অস্ট্রেলিয়া নয় বরং ভারতীয় দলকে এই টিমের সামনে সবচেয়ে বেশিবার হতে হয়েছে টেস্ট হারের সম্মুখীন, দেখে নিন পরিসংখ্যান 1

ইংল্যান্ডে ৫ টেস্ট ম্যাচের সিরিজ শুরু হবে আগামি ১ আগষ্ট থেকে। যেখানে ভারত এবং ইংল্যান্ড একে অপরের মুখোমুখি হবে। এই সিরিজে অতীতের রেকর্ড অনুযায়ী ইংল্যান্ডের পাল্লা ভারি। ইংল্যাণ্ডে ভারতীয় দলের টেস্ট পরিসংখ্যান খুবই খারাপ। বিরাট কোহলির নেতৃত্বাধীন টিম ইন্ডিয়ার এই সিরিজ জেতা খুবই গুরুত্বপূর্ণ। কারণ টিম ইন্ডিয়ার লাগাতার ভাল প্রদর্শনের পর, এখন ইংল্যান্ড সফরেও বিসিসিআইয়ের দলের কাছ থেকে ভাল পারফর্মেন্সের আশা রয়েছে। ভারত গত বেশ কিছু টেস্ট সিরিজে ভাল প্রদর্শন করে দেখিয়েছে, এবং সেই সব সিরিজে ভারত জয় লাভও করেছে।

এই দলের বিরুদ্ধে ভারতের পরিসংখ্যান খুবই খারাপ
অস্ট্রেলিয়া নয় বরং ভারতীয় দলকে এই টিমের সামনে সবচেয়ে বেশিবার হতে হয়েছে টেস্ট হারের সম্মুখীন, দেখে নিন পরিসংখ্যান 2
এখনও পর্যন্ত ভারত এবং ইংল্যান্ডের বিরুদ্ধে ১১৭টি টেস্ট ম্যাচ খেলা হয়েছে। যার মধ্যে ইংল্যান্ড দল সবচেয়ে বেশি ৪৩টি টেস্টে জয় লাভ করেছে। অন্যদিকে ভারত ২৫টি টেস্ট ম্যাচ জিতেছে এবং ৪৯টি টেস্টে কোনও ফলাফল হয় নি।

টেস্ট সিরিজের একমাস আগেই টিম ইন্ডিয়া ইংল্যান্ডের অতিথি
অস্ট্রেলিয়া নয় বরং ভারতীয় দলকে এই টিমের সামনে সবচেয়ে বেশিবার হতে হয়েছে টেস্ট হারের সম্মুখীন, দেখে নিন পরিসংখ্যান 3
ভারতীয় দল ইংল্যান্ডে যথেষ্ট সময় ব্যতীত করেছে। ওয়ানডে সিরিজ শেষ হওয়ার পর ভারতীয় দলের কাছে ১৫ দিন সময় রয়েছে। সেই সময় দলের কাছে প্র্যাকটিস করার জন্য রয়েছে। এখন দেখার বিষয় এই সময়ের ভারত অধিনায়ক কিভাবে নিজের দলের প্রস্তুতি নিচ্ছেন কারণ সম্প্রতি শেষ হওয়া ওয়ানডে সিরিজে ভারতকে ২-১ ফলাফলে হারের মুখ দেখতে হয়েছে।

এই দল জিতেছে ভারতের বিরুদ্ধে সবচেয়ে বেশি টেস্ট
অস্ট্রেলিয়া নয় বরং ভারতীয় দলকে এই টিমের সামনে সবচেয়ে বেশিবার হতে হয়েছে টেস্ট হারের সম্মুখীন, দেখে নিন পরিসংখ্যান 4
ইংল্যান্ড দল ভারতকে তাদের ঘরের মাঠে সবচেয়ে বেশিবার মাত দিয়েছে। ভারত ইংল্যান্ডের বিরুদ্ধে হোস্ট দলের বিরুদ্ধে ৫৭টি টেস্ট ম্যাচ খেলেছে। যার মধ্যে ইংল্যান্ড ৩০টি ম্যাচ জিতেছে এবং ৬টি ম্যাচে তাদের হারের মুখ দেখতে হয়েছে। দুই দেশের মধ্যে ২১টি ম্যাচ ড্র হয়।

ভারত আর ইংল্যান্ডের মধ্যে সিরিজের পরিসংখ্যান
অস্ট্রেলিয়া নয় বরং ভারতীয় দলকে এই টিমের সামনে সবচেয়ে বেশিবার হতে হয়েছে টেস্ট হারের সম্মুখীন, দেখে নিন পরিসংখ্যান 5

ভারত আর ইংল্যান্ডের মধ্যে এখনও পর্যন্ত ১৭টি টেস্ট সিরিজ খেলা হয়েছে। এই ১৭টি সিরিজের মধ্যে ইংল্যান্ড ভারতের হোস্ট হয়ে ১৩টি সিরিজে জয় লাভ করেছে। অন্যদিকে ভারতও এখনও পর্যন্ত মাত্র ৩টি সিরিজ জিতেছে। ২০০২ এ খেলা সিরিজের কোনও ফলাফল হয় নি।

১১ বছর পরে জয়ের লক্ষ্যে নামবে ভারতীয় দল
অস্ট্রেলিয়া নয় বরং ভারতীয় দলকে এই টিমের সামনে সবচেয়ে বেশিবার হতে হয়েছে টেস্ট হারের সম্মুখীন, দেখে নিন পরিসংখ্যান 6
ভারত শেষবার ২০০৭ এ ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজে জয় লাভ করেছিল। বিরাট কোহলির নেতৃত্বাধীন দল ১১ বছর পর সিরিজ জয়ের লক্ষ্যে ইংল্যান্ডের বিরুদ্ধে মাঠে নামবে। ক্রিকেট সমর্থকদের এই আশাই রয়েছে যে ভারতকে চতুর্থবার টেস্ট সিরিজ জেতাবেন বিরাট কোহলি।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *