ঋষভ পন্থের কারণে এই তিন উইকেটকিপার ব্যাটসম্যানদের কেরিয়ার শেষ হতে পারে 1

 

ভারতীয় ক্রিকেট দলের তরুণ উইকেটকিপার-ব্যাটসম্যান ঋষভ পন্থ গত কয়েক মাসে নিজেকে একজন বুদ্ধিমান এবং সক্ষম উইকেটকিপার-ব্যাটসম্যান হিসাবে প্রমাণ করেছেন। প্রতিভা প্রথম থেকেই এই খেলোয়াড়ের মধ্যে প্রতিভা রয়েছে তবে প্রায়শই তিনি শুরুতে নিজের উইকেট হারিয়ে ফেলছিলেন। তবে অস্ট্রেলিয়া সফরের পরে ভারতীয় দল নতুন ঋষভ পন্থকে দেখতে পেয়েছিল। তিনি এখন তিনটি ফরম্যাটে উইকেটকিপার-ব্যাটসম্যান হিসাবে পারফর্ম করছেন। শুধু তার ব্যাটিংই নয় তার উইকেটকিপিংয়েও অনেক উন্নতি হয়েছে। তবে এখন যখন পন্থ তিনটি ফর্ম্যাটে নিজের আধিপত্য তৈরি করছেন, অন্য খেলোয়াড়দের পক্ষে এগুলি ভাল লক্ষণ নয়। কারণ প্রথম একাদশে উইকেটকিপার হিসাবে খেলতে জায়গা পান মাত্র একজন খেলোয়াড়। এমন পরিস্থিতিতে কিছু খেলোয়াড়ের কেরিয়ার শেষ হতে পারে। ঋষভ পন্থের কারণে তাদের কেরিয়ার শেষ হতে পারে এমন তিন উইকেটকিপার ব্যাটসম্যান-

ঋষভ পন্থের কারণে এই তিন উইকেটকিপার ব্যাটসম্যানদের কেরিয়ার শেষ হতে পারে 2

সঞ্জু স্যামসন: উইকেটকিপার-ব্যাটসম্যান সঞ্জু স্যামসনের নাম এই তালিকায় অন্তর্ভুক্ত হতে বাধ্য। আসলে, ২৬ বছর বয়সী সঞ্জু স্যামসন খুব প্রতিভাবান এবং বিস্ফোরক ব্যাটসম্যান। এর পাশাপাশি তিনি ইনিংস গড়া ও ব্যাটিংয়েও পারদর্শী। তার যোগ্যতা দেখে রাজস্থান রয়্যালস তাকে দলের অধিনায়কত্বও দিয়েছে। আইপিএল কেরিয়ারে স্যামসন এখনও পর্যন্ত তিনটি সেঞ্চুরি করেছেন। তার ব্যাটিংয়ে একটি স্পার্ক রয়েছে। তবে এটি বলা ভুল হবে না যে যখনই সঞ্জু স্যামসন ভারতীয় দলের হয়ে একটি সুযোগ পেয়েছে, এখনও পর্যন্ত সে সুযোগগুলি তিনি কাজে লাগাতে পারেননি। তিনি সারটি টি- ২০ ম্যাচ খেলেছেন। তবে এখন ঋষভ পন্থ যেভাবে পারফর্ম করছেন, মনে হচ্ছে এখন দলে সুযোগ পাওয়া স্যামসনের পক্ষে আরও কঠিন হবে।

ঋষভ পন্থের কারণে এই তিন উইকেটকিপার ব্যাটসম্যানদের কেরিয়ার শেষ হতে পারে 3
ইশান কিষান: ঝাড়খণ্ডের তরুণ উইকেটকিপার-ব্যাটসম্যান ইশান কিষানের কেরিয়ার সবে শুরু হয়েছিল, তবে ঋষভ পন্থের দুর্দান্ত খেলার কারণে এখন তাঁর কেরিয়ার অঅন্ধকারাচ্ছন্ন। আসলে, কিষান সম্প্রতি ইংল্যান্ডের বিপক্ষে টি- ২০ ম্যাচ খেলার সুযোগ পেয়েছিলেন, এই ম্যাচে নিজেকে আন্তর্জাতিক পর্যায়েও প্রমাণ করেছিলেন।কিন্তু এখন যে ফর্মে পন্থ আছেন এবং ম্যানেজমেন্ট ও নির্বাচকরা তাকে বিশ্বাস করছেন। তাঁর দিকে তাকিয়ে দেখে মনে হচ্ছে ইশান কিষান এর এখন আবার দলে সুযোগ পাওয়া কঠিন হয়ে পড়বে। কারণ পন্থের মতো ফিনিশারদের প্রয়োজনীয়তাও দলে থাকার মাধ্যমে পূরণ করা হয়, প্রয়োজনে তিনি ৪-৫ নম্বরে ব্যাট করতে আসতে পারেন। কিষান গত কয়েক মরসুম থেকে মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে দুর্দান্ত পারফরম্যান্স করে চলেছেন।

ঋষভ পন্থের কারণে এই তিন উইকেটকিপার ব্যাটসম্যানদের কেরিয়ার শেষ হতে পারে 4

কেএস ভারত: টিম ইন্ডিয়ার পাশাপাশি অন্ধ্র প্রদেশের উইকেটকিপার-ব্যাটসম্যান কেএস ভারতের নাম অনেকেই শুনেছেন। হ্যাঁ, কেএস ভারতীয় দলের সাথে ড্রেসিংরুম শেয়ার করে নেওয়ার সুযোগ পেয়েছেন, তবে এখনও পর্যন্ত তিনি টিম ইন্ডিয়ার হয়ে অভিষেক করতে পারেননি। এই খেলোয়াড় ৬৯ টি প্রথম শ্রেণীর ম্যাচে ৩৭.৫৮ গড়ে ৮ টি সেঞ্চুরি এবং ২০ টি অর্ধশতক সহ ৩৯০৯ রান করেছেন। প্রথম শ্রেণির ক্রিকেটে তাঁর সর্বোচ্চ স্কোর ৩০৮ রান। আইপিএল ২০২১ সালে, তিনি আরসিবির দলে অন্তর্ভুক্ত ছিলেন। তবে সেখানেও খেলার সুযোগ পাননি তিনি। কেএস ভারত খুব ভাল উইকেটকিপার, তবে ঋষভ পন্থের পারফরম্যান্সের কারণে আন্তর্জাতিক ক্রিকেটে টিম ইন্ডিয়া প্রতিনিধিত্ব করার সুযোগ পাওয়া তাঁর পক্ষে কঠিন হয়ে পড়েছে।

 

 

Leave a comment

Your email address will not be published.