চতুর্থ টেস্টে যে ৩ টি পরিবর্তনের সঙ্গে মাঠে নামতে পারে ইংল্যান্ড দল! 1

প্রথম ও দ্বিতীয় টেস্টে দারুণ জয়ের পর তৃতীয় টেস্ট ভারতের কাছে অসহায় ভাবে ধরা দিয়েছে ইংলিশ ব্যাটসম্যানরা। সিরিজের তৃতীয় ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ২০৩ রানের বিশাল জয় পেয়েছে ভারত এবং সিরিজেও ফিরে এসেছে। তবে ইংল্যান্ড এখনো ২-১ এগিয়ে রয়েছে। তৃতীয় টেস্টে বাজে ভাবে পরাজয়ের পর ইংল্যান্ড দল চতুর্থ টেস্টে একাদশে কিছু পরিবর্তন আনতে পারে।

১) আদিল রশিদের পরিবর্তে মঈন আলীঃ

চতুর্থ টেস্টে যে ৩ টি পরিবর্তনের সঙ্গে মাঠে নামতে পারে ইংল্যান্ড দল! 2

২০১৪ সালে ভারতের বিপক্ষে ইংল্যান্ড যখন টেস্ট সিরিজ জিতেছিল সেই সিরিজে মঈন আলীর অবদান ছিল অনেক। ১৯ টি উইকেট শিকার করেছিলেন এই অলরাউন্ডার। সেই সাথে ব্যাট হাতে ভাল পারফরমেন্স করেছিলেন। গত সিরিজে ভাল করলেও এই সিরিজে এখন পর্যন্ত দলের একাদশে জায়গা পাননি মঈন আলী। অন্যদিকে আদিল রশিদ একাদশে সুযোগ পেয়েও সুযোগ টা ঠিক মত কাজে লাগাতে পারছেন না। সব মিলিয়ে ইংল্যান্ড দল যখন বিপর্যয়ে তাই ধারণা করা হচ্ছে দলের বিপর্যয় কাটিয়ে তুলতে আদিল রশিদের জায়গায় অলরাউন্ডার মঈন আলী কে সুযোগ দেওয়া হতে পারে।

২) জনি ব্যায়ারস্টোর পরিবর্তে জেমস উইন্স

চতুর্থ টেস্টে যে ৩ টি পরিবর্তনের সঙ্গে মাঠে নামতে পারে ইংল্যান্ড দল! 3

জনি দলের প্রধান ব্যাটসম্যান ও উইকেটরক্ষক। প্রথম ও দ্বিতীয় ম্যাচে দলের জয়ে তাঁর ভূমিকা ছিল। কিন্তু তৃতীয় টেস্টের ২য় ইনিংসে হাতের অাঙ্গুলে আঘাত পেয়ে সাথে সাথে মাঠ ছাড়তে বাধ্য হন তিনি। তাঁর বদলে ম্যাচের বাকী সময় উইকেটরক্ষকের দায়িত্ব পালন করেন জোস বাটলার। জনির আঘাতটা বেশ গুরুতর হওয়ায় চতুর্থ টেস্ট ম্যাচটি তার খেলা সম্ভব হবেনা। তাঁর পরিবর্তে দলে জায়গা পাবেন আরেকজন উইকেটরক্ষক ও ব্যাটসম্যান জেমস উইন্স।

৩) ক্রিস ওকসের পরিবর্তে স্যাম কুরানঃ

চতুর্থ টেস্টে যে ৩ টি পরিবর্তনের সঙ্গে মাঠে নামতে পারে ইংল্যান্ড দল! 4

স্যাম কুরান প্রথম টেস্ট ম্যাচের ম্যাচ সেরা প্লেয়ার এবং দ্বিতীয় ম্যাচেও ভাল পারফরমেন্স করে দলের জয়ে ভূমিকা রেখেছেন। কিন্তু তৃতীয় ম্যাচে তাকে দলে না রাখাটাই ছিল ইংল্যান্ডের সবচেয়ে বড় ভুল। হয়ত তার অভাবেই তৃতীয় টেস্টে ছন্দপতন হয়েছে ইংলিশদের। তাই চতুর্থ টেস্টে ক্রিস ওকসের পরিবর্তে আবার দলে ফিরবেন স্যাম কুরান। এদিকে, ওকস বল হাতে ভাল বল করলেও অলরাউন্ডার হিসেবে ব্যাট হাতে ব্যর্থ। যার ফলে তৃতীয় টেস্টে ইংল্যান্ডের এইরকম বিপর্যয় হয়েছে। অন্যদিকে, স্যাম কুরান ব্যাট ও বল হাতে সমান পারদর্শী। প্রথম ও দ্বিতীয় টেস্টে সে তাঁর সেরা ব্যাটিং ও বোলিং দুটিই দেখিয়েছে। তাই চতুর্থে টেস্টেও সে ক্রিস ওকসের তুলনায় ভালো কিছু করবে বলে আশাবাদী ইংল্যান্ড ক্রিকেট বোর্ড।

সম্ভবত এই তিন পরিবর্তন নিয়ে চতুর্থ ম্যাচ খেলতে নামবে ইংল্যান্ড ক্রিকেট দল। সিরিজের চতুর্থ টেস্ট ম্যাচটি শুরু হবে আগামী ৩০শে আগস্ট সাউথমাম্পটনে।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published.