LONDON, ENGLAND - JUNE 11: Virat Kohli and Yuvraj Singh of India in leave the field after India win the ICC Champions trophy cricket match between India and South Africa at The Oval in London on June 11, 2017 (Photo by Clive Rose/Getty Images)

এই মুহুর্তে দুর্দান্ত ফর্মে রয়েছে ভারতীয় দল। গত বছর দু’য়েক ধরেই ক্রিকেটের তিন ফর্ম্যাটেই দারুণ ছন্দে রয়েছে ভারতীয় দল। শুধু ঘরের মাঠেই নয় বিদেশের মাঠেও নিয়মত ভাল খেলে চলেছে তারা। গত কয়েক বছর ধরেই ব্যাটিং বোলিং এবং ফিল্ডিং এর মত ক্রিকেটের তিন বিভাগেই যথেষ্ট উন্নতি করেছে ভারত। শ্রীলঙ্কার বিরুদ্ধে চলতি সিরিজেও ভারতের ব্যাটসম্যানদের পাশাপাশি বোলারও ছন্দে রয়েছে। শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্টে সিরিজের ফাইনাল টেস্টে যেখানে ওপেনার মুরলী বিজয় সেঞ্চুরি করেছেন সেখানে পাশাপাশি অধিনায়ক তার দুরন্ত ফর্মকে বজায় রেখে এই টেস্টে ডবল সেঞ্চুরি হাঁকিয়েছেন অন্যদিকে রোহিত শর্মাও এই ম্যাচে হাফ সেঞ্চুরি করেছেন। প্রসঙ্গত শ্রীলঙ্কার বিরুদ্ধে চলতি সিরিজে এই তিন ব্যাটসম্যান যথেষ্টই ভাল খেলে চলেছেন। বিরাট ইডেনে প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করে ভারতকে প্রায় নিশ্চিত জয়ের কাছাকাছি পৌঁছে দিয়েছিলেন এবং সেই সঙ্গে নাগপুরের দ্বিতীয় টেস্টেও ডবল সেঞ্চুরি করেন তিনি। তার ডবল সেঞ্চুরিতে ভর করেই ওই ম্যাচে শ্রীলঙ্কাকে ইনিংস এবং ২৩৯ রানে হারিয়ে টেস্ট ক্রিকেটের ইতিহাসে তাদের সবচেয়ে বড় জিত হাসিল করে ভারত। অন্যদিকে নাগপুরের দ্বিতীয় টেস্টে শিখর ধবনের জায়গায় দলে জায়গা পাওয়া মুরলী বিজয় শতরান করেন পাশাপাশি ওই টেস্টে সেঞ্চুরি করেন রোহিত শর্মাও। এই তিনি ব্যাটসম্যানের ফর্ম তৃতীয় টেস্টেও দেখা যায়। দিল্লিতে তৃতীয় টেস্টে বিরাটের ডবল সেঞ্চুরির পাশাপাশি রোহিত এবং মুরলী বিজয়ও সেঞ্চুরি করেন।
শুধু ব্যাটসম্যানেরাই নয় ভালো ফর্মে রয়েছে ভারতীয় বোলারাও। স্পিন এবং পেস দু’ বিভাগেই ভারতের বোলারা ক্রমাগত ম্যাচ জিতিয়ে চলেছে। প্রথম টেস্টে যেখানে ভারতীয় পেসাররা ম্যাচ ভারতের দখলে নিয়ে এসেছিল, সেখানে প্রথম টেস্টে উইকেটহীন থাকা ভারতের দুই স্পিনার রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাদেজাও দ্বিতীয় টেস্টে ফর্মে ফিরে ওই টেস্টে ভারতের দখলে এনে দেন। পাশাপাশি তৃতীয় টেস্টে ভারতীয় জোরে বোলাদের পাশাপাশি স্পিনারাও শ্রীলঙ্কার প্রথম ইনিংসের উইকেট ভাগাভাগি করে নিয়েছেন। প্রথম দুটি টেস্টে প্রথম এগারোয় না থাকা ইশান্তও তৃতীয় টেস্টে তার ফর্ম দেখিয়েছেন। তৃতীয় টেস্ট চলাকালীণই শ্রীলঙ্কার বিরুদ্ধে টি২০ সিরিজ এবং দক্ষিণ আফ্রিকা সফরের জন্য দল ঘোষণা হওয়ার কথা ছিল। আজ তৃতীয় টেস্টের তৃতীয় দিন সেই দল ঘোষণা হয়েছে। একবার দেখে নেওয়া টি২০ সিরিজে ভারতের দলে কারা নির্বাচিত হলেন।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    বিশ্বের ৫জন স্বার্থপর ক্রিকেটার, যারা নিজের জন্য ক্রিকেট খেলেছেন – এক ভারতীয়ও জায়গা করে নিয়েছেন এই দলে!

    ক্রিকেটকে ভদ্রলোকের খেলা বলা হয়। সেই ভদ্রলোকেদের মধ্যে কিছু খেলোয়াড় আছেন বা ছিলেন যারা দলের জন্য হয়ে খেলেননি।...

    নিজের বিস্ময়কর বোলিং অ্যাকশন নিয়ে মুখ খুললেন কেদার যাদব

    মহারাষ্ট্রের অলরাউন্ডার কেদার যাদব সম্প্রতি তাঁর অদ্ভূত বোলিং অ্যাকশন নিয়ে মিডিয়ার সামনে মুখ খুলেছেন। শ্রীলঙ্কান পেসার লাসিথ...

    টেস্ট ক্রিকেটে আগ্রহ নেই তারকা বাংলাদেশি ক্রিকেটারদের, জানালেন বিসিবি বস

    গত কয়েক বছরে ওয়ানডে ক্রিকেটে অনেক উন্নতি করেছে বাংলাদেশ ক্রিকেট দল। এই সময়ে ৫০-ওভারের ক্রিকেট অনেক বড়...

    ইংল্যান্ডের বিপক্ষে যে চারজন ক্রিকেটারের পারফরমেন্সে সিরিজ জয় নিশ্চিত করতে পারে ভারত

    ভারত বনাম ইংল্যান্ডের মধ্যকার নির্দিষ্ট ওভারের ওয়ানডে ও টি-২০ সিরিজ ইতিমধ্যে শেষ। তিনটি ওয়ানডে ও তিনটি টি-২০...

    এই ১০জন ক্রিকেটার যারা দুটি দেশের হয়ে ক্রিকেট খেলেছেন

    গোটা বিশ্বে ক্রিকেট খেলাটি বেশ জনপ্রিয়। ভিন্ন ফর্ম্যাটের এই খেলায় অর্থ উপার্জনের যেমন সুযোগ রয়েছে তেমনই রয়েছে...