বিশ্বের একমাত্র বোলার যিনি টেস্টে এক ইনিংসে স্রেফ ৩ রান দিয়ে হাসিল করেছেন ৬ উইকেট

ক্রিকেট ইতিহাসে বেশকিছু দুর্দান্ত প্রায়ই দিনই গড়ে আর ভাঙে। তবে ২০০২এ একজন খেলোয়াড় এমন একটি রেকর্ড গড়েছিলেন যা আজও অটুট, আর এই রেকর্ড ভাঙাও প্রায় অসম্ভব মনে হয়। আসলে ওয়েস্টইন্ডিজের এক জোরে বোলার টেস্ট ক্রিকেটের এক ইনিংসে ৩ রান দিয়ে ৬ উইকেট নিয়েছিলেন। এত কম রান দিয়ে আজ পর্যন্ত তিনি ছাড়া আর কোনো বোলার ৬টি উইকেট নিতে পারেননি।

জেরেমি লাসন এক ইনিংসে ৩ রান দিয়ে নিয়েছিলেন ৬ উইকেট

বিশ্বের একমাত্র বোলার যিনি টেস্টে এক ইনিংসে স্রেফ ৩ রান দিয়ে হাসিল করেছেন ৬ উইকেট 1

ডিসেম্বর ২০০২ এ বাংলাদেশ আর ওয়েস্টইন্ডিজের মধ্যে ঢাকায় একটি টেস্ট ম্যাচ খেলা হয়েছিল। এই ম্যাচ ওয়েস্টইন্ডিজ এক ইনিংস আর ৩১০ রানের ব্যবধানে জিততে সফল হয়েছিল। এই ম্যাচে ওয়েস্টইন্ডিজের জোরে বোলার জেরেমি লাসনের ঝোড়ো বোলিং দেখতে পাওয়া গিয়েছিল। আসলে এই জোরে বোলার এই ম্যাচের ১ ইনিংসে ৩ রান দিয়ে ৬ উইকেট নিয়ে দুর্দান্ত রেকর্ড গড়েছিলেন। তিনি বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে মাত্র ৬.৫ ওভার বোলিং করে ৩ রান দিয়েছিলেন। এর মধ্যে তিনি মোট ৬টি উইকেটও নেন।

ম্যাচে নির্বাচিত হয়েছিলেন ম্যান অফ দ্যা ম্যাচ

বিশ্বের একমাত্র বোলার যিনি টেস্টে এক ইনিংসে স্রেফ ৩ রান দিয়ে হাসিল করেছেন ৬ উইকেট 2

বাংলাদেশের দল প্রথম ইনিংসে ১৩৯ রান করে আউট হয়ে যায়। অন্যদিকে ওয়েস্টইন্ডিজের দল প্রথম ইনিংসে ৫৩৬ রান করে ফেলে। এরপর জেরেমি লাসনের ঝোড়ো বোলিংয়ের সামনে বাংলাদেশের দল দ্বিতীয় ইনিংসে মাত্র ৮৭ রানেই অলআউট হয়ে যায় আর ম্যাচ ওয়েস্টইন্ডিজ জিতে নেয়। জেরেমি লাসন বাংলাদেশের প্রথম ইনিংসে ৯ ওভার বল করে ২৪ রান দিয়ে এক উইকেট নিয়েছিলেন। ম্যাচে মোট ৭ উইকেট নেওয়ার কারণে তাকে ম্যান অফ দ্যা ম্যাচের খেতাবও দেওয়া হয়।

এমন থেকেছে জেরেমি লাসনের ক্রিকেট কেরিয়ার

বিশ্বের একমাত্র বোলার যিনি টেস্টে এক ইনিংসে স্রেফ ৩ রান দিয়ে হাসিল করেছেন ৬ উইকেট 3

জেরেমি লাসন যথেষ্ট জোরে গতির বোলার ছিলেন। তবে তার কেরিয়ার খুব বেশি দীর্ঘ হয়নি। তিনি ওয়েস্টইন্ডিজের হয়ে ১৩টি টেস্ট ম্যাচ আর ১৩টিই ওয়ানডে ম্যাচ খেলেছেন। তিনি নিজের খেলা ১৩টি টেস্টে ২৯.৬৪ গড়ে ৫১টি উইকেট নিয়েছেন অন্যদিকে ১৩টি ওয়ানডেতে তিনি ৫.৩৫ ইকোনমি রেটে মোট ১৭টি উইকেট নিয়েছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *