https://bengali.sportzwiki.com/cricket/india-test-team-announced-for-series-against-south-africa-2019/

ভারতীয় ক্রিকেট দলের হয়ে গত কিছু বছরে সবচেয়ে বড় ম্যাচ উইনার হিসেবে সামনে আসা অধিনায়ক বিরাট কোহলিকে দলের জয়ে গ্যারান্টি হিসেবে মনে করা হয়। ভারতের সবচেয়ে বড় ম্যাচ উইনার বিরাট কোহলি ছাড়া টিম ইন্ডিয়ার জয়ের কোনো গ্যারান্টি নেই বলেই মনে করা হয় কারণ দলের জয় বিরাটেরই আশেপাশে ঘোরাঘুরি করে থাকে।

বিরাট পাচ্ছেন নিজেরই সতীর্থ খেলোয়ড়ের থেকে চ্যালেঞ্জ

যখন থেকে বিরাট কোহলি টিম ইন্ডিয়ায় এসেছেন তার পর থেকেই তো তিনি বিশ্ব ক্রিকেটের সবচেয়ে বড়ো ম্যাচ উইনার খেলোয়াড় হিসেবে সামনে এসেছেন। যেখানে আজকের সময়ে তার উচ্চতা কেবল ভারতে নয় বরং বিশ্ব ক্রিকেটেও আলাদাই।

বিরাট কোহলি একজন লীডার হিসেবে নিজের কাঁধেই দায়িত্ব তুলে নেন। এতে কোনো দ্বিমত নেই যে বিরাট কোহলি টিম ইন্ডিয়ার প্রাণ কিন্তু টেস্ট ফর্ম্যাটের কথা বলে হলে এখন ভারতীয় দল তার চেয়েও বড়ো ম্যাচ বিজেতে পেয়ে গিয়েছে।

বিরাট কোহলির ম্যাচ বিজেতার তকমা পাচ্ছে জসপ্রীত বুমরাহের কাছ থেকে চ্যালেঞ্জ

হ্যাঁ, ভারতীয় ক্রিকেট দল গত প্রায় ১৫ মাস ধরে একজন বড়ো ম্যাচ উইনার পেয়েছে যাকে বিরাট কোহলির ম্যাচ উইনার হওয়ার তকমাকে চ্যালেঞ্জ জানাতে দেখা যাচ্ছে।

বিরাট কোহলির ম্যাচ উইনারের পরিচিতিকে চ্যালেঞ্জ আর কেউ নন বরং ভারতীয় ক্রিকেট দলের জোরে বোলার জসপ্রীত বুমরাহ জানাচ্ছেন। জসপ্রীত বুমরাহ গত কিছু সময় ধরে বিরাট কোহলির চেয়েও বেশি ভারতীয় দলের জয়ের গ্যারান্টি হয়ে গিয়েছেন।

এক সঙ্গে খেলা ১২টি টেস্ট ম্যাচে কোহলির চেয়ে বেশি প্রভাবশালী থেকেছেন বুমরাহ

কিছু সময় আগে ভারতীয় দলে বিরাট কোহলির প্রায় জয়ের সবচেয়ে বড়ো কারণ হয়ে উঠেছিলেন কিন্তু এখন গত ১২টি টেস্ট ম্যাচে যখন বিরাট কোহলি আর জসপ্রীত বুমরাহ দুজনে একসঙ্গে খেলেছেন তো বুমরাহ বিরাট কোহলির চেয়েও বেশি প্রভাবশালী দেখিয়েছেন।

বিরাট কোহলি আর জসপ্রীত বুমরাহ ভারতের গত যে গত ১২টি টেস্ট ম্যাচ খেলেছেন তাতে বিরাট কোহলি ৪৬ গড়ে ১০৭৪ রান করেছেন তো অন্যদিকে বুমরাহ এই ১২টি ম্যাচে ৬২টি উইকেট নিজের নামে করেছেন। এই ১২টি ম্যাচে ভারত ৬টি ম্যাচে জয় হাসিল করেছেন তো ৫টি ম্যাচে হারের মুখে পড়েছে। একটি ম্যাচ ড্র হয়েছে।

কোহলির ব্যাট থেকে বেরিয়েছে ৩টি সেঞ্চুরি তো বুমরাহ ৫ বার নিয়েছেন ৫ উইকেট

বিরাট কোহলি আর জসপ্রীত বুমরাহ দুজনেই ভারতীয় দলের জন্য সবচেয়ে বড়ো হাতিয়ার। গত ১২টি টেস্ট ম্যাচে বিরাট কোহলি আর জসপ্রীত বুমরাহ দুজনেই ৪টি সিরিজ খেলেছেন। যেখানে বিরাট কোহলির থেকে কিছু পা এগিয়ে রয়েছেন বুমরাহ।

এর মধ্যে বিরাট কোহলি এই ১২টি টেস্টে ৩টি সেঞ্চুরি আর ৬টি হাফসেঞ্চুরি করেছন তো অন্যদিকে জসপ্রীত বুমরাহ ৫ বার ৫ বা তার বেশি উইকেট হাসিল করেছেন। এছাড়াও এর মধ্যে বিরাট কোহলি ৩বার শূন্য রানে আউট হয়েছেন তো বুমরাহ ২টি ইনিংসে উইকেটহীন থেকেছেন।

৪ সিরিজ, ১২ টেস্ট ম্যাচ আর দুজনেই হয়েছেন ১-১ বার করে ম্যান অফ দ্যা ম্যাচ

বিরাট কোহলি আর জসপ্রীত বুমরাহ দক্ষিণ আফ্রিকায় ২০১৮য় হওয়া টেস্ট সিরিজ থেকে এক সঙ্গে খেলছেন। এরপর দক্ষিণ আফ্রিকা ছাড়াও ভারত ইংল্যান্ড, অস্ট্রেলিয়া আর ওয়েস্টইন্ডিজ সফরে যায় যেখানে এই দুজন তারকা ১২টি টেস্ট ম্যাচ খেলেছেন।

যার মধ্যে বুমরাহ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে গত বছর একটি ম্যান অফ দ্যা ম্যাচ পান যখন তিনি প্রথম ইনিংসে ৫টি আর দ্বিতীয় ইনিংসে ৩টি উইকেট হাসিল করেছিলেন। অন্যদিকে বিরাট কোহলি ইংল্যান্ড সফরে ন্যাটিংহ্যামে প্রথম ইনিংসে ৯৭ আর দ্বিতীয় ইনিংসে ১০৩ রানের ইনিংস খেলেছিলেন, সেই ম্যাচে বিরাটকে ম্যান অফ দ্যা ম্যাচ পুরস্কার দেওয়া হয়েছিল।

আরও পড়ুন

যুবরাজ সিংয়ের অবদানের কথা মাথায় ১২ নম্বর জার্সি কে ” অবসর ” দেওয়া হোক, বিসিসিআই কে এমন পরামর্শ দিলেন গৌতম গম্ভীর

সম্প্রতি একটি প্রতিবেদনে বিসিসিআই কে " ১২ " নম্বর জার্সিকে অবসরে পাঠানোর আবেদন করলেন প্রাক্তন ভারত ক্রিকেটার...

দীপাবলির আগে ভারতীয় খেলোয়াড়দের বিসিসিআই দিল বাম্পার গিফট, এখন হবে টাকার বৃষ্টি

বিশ্ব ক্রিকেটের সবচেয়ে ধোনি ক্রিকেট বোর্ড বিসিসিআই সবসময়ই তাদের ব্যানারের তলায় অর্থাৎ ভারতীয় ক্রিকেট দলের হয়ে খেলা...

হার্দিক পাণ্ডিয়া আর উর্বশী রাউতেলার মধ্যে এখনো চলছে কিছু? ছবির কমেন্ট বলছে এই কথা

হার্দিক পাণ্ডিয়া আর উর্বশী রাউতেলার মধ্যে এখনো চলছে কিছু? ছবির কমেন্ট বলছে এই কথা
ভারতীয় ক্রিকেট দলের তারকা অলরাউন্ডার হার্দিক পাণ্ডিয়া আজ দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ খেলোয়াড় হিসেবে নিজের পরিচিতি তৈরি করে...

বিশ্বকাপ ২০১৯ সেমিফাইনালে ভারতের হারের দায় একে মানেন COA প্রধান বিনোদ রায়

বিশ্বকাপ ২০১৯ সেমিফাইনালে ভারতের হারের দায় একে মানেন COA প্রধান বিনোদ রায়
ইংল্যান্ড আর ওয়েলস ক্রিকেট বোর্ডের আতিথেয়তায় সম্প্রতিই শেষ হওয়া আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯এ বিরাট কোহলির অধিনায়কত্বে ভারতীয়...

ভারতকে ২০১১ বিশ্বকাপ জয়ী করা গৌতম গম্ভীর করলেন শচীন আর যুবরাজকে চ্যালেঞ্জ

ভারতকে ২০১১ বিশ্বকাপ জয়ী করা গৌতম গম্ভীর করলেন শচীন আর যুবরাজকে চ্যালেঞ্জ
যে কোনো খেলায় খেলোয়াড়দের জন্য সফলতার সবচেয়ে বড়ো রহস্য তাদের ফিটনেস হয়। ফিটনেস খেলার এমন একটা ভাগ...