বৃষ্টি বিঘ্নিত প্রথম টেস্টের তৃতীয় দিনেই প্রশ্ন দেখা দিল শেষ টেস্টের ভাগ্য নিয়ে

 

ইডেনে বৃষ্টি বিঘ্নিত প্রথম টেস্টের তৃতীয় দিনেই প্রশ্ন উঠে পড়ল ভারত-শ্রীলঙ্কা চলতি সিরিজের শেষ টেস্টের ভাগ্য নিয়ে। আগামি ২ ডিসেম্বর থেকে দিল্লিতে শেষ টেস্ট শুরু হবে শ্রীলঙ্কার বিরুদ্ধে। কিন্তু যেভাবে দিল্লি ধোঁয়াশার সমস্যার শিকার হয়েছে দিল্লী তাতে প্রশ্ন উঠে পড়েছে যে সেখানে টেস্ট ম্যাচ হওয়া কতটা স্বাস্থ্যসম্মত হবে! পরিবেশ দূষণের তীব্রতায় এই মুহুর্তে দিল্লিতে ধোঁয়াশা বা স্মগের মাত্রা চরমে উঠেছে। ধোঁয়াশার কারণেই মাঝে মাঝে স্কুলগুলিও ছুটি দিয়ে দিতে হচ্ছে। অনেক সময় মাস্ক পরেও ঘুরতে দেখা যাচ্ছে দিল্লীবাসিদের। ধোঁয়াশার ফলে দিল্লি এয়ারপোর্টেও বিমান নামতে না পেরে বিমান ফিরে যাচ্ছে। এই মূর্হুর্তে দিল্লিতে পরিবেশ দূষণের মাত্রা এমন মাত্রায় পৌঁছেছে যে এই অবস্থায় বিরাট কোহালি-দীনেশ চণ্ডীমলদের লড়াই সেখানে হওয়া সম্ভব নয় বলেই ধারনা ভারতীয় ক্রিকেট মহলের। দিল্লিতে আসন্ন শেষ টেস্ট ঘিরে বিতর্ক এমন জায়গায় পৌঁছেছে যে সোস্যাল মিডিয়ায় মজা করে ইএ টেস্ট কে ‘মাস্ক টেস্টও বলা হচ্ছে। ভারতীয় ক্রিকেট প্রেমীরা মজা করে সোস্যাল মিডিয়ায় লিখেছে যে ভারতীয় বোর্ড এবার ‘মাস্ক টেস্টের আয়োজন করতে চলেছে কোটলায়। সোস্যাল মিডিয়ায় এই টেস্ট হওয়া নিয়ে যতই মজা করা হোক ব্যাপারটা কিন্তু আর মজার পর্যায়ে নেই। আশঙ্কা দেখা দিয়ে ভারত শ্রীলঙ্কার ক্রিকেটারদের স্বাস্থ্য নিয়েও।

Kolkata: Indian batsman C Pujara and W Saha makes their way for pavilion after rain stops the match during the second day of 1st Test cricket match at Eden Gardens, in Kolkata on Friday. PTI Photo by Swapan Mahapatra(PTI11_17_2017_000024B)

সূত্রের খবর অনুযায়ী ভারতীয় বোর্ড কর্তারাও পুরো ব্যাপারটায় নজর রেখে চলেছেন। তবে যেহেতু এই টেস্ট সিরিজের শেষ ম্যাচ এবং তা শুরু হতে এখনও অনেক দেরী তাই ব্যাপারটা নিয়ে এখনও অপেক্ষা করে দেখতে চান অবস্থার উন্নতি হচ্ছে কিনা। কিন্তু যদি অবস্থার উন্নতি না ঘটে সে ক্ষেত্রে শেষ টেস্ট দিল্লি থেকে সরিয়ে নেওয়া হতে পারে। যদিও এই টেস্ট হবে কি হবে না সে নিয়ে কোনো খবর নেই ভারতীয় দলের কাছে। এই মুহুর্তে দিল্লিতে টেস্ট হওয়া নিয়ে বিভিন্ন সম্ভবনার প্রশ্ন ঘুরছে ক্রিকেট মহলে আর তা হল যদি ধোঁয়াশার কারনে সকাল এবং বিকেলের দিকে খেলা না হতে পারে তাহলে কি হবে? নির্ধারিত ৬ ঘন্টার মধ্যে কত কম সময়ের জন্য খেলা চালু রাখা যেতে পারে? এই মুহুর্তে ইডেনে প্রথম টেস্টেও প্রথম দু’দিন নষ্ট হয়েছে বৃষ্টির কারণে। এরপরেও যদি দিল্লিতে শেষ টেস্টেও কম সময়ের জন্য খেলা হয় তাহলে সিরিজ কতটা জমবে তা নিয়েও দেখা দিয়েছে সংশয়। দিল্লির এমন পরিস্থিতিতে পাঁচ দিন মাঠে থাকলে ক্রিকেটারদের শারীরিক অবস্থার অবনতি হবে কিনা প্রশ্ন উঠছে তা নিয়েও। বহু দিল্লিবাসি দূষণের হাত থেকে বাঁচতে এই মুহুর্তে দিল্লি ছেড়ে চলে যাচ্ছেন।

যেখান খোদ দিল্লিবাসিরাই সেখানে থাকতে পারছেন না, সেই পরিস্থিতিতে ক্রিকেটারদের সেখানে আন্তর্জাতিক ম্যাচ খেলতে কিভাবে পাঠানো হবে উঠতে শুরু করেছে সেই বিতর্কও। এখন দেখার বিষয় হল যদি দূষণের কারণে দিল্লি থেকে শেষ টেস্ট স্থানান্তরিত হয় তাহলে তা কোথায় হবে? বোর্ডের বিশ্বস্ত সূত্রের খবর অনুযায়ী এখনও পর্যন্ত দুটি জায়গার কথা ভাবা হয়েছে। প্রথমত মুম্বই দ্বিতীয়ত ব্যাঙ্গালুরু। বোর্ড কর্তারা চাইছেন দিল্লিতে টেস্ট না হওয়ার সম্ভবনা দেখা দেওয়ায় দ্বিতীয় অপশনের কথা আগেই ঠিক করে ফেলতে। প্রসঙ্গত দিল্লীর পরিবেশ নিয়ে আগের দিনই টুইটারে সতর্কবার্তা জারি করেছিলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। সেই টুইটারে বিরাট লেখেন, পরিবেশের সঙ্গে লড়াইয়ের ক্ষেত্রে সকলকে একজুট হয়ে খেলতে হবে, না হলে ম্যাচ জেতা সম্ভব হবে না। তেমনি দিল্লিকে বাঁচাতেও সবাইকে এক সঙ্গে এগিয়ে আসতে হবে। এখন দিল্লিতে শেষ টেস্ট হয় কিনা সেটাই দেখার বিষয়।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। দ্বিতীয় ডিভিসনে দীর্ঘদিন ক্রিকেট খেলার দরুণ ক্রিকেটের অন্ধ ভক্ত। ব্রায়ান লারা সচিনের অন্ধ ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    ত্রিদেশীয় সিরিজের জন্য ভারতীয় দল ঘোষণা!

    শ্রীলঙ্কায় অনুষ্ঠিত ট্রাই সিরিজ নিদাহাস ট্রফি জন্য ভারতীয় দল ঘোষণা করল বিসিসিআই। কেমন হল দল একবার দেখে...

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ

    ধোনির দিন শেষ? কি বললেন সৌরভ
    সেই কবেই নেভিল কার্ডাস বলে গেছেন ওয়ান ডে ক্রিকেটে পাজামা ক্রিকেট বলে। ওয়ান ডে ক্রিকেটের জামানায় টেস্ট...

    জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা

    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার পর ভারতীয় দল আরও দারুণভাবে ফিরে এসে সেঞ্চুরিয়ানের সুপার...

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...