এক ক্যালেণ্ডার ইয়ারে বাউন্ডারির সেঞ্চুরি করা একমাত্র ক্রিকেটার হলেন এই ভারতীয় ব্যাটসম্যান

ক্রিকেট জগতে এক সে এক দুর্দান্ত ব্যাটসম্যান থেকেছেন যাদের আজ ক্রিকেটে অনেক বড়ো নাম রয়েছে। ক্রিকেটের ইতিহাসে ব্যাটসম্যানদের মধ্যে টেস্ট হোক বা ওয়ানডে বা টি-২০, প্রত্যেক ফর্ম্যাটে বেশকিছু দুর্দান্ত ব্যাটসম্যান দেখতে পাওয়া গিয়েছে। এই ব্যাটসম্যানদের একটি বিষয় রয়েছে যে তারা যথেষ্ট সামাল দিয়ে এবং বুঝেশুনে নিজের ইনংসকে এগিয়ে নিয়ে গিয়ে বড়ো ব্যাটসম্যান হয়েছেন।

বীরেন্দ্র সেহবাগ থেকেছেন ক্রিকেট জগতের সবচেয়ে আলাদা মেজাজের ব্যাটসম্যান

এক ক্যালেণ্ডার ইয়ারে বাউন্ডারির সেঞ্চুরি করা একমাত্র ক্রিকেটার হলেন এই ভারতীয় ব্যাটসম্যান 1

কিন্তু এই সমস্ত ব্যাটসম্যানদের মধ্যে ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন বিস্ফোরক ব্যাটসম্যান বীরেন্দ্র সেহবাগের নিজেরই একটা আলাদা ধরণ থেকেছে। বীরেন্দ্র সেহবাগের বাকি ব্যাটসম্যানদের থেকে আলদাই শৈলী থেকেছে আর তিনি এর সৌজন্য নিজের নামও আলাদাভাবে স্থাপন করেছেন। ক্রিকেট জগতের সবচেয়ে বিস্ফোরক আর ঝোড়ো ব্যাটসম্যান হিসেবে পরিচিত বীরেন্দ্র সেহবাগের প্রত্যেকটি ফর্ম্যাটেই আলাদা নাম রয়েছে। তিনি নিজের ব্যাটিংয়ে এমন এমন রেকর্ড স্থাপন করেছেন যে বাকি ব্যাটসম্যানরা তার নাগাল থেকে যথেষ্ট দূরে রয়েছেন।

এক ক্যালেন্ডার ইয়ারে বীরেন্দ্র সেহবাগ করেছেন বাউন্ডারির ট্রিপল সেঞ্চুরি

এক ক্যালেণ্ডার ইয়ারে বাউন্ডারির সেঞ্চুরি করা একমাত্র ক্রিকেটার হলেন এই ভারতীয় ব্যাটসম্যান 2

টেস্ট ক্রিকেটে ওয়ানডের স্টাইলে ব্যাটিং করা বীরেন্দ্র সেহবাগেখানে বেশকিছু দুর্দান্ত ইনিংস খেলেছেন। যার মধ্যে তিনি দুটি ট্রিপল সেঞ্চুরিও করেছেন। এই দুটি ট্রিপল সেঞ্চুরি ছাড়াও বীরেন্দ্র সেহবাগ আরও একটি ট্রিপল সেঞ্চুরি করেছেন যা বাউন্ডারির হিসেবে শামিল রয়েছে। ভারতের সবচেয়ে এন্টারটেইনার ব্যাটসম্যান থাকা বীরেন্দ্র সেহবাগ এক ক্যালেণ্ডার ইয়ারে বাউন্ডারির ট্রিপল সেঞ্চুরি করেছেন। এই কৃতিত্ব তিনি ২০০৮ এ করেছিলেন। যখন তিনি এক বছরে ৩০০ বা ৩০০র বেশি বাউন্ডারি মারা প্রথম ভারতীয় ব্যাটসম্যান হন। এমন কৃতিত্ব না তো সুনীল গাভাস্কার করতে পেরেছেন আর না তো শচীন তেন্ডুলকর বা বিরাট কোহলি করতে পেরেছেন।

২০০৮ এ বীরেন্দ্র সেহবাগ তিন ফর্ম্যাটে মেরেছিলেন ৩০২টি বাউন্ডারি, ভারত থেকে এমনটা করা একমাত্র ব্যাটসম্যান

এক ক্যালেণ্ডার ইয়ারে বাউন্ডারির সেঞ্চুরি করা একমাত্র ক্রিকেটার হলেন এই ভারতীয় ব্যাটসম্যান 3

২০০৮এ বীরেন্দ্র সেহবাগ ক্রিকেটের তিন ফর্ম্যাট মিলিয়ে এই ট্রিপল সেঞ্চুরি করে মোট ৩০২টি বাউন্ডারি মেরেছিলেন। তিনি ওই বছর টেস্ট ক্রিকেটের ২৭টি ইনিংসে ১৮১টি, ১৮টি ওয়ানডে ইনিংসে ১২১টি বাউন্ডারি মেরেছিলেন, তো একটি টি-২০ ম্যাচ খেলেছিলেন যেখানে তিনি কোনো বাউন্ডারি মারতে পারেননি। যদিও বিশ্ব ক্রিকেটে এক ক্যালেণ্ডার ইয়ারে ৩০০ বা তার বেশি বাউন্ডারি মারার রেকর্ড কিছু ব্যাটসম্যানের রয়েছে, কিন্তু ভারত থেকে বীরেন্দ্র সেহবাগ ছাড়া এমনটা আর কোনো ব্যাটসম্যান করতে পারেননি। বীরু ওই বছর দুর্দান্ত ব্যাটিং করেছিলেন আর তার ব্যাট থেকে টেস্টের দ্বিতীয় ট্রিপল সেঞ্চুরিপ ওই বছর বেরিয়েছিল।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *