আইপিএলের ইতিহাসে ৪০০০ এর বেশি বল খেলা বিশ্বের একমাত্র ব্যাটসম্যান

আইপিএল ইতিহাসে বিশ্বের বেশকিছু সর্বশ্রেষ্ঠ ব্যাটসম্যানরা খেলেছেন আর নিজেদের দুর্দান্ত ব্যাটিংয়ে বেশকিছু রেকর্ডও গড়েছেন। তবে আজ আমরা আইপিএল ইতিহাসের সেই একমাত্র ব্যাটসম্যানের নাম জানাব, যিনি আইপিএলে ৪০০০ এর বেশি বলের মুখোমুখি হয়েছেন।

বিরাট কোহলি হয়েছেন আইপিএলে ৪০০০ এর বেশি বলের মুখোমুখি

আইপিএলের ইতিহাসে ৪০০০ এর বেশি বল খেলা বিশ্বের একমাত্র ব্যাটসম্যান 1

যে খেলোয়াড়ের কথা আমরা বলছি তিনি আর কেউ নন বরং আরসিবির অধিনায়ক বিরাট কোহলি। এই খেলোয়াড়কে আইপিএলের ইতিহাসের সর্বশ্রেষ্ঠ ব্যাটসম্যানদের মনে করা হয়। তিনি আইপিএলে মোট ১৭৭টি ম্যাচ খেলেছেন। নিজের খেলা ১৬৯টি ইনিংসে তিনি ৩৭.৮৪ গড়ে ৫৪১২ রান বেরিয়েছে। নিজের ৫৪১২ রান করার জন্য কোহলি ৪১১২টি বলের মুখোমুখি হয়েছেন। বিরাট কোহলির পর সবচেয়ে বেশি বল খেলার ব্যাপারে দ্বিতীয় নম্বরে সুরেশ রায়না রয়েছেন, যিনি আইপিএলে ৩৯১৪টি বলের মুখোমুখি হয়েছেন।

আইপিএলে ৫টি সেঞ্চুরি আর ৩৬টি হাফসেঞ্চুরি করেছেন বিরাট

আইপিএলের ইতিহাসে ৪০০০ এর বেশি বল খেলা বিশ্বের একমাত্র ব্যাটসম্যান 2

এর মধ্যে বিরাট কোহলি আইপিএলে ৫টি সেঞ্চুরি আর ৩৬টি হাফসেঞ্চুরিও করেছেন। আইপিএলে বিরাট কোহলির স্ট্রাইকরেট ১৩১.৬১ আর তার সর্বাধিক রান ১১৩। আইপিএলে বিরাট কোহলি ৫০০ রানের সংখ্যা ৫ বার ছুঁয়েছেন। তিনি ২০১৬র আইপিএলে রেকর্ড ৯৭৩ রান করেছেন। আর ওই বছর তিনি অরেঞ্জ ক্যাপও জিতেছিলেন আর তাকে ম্যান অফ দ্যা টুর্নামেন্টও নির্বাচিত করা হয়েছিল।

আইপিএল ২০২০তে আরসিবিকে চ্যাম্পিয়ন করতে চাইবেন

আইপিএলের ইতিহাসে ৪০০০ এর বেশি বল খেলা বিশ্বের একমাত্র ব্যাটসম্যান 3

বিরাট কোহলির অধিনায়কত্বে আরসিবি এখনো পর্যন্ত আইপিএলের খেতাব জেতেননি, এই কারণে এই মরশুমে বিরাট নিজের দুর্দান্ত ব্যাটিংয়ে দলকে চ্যাম্পিয়ন করতে চাইবেন। গত ৩টি মরশুমের তুলনায় এই মরশুমে আরসিবির দলকে যথেষ্ট ভারসাম্য দেখাচ্ছে, এই কারণে এবার এই দল খেতাবের প্রবল দাবীদার। দলে অভিজ্ঞ আর তরুণ খেলোয়াড়দের ভালো মিশ্রণ রয়েছে। যেখানে দলের কাছে বিরাট কোহলি, এবি ডেভিলিয়র্স আর অ্যারন ফিঞ্চের মতো অভিজ্ঞ খেলোয়াড় রয়েছেন অন্যদিকে দলের কাছে ওয়াশিংটন সুন্দর, দেবদত্ত পাডীক্কেলের মটো তরুণ খেলোয়াড়রাও রয়েছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *