প্রথম ও দ্বিতীয় টেস্টে দারুণ জয়ের পর তৃতীয় টেস্ট ভারতের কাছে অসহায় ভাবে ধরা দিয়েছে ইংলিশ ব্যাটসম্যানরা। সিরিজের তৃতীয় ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ২০৩ রানের বিশাল জয় পেয়েছে ভারত এবং সিরিজেও ফিরে এসেছে। তবে ইংল্যান্ড এখনো ২-১ এগিয়ে রয়েছে। তৃতীয় টেস্টে বাজে ভাবে পরাজয়ের পর ইংল্যান্ড দল চতুর্থ টেস্টে একাদশে কিছু পরিবর্তন আনতে পারে।

১) আদিল রশিদের পরিবর্তে মঈন আলীঃ

২০১৪ সালে ভারতের বিপক্ষে ইংল্যান্ড যখন টেস্ট সিরিজ জিতেছিল সেই সিরিজে মঈন আলীর অবদান ছিল অনেক। ১৯ টি উইকেট শিকার করেছিলেন এই অলরাউন্ডার। সেই সাথে ব্যাট হাতে ভাল পারফরমেন্স করেছিলেন। গত সিরিজে ভাল করলেও এই সিরিজে এখন পর্যন্ত দলের একাদশে জায়গা পাননি মঈন আলী। অন্যদিকে আদিল রশিদ একাদশে সুযোগ পেয়েও সুযোগ টা ঠিক মত কাজে লাগাতে পারছেন না। সব মিলিয়ে ইংল্যান্ড দল যখন বিপর্যয়ে তাই ধারণা করা হচ্ছে দলের বিপর্যয় কাটিয়ে তুলতে আদিল রশিদের জায়গায় অলরাউন্ডার মঈন আলী কে সুযোগ দেওয়া হতে পারে।

২) জনি ব্যায়ারস্টোর পরিবর্তে জেমস উইন্স

জনি দলের প্রধান ব্যাটসম্যান ও উইকেটরক্ষক। প্রথম ও দ্বিতীয় ম্যাচে দলের জয়ে তাঁর ভূমিকা ছিল। কিন্তু তৃতীয় টেস্টের ২য় ইনিংসে হাতের অাঙ্গুলে আঘাত পেয়ে সাথে সাথে মাঠ ছাড়তে বাধ্য হন তিনি। তাঁর বদলে ম্যাচের বাকী সময় উইকেটরক্ষকের দায়িত্ব পালন করেন জোস বাটলার। জনির আঘাতটা বেশ গুরুতর হওয়ায় চতুর্থ টেস্ট ম্যাচটি তার খেলা সম্ভব হবেনা। তাঁর পরিবর্তে দলে জায়গা পাবেন আরেকজন উইকেটরক্ষক ও ব্যাটসম্যান জেমস উইন্স।

৩) ক্রিস ওকসের পরিবর্তে স্যাম কুরানঃ

স্যাম কুরান প্রথম টেস্ট ম্যাচের ম্যাচ সেরা প্লেয়ার এবং দ্বিতীয় ম্যাচেও ভাল পারফরমেন্স করে দলের জয়ে ভূমিকা রেখেছেন। কিন্তু তৃতীয় ম্যাচে তাকে দলে না রাখাটাই ছিল ইংল্যান্ডের সবচেয়ে বড় ভুল। হয়ত তার অভাবেই তৃতীয় টেস্টে ছন্দপতন হয়েছে ইংলিশদের। তাই চতুর্থ টেস্টে ক্রিস ওকসের পরিবর্তে আবার দলে ফিরবেন স্যাম কুরান। এদিকে, ওকস বল হাতে ভাল বল করলেও অলরাউন্ডার হিসেবে ব্যাট হাতে ব্যর্থ। যার ফলে তৃতীয় টেস্টে ইংল্যান্ডের এইরকম বিপর্যয় হয়েছে। অন্যদিকে, স্যাম কুরান ব্যাট ও বল হাতে সমান পারদর্শী। প্রথম ও দ্বিতীয় টেস্টে সে তাঁর সেরা ব্যাটিং ও বোলিং দুটিই দেখিয়েছে। তাই চতুর্থে টেস্টেও সে ক্রিস ওকসের তুলনায় ভালো কিছু করবে বলে আশাবাদী ইংল্যান্ড ক্রিকেট বোর্ড।

সম্ভবত এই তিন পরিবর্তন নিয়ে চতুর্থ ম্যাচ খেলতে নামবে ইংল্যান্ড ক্রিকেট দল। সিরিজের চতুর্থ টেস্ট ম্যাচটি শুরু হবে আগামী ৩০শে আগস্ট সাউথমাম্পটনে।

আরও পড়ুন

প্রত্যেক উইকেট নেওয়ার পর মিলত ১০ টাকা, ভারতীয় দলে জায়গা পাওয়ার পর রাতভর কেঁদেছিলেন এই খেলোয়াড়

প্রত্যেক উইকেট নেওয়ার পর মিলত ১০ টাকা, ভারতীয় দলে জায়গা পাওয়ার পর রাতভর কেঁদেছিলেন এই খেলোয়াড়
নিজের দলের হয়ে উইকেট নিতে প্রত্যেক বোলারেরই ইচ্ছে থাকে। পাপু রায় এক এমন বোলার যার জন্য উইকেট...

CONFIRM: ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে প্রথম ওয়ানডে ম্যাচে এই তারকা ভারতীয় খেলোয়াড় পাবেন ডেবিউ করার সুযোগ

ভারত আর ওয়েস্টইন্ডিজের মধ্যে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচ ২১ অক্টোবর থেকে গুয়াহাটিতে খেলা হবে।...

ভিডিয়ো : মহম্মদ সিরাজের ৩ বলে পৃথ্বী শ নিলেন ১৬ রান, তো মাঠেই রোহিত শর্মা তাকে জড়ালেন বুকে

মুম্বাইয়ের তারকা ভরা দল বিজয় হাজারে ট্রফির ফাইনালে পৌঁছে গিয়েছে। ফাইনালে মুম্বাই মুখোমুখি হবে দিল্লির। সেমিফাইনালে মুম্বাই...

বিশ্বকাপ ২০১৯ এর জন্য ভারত পেল বাঁহাতি জোরে বোলার, ১৪০ কিমি প্রতি ঘন্টারও বেশি জোরে করেন বোলিং

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে টেস্ট সিরিজে ভারত ২-০ জয় পেয়ে গিয়েছে। এই জয়ের পর থেকেই টিম ইন্ডিয়া এখন অস্ট্রেলিয়া...

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে রোহিত শর্মার কাছে বিরাট সুযোগ, ভাঙতে পারেন ধোনি-ডিভিলিয়র্সের এই বিশ্বরেকর্ড

ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে রোহিত শর্মার কাছে বিরাট সুযোগ, ভাঙতে পারেন ধোনি-ডিভিলিয়র্সের এই বিশ্বরেকর্ড
ওয়েস্টইন্ডিজের ক্রিকেট দল ভারত সফরে রয়েছে। দুই দলই টেস্ট সিরিজ খেলে ফেলেছে। টেস্টে ভারত দুর্দান্ত প্রদর্শন করে...