অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে হারলে টিম ইন্ডিয়ার ভাঙবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যাওয়ার স্বপ্ন

ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে ১৭ ডিসেম্বর থেকে টেস্ট সিরিজ শুরু হবে। এই সিরিজে যদি ভারতীয় দল হেরে যায় তো আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তালিকায় টিম ইন্ডিয়ার বড় লোকসান হবে। কারণ সম্প্রতিই আন্তর্জাতিক ক্রিকেট পরিষদ (আইসিসি) বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের র্যা ঙ্কিং নিয়ে একটিবড়ো সিদ্ধান্ত ইয়েছে। যারপর দলের র্যা ঙ্কিংয়ে বড় পরিবর্তন হয়েছে।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নিয়মে হয়েছে পরিবর্তন

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে হারলে টিম ইন্ডিয়ার ভাঙবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যাওয়ার স্বপ্ন 1

আসলে টেস্ট চ্যাম্পিয়নশিপ নিয়ে নতুন নিয়ম প্রকাশ করা হয়েছে। যার মোতাবেক বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে পৌঁছনো দলের সিদ্ধান্ত পয়েন্টের শতাংশের বিচারে করা হবে। সম্প্রতিই এই নতুন সিদ্ধান্ত হওয়ায় ভারতীয় দলের কাছে বড়ো ধাক্কা। অন্যদিকে অস্ট্রেলিয়া দলের বড়ো ফায়দা হয়েছে। আর তারা ০.৮২ শতাংশ পয়েন্টস নিয়ে প্রথম স্থানে পৌঁছে গিয়েছে।

এছাড়া আইসিসির তরফে প্রকাশিত নতুন র্যা ঙ্কিং লিস্টে ভারতীয় দল ০.৭৫০ শতাংশ পয়েন্টস নিয়ে দ্বিতীয় স্থানে নেমে গিয়েছে। কারণ অস্ত্রেলিয়ার ভারতের থেকে পয়েন্টস শতাংশ ৭৫ এরও বেশি। আসলে আইসিসির তরফে দলগুলির ম্যাচে পাওয়া জয়, তাদের মোট পয়েন্টের শতাংশের হিসেব করা হয়েছে। তবে মহামারীর কারণে যে সিরিজগুলি হতে পারেনি, সেগুলিকে ড্র মেনে নেওয়া হয়েছে। এই অবস্থায় যদি ভারতীয় দল অস্ট্রেলিয়ার কাছে হেরে যায় তো নিউজিল্যান্ড তার প্রচুর ফায়দা পাবে।

টিম ইন্ডিয়ার লাগতে পারে বড়ো ধাক্কা

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে হারলে টিম ইন্ডিয়ার ভাঙবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যাওয়ার স্বপ্ন 2

এই সময় নিউজিল্যান্ড ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে পরপর টেস্ট ম্যাচ জিতছে, আর নিউজিল্যান্ড ০.৫৭১ শতাংশ পয়েন্টস নিয়ে চতুর্থ স্থানে রয়েছে। ওয়েস্টইন্ডিজের সিরিজ শেষ হওয়ার পর নিউজিল্যান্ড পাকিস্তানের সঙ্গে টেস্ট সিরিজ খেলবে। যার জন্য ইতিমধ্যেই পাকিস্তান দল নিউজিল্যান্ডে পৌঁছে গিয়েছে। যদি পাকিস্তানকেও নিউজিল্যান্ড নিজেদের মাটিতে হারিয়ে দেয়, তো ভারতীয় দলকে বড়ো লোকসানের মুখে পড়তে হবে, কারণ টপ-২ দলগুলির মধ্যে নিউজিল্যান্ড জায়গা করে নেবে।

ফাইনালে পয়েন্টসের শতাংশের আধারে মুখোমুখি হবে দুটি দল

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে হারলে টিম ইন্ডিয়ার ভাঙবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যাওয়ার স্বপ্ন 3

তবে ভারতের কাছে নিজের জায়গা ধরে রাখার আরও একটা সুযোগ থাকবে। কারণ ফেব্রুয়ারি মাসে ইংল্যান্ড ভারত সফর করতে আসছে। যেখানে ৫ ম্যাচের টেস্ট সিরিজ খেলা হবে। প্রথম ম্যাচ ৭ ফেব্রুয়ারি থেকে শুরু হবে। এই সিরিজে যদি ভারত ইংল্যান্ডের সঙ্গে সবকটি ম্যাচ জিতে যায় তো ফাইনালে ভারতীয় দল অস্ট্রেলিয়ার সঙ্গে মুখোমুখি হবে।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে শামিল এই ৯টি দল

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজে হারলে টিম ইন্ডিয়ার ভাঙবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যাওয়ার স্বপ্ন 4

আইসিসি র্যা ঙ্কিংয়ে ৯টি বড় দল এই টেস্ট চ্যাম্পিয়নশিপে অংশ নিচ্ছে। যার মধ্যে প্রথম স্থানে অস্ট্রেলিয়া, দ্বিতীয় স্থানে ভারত, তৃতীয় স্থানে ইংল্যান্ড, চতুর্থ স্থানে নিউজিল্যান্ড, পঞ্চম স্থানে পাকিস্তান, ষষ্ঠ স্থানে শ্রীলঙ্কা, সপ্তম স্থানে ওয়েস্টইন্ডিজ, অষ্টম স্থানে দক্ষিণ আফ্রিকা আর নবম স্থানে বাংলাদেশের দল রয়েছে। এদের মধ্যে যে দুটি দলের পয়েন্ট শতাংশ বেশি হবে, সেই দুটি দলের মধ্যে ফাইনাল ম্যাচ খেলা হবে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *