আইপিএল ২০২০: বিদেশী খেলোয়াড়দের ছাড়া টুর্নামেন্ট শুরু করার পক্ষে নয় আইপিএল ফ্রেঞ্চাইজিগুলি

আমরা সকলেই জানি যে আইপিএলের শুরু ২৯ মার্চ থেকে শুরু হতে চলেছে। এখন সবচেয়ে বড়ো প্রশ্ন যে আইপিএলের আয়োজন করা হবে কী না। যদি আয়োজন করাও হয় তো বিদেশী খেলোয়াড়রা অংশ নিতে পারবেন কী না? করোনা ভাইরাসের কারণে ভারত সরকার ১৫ এপ্রিল পর্যন্ত সমস্ত বিদেশী ভিসা বাতিল করে দিয়েছেন।

পক্ষে নেই ফ্রেঞ্চাইজিগুলি

আইপিএল ২০২০:   বিদেশী খেলোয়াড়দের ছাড়া টুর্নামেন্ট শুরু করার পক্ষে নয় আইপিএল ফ্রেঞ্চাইজিগুলি 1

বিদেশী খেলোয়াড়রা যদি ১৫ এপ্রিল পর্যন্ত ভারতে আসতে না পারেন তো ফ্রেঞ্চাইজিগুলি আইপিএলের আয়োজন পক্ষে নেই। আইপিএল গর্ভনিং কাউন্সিল শনিবার মুম্বাইতে বৈঠক করতে চলেছে। তাতে ফাইনাল সিদ্ধান্ত নেওয়া হবে। বৈঠকে বিসিসিআই পদাধিকারী আর আইপিএলের চেয়ারম্যান বৃজেশ প্যাটেল ছাড়াও সমস্ত ফ্রেঞ্চাইজিগুলি আর প্রসারণকর্তারা উপস্থিত থাকবেন। এই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হবে যে আইপিএলের আয়োজন ২৯ মার্চ থেকে হবে নাকি তারিখ এগিয়ে নিয়ে যাওয়া হবে।

সরকার দিয়েছে দিক নির্দেশ

আইপিএল ২০২০:   বিদেশী খেলোয়াড়দের ছাড়া টুর্নামেন্ট শুরু করার পক্ষে নয় আইপিএল ফ্রেঞ্চাইজিগুলি 2

ভারত সরকার দেশে হতে চলা স্পোর্টস ইভেন্টগুলির জন্য নিক নির্দেশ প্রকাশ করে দিয়েছে। ক্রীড়ামন্ত্রক সমস্ত জাতীয় স্পোর্টস অ্যাসোসিয়েশন আর বিসিসিআইকে এটা সুনিশ্চিত করার পরামর্শ দিয়েছে যে, যে কোনো খেলার অনুষ্ঠানে যেনো কোনো সার্বজনিক সভা না হয়। বিদেশ মন্ত্রক পরামর্শ দিয়েছে যে আইপিএলের আয়োজন করা উচিত নয়। তবে তারা শেষ সিদ্ধান্ত বিসিসিআইয়ের উপরেই ছেড়ে দিয়েছে। এই বিষয়ে প্রয়োজন পরলে গৃহমন্ত্রালয়ের পরামর্শও নেওয়া যেতে পারে।

অতিরিক্ত সচিবের বয়ান

আইপিএল ২০২০:   বিদেশী খেলোয়াড়দের ছাড়া টুর্নামেন্ট শুরু করার পক্ষে নয় আইপিএল ফ্রেঞ্চাইজিগুলি 3

বিদেশ মন্ত্রকের অতিরিক্ত সচিব ডম্মু রবি এটা নিয়ে বয়ান দিয়েছেন। তিনি করোনা ভাইরাসের বিষয়টিকে দেখাশোনা করছেন। তার বক্তব্য যে এখনো পর্যন্ত পরিস্কার হয়নি যে বিদেশী খেলোয়াড়দের আইপিএলে আসার অনুমতি দেওয়া হবে কী না। তিনি বলেছেন,
“কাল আমরা যে পরামর্শ পেয়েছি সেটা ভীষণই স্পষ্ট, যে কেউ যদি শুধুমাত্র বাধ্যতামূলক কারণে আসতে চায় তো তিনি আসতে পারেন। এখন এতে স্পোর্টস ইভেন্টও শামিল হতে পারে। এই সময় আমার কাছে কোনো নিশ্চিত জবাব নেই এ ব্যবসায়িক ব্যাপারগুলিতে নিষেধাজ্ঞা জারি করা হবে কী না”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *