ইংল্যান্ডে ৫ টেস্ট ম্যাচের সিরিজ শুরু হবে আগামি ১ আগষ্ট থেকে। যেখানে ভারত এবং ইংল্যান্ড একে অপরের মুখোমুখি হবে। এই সিরিজে অতীতের রেকর্ড অনুযায়ী ইংল্যান্ডের পাল্লা ভারি। ইংল্যাণ্ডে ভারতীয় দলের টেস্ট পরিসংখ্যান খুবই খারাপ। বিরাট কোহলির নেতৃত্বাধীন টিম ইন্ডিয়ার এই সিরিজ জেতা খুবই গুরুত্বপূর্ণ। কারণ টিম ইন্ডিয়ার লাগাতার ভাল প্রদর্শনের পর, এখন ইংল্যান্ড সফরেও বিসিসিআইয়ের দলের কাছ থেকে ভাল পারফর্মেন্সের আশা রয়েছে। ভারত গত বেশ কিছু টেস্ট সিরিজে ভাল প্রদর্শন করে দেখিয়েছে, এবং সেই সব সিরিজে ভারত জয় লাভও করেছে।

এই দলের বিরুদ্ধে ভারতের পরিসংখ্যান খুবই খারাপ

এখনও পর্যন্ত ভারত এবং ইংল্যান্ডের বিরুদ্ধে ১১৭টি টেস্ট ম্যাচ খেলা হয়েছে। যার মধ্যে ইংল্যান্ড দল সবচেয়ে বেশি ৪৩টি টেস্টে জয় লাভ করেছে। অন্যদিকে ভারত ২৫টি টেস্ট ম্যাচ জিতেছে এবং ৪৯টি টেস্টে কোনও ফলাফল হয় নি।

টেস্ট সিরিজের একমাস আগেই টিম ইন্ডিয়া ইংল্যান্ডের অতিথি

ভারতীয় দল ইংল্যান্ডে যথেষ্ট সময় ব্যতীত করেছে। ওয়ানডে সিরিজ শেষ হওয়ার পর ভারতীয় দলের কাছে ১৫ দিন সময় রয়েছে। সেই সময় দলের কাছে প্র্যাকটিস করার জন্য রয়েছে। এখন দেখার বিষয় এই সময়ের ভারত অধিনায়ক কিভাবে নিজের দলের প্রস্তুতি নিচ্ছেন কারণ সম্প্রতি শেষ হওয়া ওয়ানডে সিরিজে ভারতকে ২-১ ফলাফলে হারের মুখ দেখতে হয়েছে।

এই দল জিতেছে ভারতের বিরুদ্ধে সবচেয়ে বেশি টেস্ট

ইংল্যান্ড দল ভারতকে তাদের ঘরের মাঠে সবচেয়ে বেশিবার মাত দিয়েছে। ভারত ইংল্যান্ডের বিরুদ্ধে হোস্ট দলের বিরুদ্ধে ৫৭টি টেস্ট ম্যাচ খেলেছে। যার মধ্যে ইংল্যান্ড ৩০টি ম্যাচ জিতেছে এবং ৬টি ম্যাচে তাদের হারের মুখ দেখতে হয়েছে। দুই দেশের মধ্যে ২১টি ম্যাচ ড্র হয়।

ভারত আর ইংল্যান্ডের মধ্যে সিরিজের পরিসংখ্যান

ভারত আর ইংল্যান্ডের মধ্যে এখনও পর্যন্ত ১৭টি টেস্ট সিরিজ খেলা হয়েছে। এই ১৭টি সিরিজের মধ্যে ইংল্যান্ড ভারতের হোস্ট হয়ে ১৩টি সিরিজে জয় লাভ করেছে। অন্যদিকে ভারতও এখনও পর্যন্ত মাত্র ৩টি সিরিজ জিতেছে। ২০০২ এ খেলা সিরিজের কোনও ফলাফল হয় নি।

১১ বছর পরে জয়ের লক্ষ্যে নামবে ভারতীয় দল

ভারত শেষবার ২০০৭ এ ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজে জয় লাভ করেছিল। বিরাট কোহলির নেতৃত্বাধীন দল ১১ বছর পর সিরিজ জয়ের লক্ষ্যে ইংল্যান্ডের বিরুদ্ধে মাঠে নামবে। ক্রিকেট সমর্থকদের এই আশাই রয়েছে যে ভারতকে চতুর্থবার টেস্ট সিরিজ জেতাবেন বিরাট কোহলি।

আরও পড়ুন

ভারতীয় দলের হেড কোচ রবি শাস্ত্রী হবেন দল থেকে বাদ, ইনি নিতে পারেন তার জায়গা

ভারতীয় দলের হেড কোচ রবি শাস্ত্রী হবেন দল থেকে বাদ, ইনি নিতে পারেন তার জায়গা
বিশ্বকাপ ২০১৯এ তো ইংল্যান্ড নিউজিল্যান্ডকে হারিয়ে এই খেতাব জিতে নিয়েছে। এই টুর্নামেন্টে ইংল্যান্ড আর নিউজিল্যাণ্ড জয়ের দুই...

মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে খেলতে চান এই বাংলাদেশী খেলোয়াড়

মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে খেলতে চান এই বাংলাদেশী খেলোয়াড়
একটি প্রচলিত হিন্দি প্রবাদ ‘ঘর কি মুরগী ডাল বরাবর’ আজকাল এটা প্রায় সঠিকভাবে বসছে মহেন্দ্র সিং ধোনির...

বিসিসিআই নতুন প্রধান কোচ আর সাপোর্ট স্টাফের জন্য চাইল আবেদনপত্র, রাখা হয়েছে এই শর্ত

ভারতীয় দলের সাপোর্ট স্টাফদের কার্যকাল বিশ্বকাপের সঙ্গেই শেষ হয়ে গিয়েছে। বিসিসিআইয়ের তরফে সকলকেই ৪৫দিন পর্যন্ত এক্সটেনশন দেওয়া...

ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ের হিরো হওয়া বেন স্টোকস পাবেন ‘স্যার’ উপাধি, হবেন স্যার বেন স্টোকস

ইংল্যান্ডের বিশ্বকাপ জয়ের হিরো হওয়া বেন স্টোকস পাবেন ‘স্যার’ উপাধি, হবেন স্যার বেন স্টোকস
বিশ্বকাপ ২০১৯ ইংল্যান্ড আর ওয়েলসে খেলা হয়েছে। এই বিশ্বকাপের ফাইনাল ম্যাচ লর্ডসের মাঠে ইংল্যান্ড আর নিউজিল্যাণ্ডের মধ্যে...

বিশ্বকাপের সঠিক ভবিষ্যতবাণী করা জ্যোতিষী রাহুল দ্রাবিড়ের ছেলের জন্য করলেন এই ভবিষ্যতবাণী

বিশ্বকাপের সঠিক ভবিষ্যতবাণী করা জ্যোতিষী রাহুল দ্রাবিড়ের ছেলের জন্য করলেন এই ভবিষ্যতবাণী
বিশ্বকাপ ২০১৯ ইংল্যান্ড আর ওয়েলসে খেলা হয়েছে। এই বিশ্বকাপে ভারতীয় দল সেমিফাইনাল পর্যন্ত সফর করেছিল। সেমিফাইনালে ভারতীয়...