একমাত্র বিদেশী খেলোয়াড় যিনি ভারতীয় হয়ে টিম ইন্ডিয়ার হয়ে খেলেছেন ১৩৬টি ওয়ানডে আর ১টি টেস্ট 1

ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ী দলে এমন বেশ কিছু খেলোয়াড় ছিলেন যাদের জন্ম অন্য কোনো দেশ হয়েছিল আর তারা অন্য দেশের নাগরিকও থেকেছেন। এমনটা স্রেফ ইংল্যান্ড দলেই হয়নি। ভারতীয় দলেও এমন একজন খেলোয়াড় খেলেছিলেন যিনি কোনো অন্য দেশে জন্মেছিলেন কিন্তু সেই খেলোয়াড় বেশ কয়েক বছর ভারতীয় দলের হয়ে খেলেছেন।

বিদেশে জন্মানো এই খেলোয়াড় খেলেছেন ভারতীয় দলের হয়ে

একমাত্র বিদেশী খেলোয়াড় যিনি ভারতীয় হয়ে টিম ইন্ডিয়ার হয়ে খেলেছেন ১৩৬টি ওয়ানডে আর ১টি টেস্ট 2

ভারতীয় দলের হয়ে বেশ কয়েক বছর খেলা রবিন সিংহের জন্ম ভারতে হয়নি। এই খেলোয়াড়ের জন্ম ত্রিনিদাদ আর টোবাগোতে হয়ছিল। রবিন সিংহের বাবা ভারতীয় ছিলেন এবং তার মা ছিলেন ত্রিনিদাদ আর টোবাগোর। এই খেলোয়াড় ১৯৮৪ সালে পড়াশুনার জন্য চেন্নাই এসেছিলেন। তারপর রবিন সিংহ এখানেই থাকেন আর তিনি ভারতীয় নাগরিকতাও প্রাপ্ত করে নেন। এরপর তিনি তামিলনাড়ুর হয়ে ঘরোয়া ক্রিকেট খেলেন। রবিন সিং ভারতীয় দলের হয়ে প্রথমবার ১৯৮৯তে খেলেছিলেন। এরপর এই খেলোয়াড় ২০০১ পর্যন্ত ভারতীয় দলের হয়ে খেলেন। রবিন সিং একজন দুর্দান্ত অলরাউন্ডার ছিলেন।

দুর্দান্ত অলরাউন্ডার ছিলেন রবিন সিং

একমাত্র বিদেশী খেলোয়াড় যিনি ভারতীয় হয়ে টিম ইন্ডিয়ার হয়ে খেলেছেন ১৩৬টি ওয়ানডে আর ১টি টেস্ট 3

রবিন সিং ভারতীয় দলের হয়ে ১৩৬টি একদিনের ম্যাচ খেলেছেন। যেখানে এই খেলোয়াড় ২৫.৯৬ গড়ে ২৩৩৬ রান করেন। যার মধ্যে ৯টি হাফসেঞ্চুরি এবং একটি সেঞ্চুরি শামিল ছিল। বোলিংয়েও এই খেলোয়াড় ৪৩.২৬ গড়ে ৬৯টি উইকেট নিয়েছেন। তার বোলিংয়ের ইকোনমি রেট ছিল ৪.৮। রবিন সিং একজন দুর্দান্ত অলরাউণ্ডারও ছিলেন। তিনি একদিনের ক্রিকেটে ৩৩টি ক্যাচও নেন। টেস্ট ক্রিকেটে রবিন সিং মাত্র একটি ম্যাচ খেলে ১৩.৫০ গড়ে ২৭ রান করেন। যদিও এই খেলোয়াড় টেস্ট ক্রিকেটে একটিও উইকেট নেননি।

কোচিং কেরিয়ারও দুর্দান্ত থেকেছে ভারতীয় দলের এই খেলোয়াড়ের

একমাত্র বিদেশী খেলোয়াড় যিনি ভারতীয় হয়ে টিম ইন্ডিয়ার হয়ে খেলেছেন ১৩৬টি ওয়ানডে আর ১টি টেস্ট 4

একজন খেলোয়াড় হিসেবে সফলতা প্রাপ্ত করার পর রবিন সিং একজন কোচ হিসেবেও সফলতা পান। এই খেলোয়াড় মুম্বাই ইন্ডিয়ান্সের দলের সঙ্গে সহায়ক কোচ হিসেবে কাজ করেছেন। ভারতীয় ক্রিকেট দলের সঙ্গে ফিল্ডিং কোচ হিসেবেও এই খেলোয়াড় কাজ করেছেন। বিশ্বজুড়ে হওয়া টি-২০ লীগেও রবিন সিং কোচ হিসেবে কাজ করেছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *