহবাগ দক্ষিন আফ্রিকার বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে অভিষেক করেন। এছাড়াও সেহবাগের ওয়ান ডে অভিষেক ১৯৯৯ সালে পাকিস্থানের বিরুদ্ধে মোহালিতে হয়। সেহবাগ 1০৪টি টেস্টে ৮৫৮৬ রান করেন। অন্যদিকে ২৫১টি ওয়ান ডে ম্যাচে ৮২৭৩ রান রয়েছে সেহবাগের। সেহবাগ ১৯টি টি২০ ম্যাচে ৩৯৪ রানও করেছেন। ওয়ান ডেতে সেহবাগের নামে সর্বোচ্চ ২১৯ রান রয়েছে এবং টেস্টে সেহবাগের সর্বোচ্চ রান ৩১৯।

Leave a comment

Your email address will not be published.